Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাম্প্রদায়িকতামুক্ত না হলে নজরুল-স্মরণ সার্থক হবে না: কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ মে, ২০১৭, ১:৫৬ পিএম

স্টাফ রিপোর্টার : সাম্প্রদায়িকতার বিষবৃক্ষের মূলোৎপাটন না হলে নজারুল-স্মরণ সার্থক হবে না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, নজরুল প্রেমের কবি, যৌবনের কবি, মানবতার কবি, সাম্যের কবি ‘নজরুল প্রতিদিনই আমাদের কাছে প্রাসঙ্গিক।

বৃহস্পতিবার জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী উপলক্ষে আওয়ামী লীগের পক্ষ থেকে তাঁর সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে এসব কথা বলেন দলের সাধারণ সম্পাদক
কাদের বলেন, বাঙালির জাতীয় জীবনে বঙ্গবন্ধু ও রবীন্দ্রনাথের মতো তিনি আমাদের প্রতিটি নিশ্বাসে ও প্রতিটি বিশ্বাসে প্রাসঙ্গিক। সেকালে তিনি, একালে তিনি, তিনি চিরকালীন তাই জনগণকে সঙ্গে নিয়ে সাম্প্রদায়িকতার বিষবৃক্ষের মূলোৎপাটন করতে না পারলে কাজী নজরুল ইসলামের জন্মদিন পালন সার্থক হবে না
এ সময় আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আবদুস সবুর, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী ও উপদপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া প্রমুখ উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • Ahmed ২৫ মে, ২০১৭, ৭:১১ পিএম says : 0
    What does it mean?? Nazrul presented us a lot of Islamic songs. Should we not accept them??? Islam is not a communal religion. It is the complete code of life for the humanity.
    Total Reply(0) Reply
  • Nur- Muhammad ২৫ মে, ২০১৭, ১০:৩২ পিএম says : 0
    আমরা অসান্প্রদায়িকতার নীতেই চলি। হিন্দু মুসলমান ভাই ভাই এই নীতিতে বসবাস করি। আপনি যদি দূর্গা পূজা, রথ যাত্রা ও অন্যান্য পূজা পার্বনে খেয়াল করেন তা হলে দেখবেন, মসজিদে আজান হচ্ছে, মুসল্লিরা নামাজে দন্ডমান, ঠিক ঐ সময় হিন্দু ভাইয়েরা দেবদেবী, রথ নিয়ে ঢাক ঢোল সহকারে চলছে। পূজার গান গাইছে। পূজার নৃত্য করছে। সন্প্রদায়িতার লেশ মাত্র বাংলার মাটিতে নাই। এটা ই আমাদের গর্ব। এটা ই আমাদের আদর্শ। গরুর মাংস মুসলমানদের হালাল খাবার। এই হালালকে মুসলমানরা কোন দিন হারাম জানবে না বা নিষিদ্ধ করবে না। কিন্তু আমাদের পাশের দেশ আইন করে, মুসমানদের উপর জুলুম করছে। গরুর মাংস ভক্ষন করলে জেল জুলুম ও হত্যা করছে। তাই বলা চলে, সন্প্রদায়িকতার বীজ ঐ দেশে ই আছে, আমাদের দেশে নয়। আসুন বন্ধু দেশকে উপদেশ দেই, সন্প্রদায়িকতা নয়, অসন্প্রদায়িকতার বীজ রোপন করি, নজরুলের আদর্শ গ্রহন করি। ধন্যবাদ। সবায়কে ধন্যবাদ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ