Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সারাদেশে চিকিৎসকদের মানববন্ধন পালিত : আজ বন্ধ থাকবে প্রাইভেট প্র্যাক্টিস

| প্রকাশের সময় : ২২ মে, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : রোগীর মৃত্যুর ঘটনায় চিকিৎসকদের ওপর হামলাকারীদের শাস্তি এবং চিকিৎসকদের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ মেডিকেল এসোসিয়শেন-বিএমএ। গতকাল বিএমএ’র পূর্ব ঘোষিত মানববন্ধন কর্মসূচিতে এ দাবি জানান সংগঠনের মহাসচিব ডা. ইহতেশামুল হক চৌধুরী। রাজধানীর শাহবাগে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সামনে বিএমএ কেন্দ্রীয় ভাবে এই কর্মসূচি পালন করে। ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে আজ সারাদেশে সব ধরনের প্রাইভেট প্রাক্টিস বন্ধ থাকবে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীর মৃত্যুর ঘটনায় উদ্ভুত পরিস্থিতিতে রাজধানীর সেন্ট্রাল হাসপাতালে ভাংচুর ও অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহসহ ১০ জনের বিরুদ্ধে মামলার প্রতিবাদে বিএমএ রোববার দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত দেশের সবসরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠানের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালন করে।
মানববন্ধন কর্মসূচিতে স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান বলেন, হামলা ও গ্রেফতারের ঘটনায় আমরা চিকিৎসক সমাজ ব্যথিত। আমরা জানি, কিভাবে এর জবাব দিতে হয়। মানববন্ধনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্তরের শিক্ষক-চিকিৎসকরা অংশগ্রহণ করেন।  
কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে মানববন্ধন করেন ঢাকা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের শিক্ষক চিকিৎসকরা। এ সময় বক্তব্য রাখেন ঢামেক অধ্যক্ষ ডা. শফিকুল ইসলাম, হাসপাতালের চক্ষু বিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক ডা. আনিসুর রহমান প্রমুখ। এদিকে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ-এর নেতৃত্বে মহাখালী স্বাস্থ্য অধিদফতরের সামনের রাস্তায় মানববন্ধন করেন স্বাস্থ্য অধিদফতর সংশ্লিষ্ট চকিৎসকরা। অধ্যাপক ডা. মনিলাল আইচ-এর নেতৃত্বে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতালের সামনে, অধ্যাপক ডা. উত্তম বড়–য়ার নেতৃতে সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের সামনে, অধ্যাপক ডা. শামিউল ইসলাম সাদি-এর নেতৃত্বে মুগদা মেডিকেল কলেজের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। কেন্দ্রীয় বিএমএ’র তথ্য অনুযায়ী দুপুর রোববার ১২টা থেকে ১টা পর্যন্ত দেশের সব স্বাস্থ্য প্রতিষ্ঠানের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।
এছাড়া প্রগতিশীল চিকিৎসকদের সংগঠন ‘ডক্টরস ফর হেলথ এন্ড এনভায়রনমেন্ট’ বিএমএ ঘোষিত কর্মসূচীর সঙ্গে একাত্মতা ঘোষণা করে এবং সকল চিকিৎসককে এ কর্মসূচী পালনের আহবান জানায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানববন্ধন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ