Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

জাতীয় কবি কাজী নজরুল ইসলামে ১১৮তম জন্ম বার্ষিকী

| প্রকাশের সময় : ২৫ মে, ২০১৭, ১২:০০ এএম

ত্রিশালকে সাজানো হয়েছে নতুন সাজে : সর্বত্র উৎসবের আমেজ
এস. এম হুমায়ুন কবীর ত্রিশাল থেকে :আজ ১১ জ্যৈষ্ঠ ২৫ মে‘ জাতীয় কবি কাজী নজরুল ইসলামে ১১৮তম জন্ম বার্ষিকী। কবি নজরুলের কৈশোর স্মৃতি বিজড়িত ময়মনসিংহের ত্রিশালে শুরু হচ্ছে ৩দিন ব্যাপী জন্ম বার্ষিকীর অনুষ্ঠানমালা। কবির জন্ম বার্ষিকীর অনুষ্ঠানকে ঘিরে ত্রিশালকে সাজানো হয়েছে নতুন সাজে। অনুষ্ঠানকে ঘিরে ত্রিশাল তথা ময়মনসিংহ বাসীর মাঝে উৎসবের আমেজ বিরাজ করছে। নজরুল প্রেমী ত্রিশাল বাসীও নজরুলকে ধারন করে আপন মনে। নজরুলের স্মৃতিকে নিয়ে তারা গর্বিত। তাই কবি নজরুলের জন্মউৎসব যেন তাদের কাছে ঈদের আনন্দের চেয়েও উপভোগ্য। ইতি মধ্যেই প্রতি বছরের মতো এবারও নজরুল জন্ম বার্ষিকীর অনুষ্ঠান ও নজরুল মেলাকে উপভোগ করার জন্য দেশের বিভিন্ন প্রান্ত থেকে নজরুল ভক্ত অনুরাগী ও আতœীয় স্বজনরাও ত্রিশালে ছুটে এসেছেন। জাতীয় কবির বাল্য বিদ্যাপীঠ দরিরামপুর নজরুল একডেমীর মাঠে প্রতি বছরের ন্যায় এবারো ৩দিন ব্যপী নজরুল জন্মবার্ষিকীর প্রথম দিনের অনুষ্ঠান মালায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ধর্মমন্ত্রী আলহাজ্ব অধ্যক্ষ মতিউর রহমান। ময়মনসিংহ জেলা প্রশাসক মোঃ খলিলুর রহমানের সভাপতিত্বে নজরুল মঞ্চে বিকেল ৩টায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ময়মনসিংহ-১১ ভালুকার সংসদ সদস্য অধ্যাপক ডা. এম আমান উল্লাহ, ময়মনসিংহ বিভাগীয় কমিশনার জি.এম সালেহ উদ্দিন, ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, ময়মনসিংহ পুলিশ সুপার সৈয়দ নূরুল ইসলাম, ত্রিশালের সাবেক সাংসদ হাফেজ মো: রুহুল আমীন মাদানী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন মো: আবু জাফর রিপন। নজরুল স্মারক বক্তা হিসেবে উপস্থিত থাকবেন মুহাম্মদ নূরুল হদা।
অনুষ্ঠানের দ্বিতীয় দিনের অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিরোধী দলীয় নেত্রী বেগম রওশন এরশাদ, জেলা প্রশাসকের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ময়মনসিংহ-৮ঈশ্বরগঞ্জ আসনের সংসদ সদস্য ফখরুল ইমামকবি নজরুল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড.মোহীত উল আলম, ময়মনসিংহ জেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান, ত্রিশালের সাবেক সংসদ সদস্য এড. রেজা আলী। নজরুল স্বারক বক্তা হিসেবে উপস্থিত থাকবেন বেগম খিলখিল কাজী।
অনুষ্ঠানের সমাপনী দিবসে বিকেল ৩টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মীর্জা আজম এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ময়মনসিংহ ফুলবাড়ীয়া আসনের এমপি আলহাজ্ব মোঃ মোসলেম উদ্দিন, বিশিষ্ট গবেষক ও প্রাবন্ধিক অধ্যাপক যতীন সরকার, ময়মনসিংহ জেলা আওয়ামীলীগের সভাপতি এড. জহিরুল হক খোকা, সাধারন সম্পাদক অ্যাডভোকেট মোঃ মোয়াজ্জেম হোসেন বাবুল, ত্রিশালের সাবেক সাংসদ আব্দুল মতিন সরকার। নজরুল স্বারক বক্তা হিসেবে উপস্থিত থাকবেন নজরুল গবেষক এ এফ এম হায়াতুল্লাহ।
ত্রিশালের কজির শিমলার কাজী রফিজ উল্লাহ দারোগা কবি নজরুলকে ১৯১৪ সালে আসানসোলের রুটির দোকান থেকে নিয়ে আসেন। ত্রিশালের দরিরামপুর হাই স্কুলে (বর্তমান নজরুল একাডেমী) ৭ম শ্রেনীতে ভর্তি করেন। ত্রিশালের নামাপাড়ায় বিচ্যুতিয়া বেপারী বাড়ীতে কিশোর নজরুল জায়গীর থেকে দরিরামপুর স্কুলে লেখাপড়া করতেন।
এছাড়াও জাতীয় কবির স্মৃতিধণ্য ত্রিশালে প্রতিষ্ঠা করা হয়েছে দেশের একমাত্র সাংস্কৃতিক বিশ্ববিদ্যালয় “কবি নজরুল বিশ্ববিদ্যালয়”। বিশ্ববিদ্যালয়ের আঙ্গিনায় কিশোর কবি যে বট বৃক্ষের নীচে বসে তন্ময় হয়ে বাঁশী বাজাতেন সেই বটবৃক্ষটি এখন অযতœ অবহেলায় পড়ে রয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদসীনতায় কবির স্মৃতি বিজড়িত বটবৃক্ষটির আঙ্গিনা অবৈধ দখলে চলে যাচ্ছে।
কবির বাল্যবিদ্যাপীঠ দরিরামপুল নজরুল একাডেমীর প্রধান শিক্ষক মেজবাহ উদ্দিন জানান কবি নজরুল এই বিদ্যালয়ে ১৯১৪ এবং ১৯১৫সালে ৭ম ও ৮ম শ্রেনীতে অধ্যয়ন করেছেন। প্রতিবছর এই বিদ্যালয় ক্যাম্পাসের নজরুল মঞ্চে জাতীয় কবির জন্ম জয়ন্তীর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। জাতীয় কবির বাল্যবিদ্যাপিঠ এই বিদ্যালয়টি জাতীয়ভাবে গুরুত্ববহ। তাই এই বিদ্যালয়টি জাতীয় করন করা হলে কবির প্রতি আরো অধিকতর সম্মান প্রদর্শন করা হবে।
নজরুল জন্ম বার্ষিকীর অনুষ্ঠানকে কেন্দ্র করে ত্রিশালের মাটিতে আগমন ঘটবে দেশ বরেণ্য নজরুল গবেষক, কবি, শিল্পী, সাহিত্যিক, প্রাবন্ধিক ও নজরুল ভক্ত অনুরাগীদের। নজরুল আবহে ত্রিশাল হয়ে উঠবে কাব্যময়। নজরুল সংগীতের ঝংকারে মুখরিত হয়ে উঠবে ত্রিশালের আকাশ বাতাস। সকলের সম্মিলনে ত্রিশাল পাবে এক ভিন্ন মাত্রা।
এছাড়াও ত্রিশালে প্রতিষ্ঠিত কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের উদ্যোগেও ত্রিশাল নামাপাড়ায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ৩দিনব্যাপী নজরুল জন্ম বার্ষিকীর আয়োজন করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ