Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

স্বাস্থ্যসেবা আইনের খসড়ায় সরকারের দায়বদ্ধতা এড়িয়ে যাওয়া হয়েছে

| প্রকাশের সময় : ২৪ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রস্তাবিত চিকিৎসা সেবা আইনকে বেসরকরি স্বাস্থ্য সেবা আইন বলা হলে ভুল হবে না। দেশের সাধারণ জনগোষ্ঠির স্বাস্থ্য রক্ষার্থে সরকারি সেবার ভূমিকাই মূখ্য। কিন্তু আইন প্রস্তুতকারী কর্তৃপক্ষ সচেতন ভাবে তাদের দায়বদ্ধতার বিষয়টি এড়িয়ে গেছেন। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ডক্টরস ফর হেলথ এন্ড এনভারনমেন্ট আয়োজিত এক আলোচনা সভায় এসব কথা বলা হয়। ‘স্বাস্থ্যসেবা আইন ২০১৬ (খসড়া) : পর্যালোচনা ও মতামত’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সংগঠনের সভাপতি অধ্যাপক ডা. নাজমুন নাহার-এর সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ডা. নজরুল ইসলাম, প্রো-ভিসি প্রফেসর ডা. রশীদ-ই-মাহবুব, প্রফেসর ডা. ফজলুর রহমান, অধ্যাপক এ এন রাশেদা, ডা. লেলিন চৌধুরী, জনস্বাস্থ্য সংগ্রাম পরিষদের আহবায়ক ডা. ফয়জুল হাকিম লালা, ,সিপিবির কেন্দ্রীয় নেতা রুহিন হোসেন প্রিন্স, বাসদ কেন্দ্রীয় নেতা রাজেকুজ্জামান রতন প্রমুখ।
আলোচনায় মূল বক্তব্য পাঠ করেন সংগঠনের সহ সভাপতি প্রফেসর ডা. এম আবু সাঈদ। মূল বক্তব্যে তিনি বলেন, প্রস্তাবিত খসড়ায় নিবন্ধিত স্বাস্থ্য কর্মীর বিষয়ে উল্লেখ থাকলে হোমিও, আয়ুরবেদী ইত্যাদি চিকিৎসা সহায়তাদানকারী অনিবন্ধনযোগ্য ব্যক্তির বিষয়ে উল্লেখ নেই। অথচ তাদের দ্বারাও সেবা গ্রহীতারা প্রত্যক্ষ পরোক্ষা ভাবে ক্ষতিগ্রস্থ হতে পারে। তাই এ বিষয়ে আইনগত বিধি বিধান থাকা উচিত। খসড়া প্রস্তবনার ৮ ধারায় আপিল ও পুনর্বিবেচনার কথা বলা হয়েছে। কিন্তু সরকারের কোন কর্তৃপক্ষের কাছে আপিল করতে হবে সে বিষয়ে উল্লেখ করা হয়নি। খসড়ায় ১০ এর (১ও ২) চিকিৎসকদের ফি নির্ধারনের বিষয়ে বলা হয়েছে। অথচ এদেশে শিক্ষক ও আইনজীবীসহ অন্যান্য পেশজীবীদের ফিস নির্ধারনে কোন আইন নেই। তাই এ আইন চরম বৈষম্যমূলক।
বক্তারা বলেন, চিকিৎসার অবহেলা কোন ফৌজদারী অপরাধ নয়। উন্নত বিশ্বেও বিষয়টি সিভিল আইনে বিচারের জন্য বিবেচ্য। চিকিৎসকের অবহেলা বা ভুলের কারনে সেবাগ্রহিতা ক্ষতিগ্রস্থ হলে তদন্ত সাপেক্ষে দেওয়ানী কার্যবিধির আওতায় বিচার হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ