Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ইফতারে ভাজা পোড়ার পরিবর্তে পানি ও ফল খাওয়ার পরামর্শ

| প্রকাশের সময় : ২৫ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : গরমে রোজা পালনে ভাজাপোড়া বা তৈলাক্ত খারার পরিহার করে প্রচুর পরিমাণ পানি পান ও ফল দিয়ে ইফতার করার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্যবিদরা। একই সঙ্গে, রোজায় সুস্থ থাকতে মুখরোচক খাবারের ঝোক কমিয়ে স্বাস্থ্যকর খাবার গ্রহণ করতে হবে। নতুবা অতিরিক্ত গরমে অসুস্থ হওয়ার ঝুঁকি রয়েছে। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘বাংলাদেশ ফুড সেফটিওয়ার্ক (বিএফএসএন)’ শীর্ষক মতবিনিময় সভায় বক্তারা এ পরামর্শ দেন।
কনজুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) সভাপতি গোলাম রহমানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ (বিএফএসএ) চেয়ারম্যান মাহফুজুল হক। এছাড়া জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) ফুড সেফটি প্রোগামের সিনিয়র ন্যাশনাল অ্যাডভাইজার প্রফেসর ডা. শাহ মনির হোসেন, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সাধারণ সম্পাদক ড. আব্দুল মতিন উপস্থিত ছিলেন।
সভায় মাহফুজুল হক বলেন, কারও একার পক্ষে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব না। তবে খাদ্য নিয়ে আমাদের মধ্যে কিছু নেতিবাচক ধারণা তৈরি হয়েছে। এগুলো দূর করতে হবে। প্রাকৃতিকভাবেই খাবারে ফলের মধ্যে ফরমালিন থাকে। এটা জানতে হবে। তবে মাত্রাতিরিক্ত ফরমালিন ক্ষতিকর সেটা সত্যি, এজন্য কৃষক পর্যায়ে সচেতনতা বাড়াতে হবে।
প্রফেসর ডা. শাহ মনির হোসেন বলেন, ভেজাল খাবারের বিষয়ে সচেতন থাকতে হবে। এখন আধুনিক খাবারের নামে বাজারে যা বিক্রি হচ্ছে তা পুরোপুরি স্বাস্থ্যকর নয়। এছাড়া ফুটপাতের খাবারেও অতিরিক্ত মাত্রায় চর্বি থাকে। যা স্বাস্থ্যের জন্য মোটেও ভালো নয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ