Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তানোরে এসএসসি পরীক্ষায় ফলাফল বিপর্যয়

| প্রকাশের সময় : ২৫ মে, ২০১৭, ১২:০০ এএম

তানোর (রাজশাহী) থেকে মমিনুল ইসলাম মুন : রাজশাহীর তানোরে চলতি শিক্ষাবর্ষে এসএসসি ও সমমানের পরীক্ষায় ফলাফল বিপর্যয়ের অভিযোগ উঠেছে। অভিভাবক ও সচেতন মহলের অভিযোগ, মানসম্মত অবকাঠামো. রাজনৈতিক বিবেচনায় শিক্ষক নিয়োগ, দক্ষ শিক্ষক, শিক্ষা উপকরণের সঙ্কট ও শিক্ষকদের রাজনৈতিক দলের লেজুড়বৃত্তির কারণে এমন ফলাফল বিপর্যয় ঘটেছে। এ ঘটনায় অভিভাবকদের মধ্যে চরম অসন্তোষ ও হতাশা বিরাজ করছে।
সূত্রে জানা গেছে, তানোরে চলতি শিক্ষাবর্ষে মোট ৫১টি স্কুল থেকে এক হাজার ৮৫৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছেন এর মধ্যে কৃতকার্য হয়েছেন এক হাজার ৬৪৮ জন ও জিপিএ-৫ পেয়েছেন ১০৫ জন। তানোর পৌর এলাকার তালন্দ বালিকা উচ্চ বিদ্যালয় থেকে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন মাত্র ৭ জন। এদিকে এমপিওভূক্ত একটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে মাত্র ৭ জন শিক্ষার্থীর এসএসসি পরীক্ষায় অংগ্রহণের খবর জানাজানি হলে সংশ্লিষ্ট বিভাগে ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়েছে উঠেছে সমালোচনার ঝড়। তানোরের মুন্ডুমালা উচ্চ বিদ্যালয় থেকে ১০৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছেন কৃতকার্য হয়েছেন ৭৯ জন জিপিএ-৫ অর্জন করেছেন মাত্র ২ জন। তানোর মডেল পাইলট উচ্চ বিদ্যালয় থেকে ৩৯ জন পরীক্ষায় অংশ নিয়ে কৃতকার্য হয়েছেন ৩৬ জন ও জিপিএ-৫ অর্জন করেছেন ৮ জন। তানোর বালিকা বিদ্যালয় থেকে ৩৭ জন পরীক্ষায় অংশ নিয়ে সকলেই কৃতকার্য হয়েছেন ও জিপিএ-৫ অর্জন করেছেন ৪ জন। পাঁচন্দর ইউপি দুবইল উচ্চ বিদ্যালয় থেকে ৫২ জন পরীক্ষায় অংশ নিয়ে কৃতকার্য হয়েছেন মাত্র ৩৫ জন। এদিকে ২৮টি দাখিল মাদ্রাসার ৫৬৪ জন পরীক্ষার্থীর মধ্যে মাত্র ৩৮৮ জন কৃতকার্য হয়েছে। মুন্ডুমালা কামিল মাদ্রাসা থেকে মোট ৬৫ জন পরীক্ষায় অংগ্রহণ করেন এবং কৃতকার্য হয়েছেন ৪৯ জন শিক্ষার্থী। চিনাশো আলিম মাদ্রাসা থেকে ২৬ জন পরীক্ষায় অংশগ্রহণ করে কৃতকার্য হয়েছে ১৬ জন। ভবানীপুর দাখিল মাদ্রাসা থেকে ১৪ জন পরীক্ষায় অংশ নিয়ে কৃতকার্য হয়েছে ৭ জন। কলমা দাখিল মাদ্রাসা থেকে ২৪ জন পরীক্ষায় অংশগ্রহণ করে কৃতকার্য হয়েছে ১২ জন। চাঁন্দুড়িয়া দাখিল মাদ্রাসা থেকে ২৯ জন পরীক্ষায় অংশগ্রহণ করে কৃতকার্য হয়েছে ১৯ জন। নড়িয়াল দাখিল মাদ্রাসা থেকে ১২ জন পরীক্ষায় অংশগহণ করে কৃতকার্য হয়েছে ৮ জন। পাঁচন্দর দাখিল মাদ্রাসা থেকে ২৩ জন পরীক্ষায় অংশগ্রহণ করে কৃতকার্য হয়েছে ১৬ জন। বৈদ্যপুর দাখিল মাদ্রাসা থেকে ৫০ জন পরীক্ষায় অংশগ্রহণ করে কৃতকার্য হয়েছে ৩৬ জন। ময়েনপুর দাখিল মাদ্রাসা থেকে ১৮ জন পরীক্ষায় অংশগ্রহণ করে কৃতকার্য হয়েছে ৯ জন। পাড়িশো মাদ্রাসা থেকে ২০ জন পরীক্ষায় অংশগ্রহণ করে কৃতকার্য হয়েছে ১০ জন। ভাগনা দাখিল মাদ্রাসা থেকে ৮ জনে পরীক্ষায় অংগ্রহণ করে কৃতকার্য হয়েছে ৪ জন। দিব্যস্থলী দাখিল মাদ্রাসা থেকে ১৩ জন পরীক্ষায় অংশগ্রহণ করে কৃতকার্য হয়েছে ৮ জন। চাপড়া শিশুসদন দাখিল মাদ্রাসায় ১১ জন পরীক্ষায় অংগ্রহণ করে কৃতকার্য হয়েছে ৭ জন। দেউল দাখিল মাদ্রাসা থেকে ৬ জন পরীক্ষায় অংশগ্রহণ করে কৃতকার্য হয়েছে ২ জন। কৃষ্ণপুর বায়তুল নূর মাদ্রাসা থেকে ৭ জন পরীক্ষায় অংশগ্রহণ করে কৃতকার্য হয়েছে ৬ জন এবং কৃষ্ণপুর বায়তুল আমান মাদ্রাসা থেকে ২৩ জনে পাস করেন ১২ জন।
তানোরের চলতি শিক্ষাবর্ষে ২৮টি দাখিল মাদ্রাসার ফলাফলে চরম বিপর্যয় ঘটেছে। ২৮টি মাদরাসায় জিপিএ-৫ অর্জন করেছেন মাত্র ৭ জন, পাসের হার ৬৮.৭৯%। অভিভাবক মহল জানান, একশ্রেণীর শিক্ষক শিক্ষা নিয়ে কোচিং ও গাইড বাণিজ্য জড়িয়ে পড়ায় শিক্ষার্থীদের মেধা বিকাশের পরিবর্তে মেধাহীন করা হচ্ছে। তারা বলেন, নানা অজুহাতে শিক্ষকরা শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রেখে রাজনৈতিক কর্মকান্ড নিয়ে বেশি ব্যস্ত থাকেন, আবার অধিকাংশ সময় শিক্ষা প্রতিষ্ঠান খোলা রাখা হলেও শিক্ষকরা সেখানে পাঠদানে অনিহা দেখায় ও শিক্ষার্থীদের কোচিং মূখি করতে বাধ্য করেন।
এসব বিষয়ে জানতে চাইলে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আমিরুল ইসলাম বলেন, যে কোন বছরের চেয়ে ব্যাপক ভাবে খাতা মূল্যায়ন করা হয়েছে। এ জন্যে কিছুটা হলেও অন্য বছরের চেয়ে জিপিএ-৫ এর সংখ্যা কম আছে। তবে মাদ্রাসার ফলাফল আশা ব্যঞ্জক না। এ ব্যাপারে নিয়মিত মনিটরিং থেকে শুরু করে শিক্ষার মান উন্নয়নের জন্য ব্যাপক পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলে জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ