Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রধান বিচারপতির নির্দেশনায় ৬৫ মাস পরে হস্তান্তর হচ্ছে বগুড়ার চিফ জুডিশিয়াল বিল্ডিং

| প্রকাশের সময় : ২৪ মে, ২০১৭, ১২:০০ এএম

মহসিন রাজু, বগুড়া থেকে : কথা ছিল কার্যাদেশ প্রাপ্তির পর অনধিক ২৪ মাসের মধ্যেই বগুড়ার নির্মীয়মান ১০ তলা চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট কোর্ট বিল্ডিং ব্যবহারের জন্য হস্তান্তর করা হবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে। চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেটসহ বগুড়ার ১২ উপজেলা ম্যাজিষ্ট্রেট এবং প্রশাসনিক ট্রাইব্যুনাল ও বিদ্যুৎ আদালতের সব কার্যক্রম চলবে এখানেই। কিন্তু এরই মাঝে ৬৫ মাস অতিক্রান্ত হলেও এবং ২০১৫ সালে স্বয়ং প্রধানমন্ত্রীর বগুড়া সফরের সময় আনুষ্ঠানিক ভাবে বিভিন্ন উন্নয়ন প্রকল্পের সাথে এই বিল্ডিং এর আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করলেও ঠিকাদারী প্রতিষ্ঠানের গাফিলতির কারণে গণপূর্ত অধিদপ্তর বিল্ডিংটি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করতে পারেনি।
অবশেষে প্রধাণ বিচারপতি এসকে সিনহা চলতি মাসের ২ তারিখে বগুড়া সফরে এসে বিষয়টি জানতে পেরে চরম অসন্তোষ প্রকাশ করে বিল্ডিংটি হস্তান্তরের জন্য ৩১ মে ডেডলাইন ঘোষণা করে যান । তিনি পরিষ্কার ভাষায় গণপুর্ত অধিদপ্তরের কর্তাদের উদ্দেশ্যে বলেন, “১০ তলা ওই বিল্ডিংটির কমপক্ষে ৪ তলাকে ব্যবহার উপযোগী করে তা ’ হস্তান্তর করতে হবে।”
প্রধান বিচারপতির নির্দেশনা অনুযায়ী ‘৩১ মে ডেডলাইন’ এর দু’একদিন আগেই বিল্ডিংটি হস্তান্তর করা হবে বলে মঙ্গলবার ইনকিলাবকে জানালেন বগুড়ার গণপুর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী সালাহ উদ্দিন আহম্দ। তিনি বলেন ২০১০ সালের এই প্রকল্পটির টেন্ডার আহŸান করা হয় ১১ সালে। কার্যাদেশ দেওয়া হয় এমওকে’ নামে জয়েন্ট ভেঞ্চার’ ঠিকাদারী প্রতিষ্ঠানকে। ভবনটির নির্মাণ ব্যয় হবে ২৪ কোটি টাকার কাছাকাছি। তবে ৪তলা পর্যন্ত হস্তান্তরের পরও এটিতে লিফট সুবিধা থাকবেনা। তবে পরে লিফট সুবিধা পাওয়া যাবে।”
বগুড়া জেলা অ্যাডভোকেট বার সমিতির নেতৃবৃন্দ বলেছেন, প্রধাণ বিচারপতির নির্দেশনা অনুযায়ী ৩১মের মধ্যেই চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট কোর্ট বিল্ডিং এর হস্তান্তর দেখার অপেক্ষায় আছি আমরা। তবে কেন কার গাফিলতিতে এই বিল্ডিং হস্তান্তরে এত বিলম্ব হল এবং এতে গণপুর্ত বিভাগ বা দায়িত্ব প্রাপ্ত ঠিকাদারী প্রতিষ্ঠাণের কোন গাফিলতি আছে কিনা সেটাও খতিয়ে দেখা উচিৎ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ