Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

বাসযোগ্য শহরের স্বার্থে ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণ জরুরী

বিশ্ব প্রবেশগম্যতা দিবস পালন

| প্রকাশের সময় : ২১ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঢাকা শহরে ব্যক্তিগত গাড়িতে ৭ শতাংশ ট্রিপ হয় এবং এজন্য সড়কের ৭০শতাংশ জায়গা দখল করে যানজট সৃষ্টি করে। হাঁটা, সাইকেল, রিকশার সঙ্গে সমন্বয় করে উন্নত গণপরিবহন ব্যবস্থা গড়ে তোলা হলে প্রাইভেট কারের উপর নির্ভরশীলতা কমানো সম্ভব। ব্যক্তিগত গাড়ি বৃদ্ধির কারণে সাধারণ মানুষের চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। প্রতিবন্ধী ব্যক্তি, শিশু, বৃদ্ধসহ সকলের জন্য পরিবেশবান্ধব বাসযোগ্য শহরের স্বার্থে ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণ জরুরী। গাড়ী মুক্ত শহর গড়ে তোলার লক্ষ্যে  গতকাল ধানমন্ডি ২৭ সড়কে (পুরাতন), দি ইনস্টিটিউট অফ ওয়েলবিয়িং, ক্যাম্প কুল এবং ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ (ডবিøউবিবি) ট্রাস্টের এর যৌথ উদ্যোগে বিশ্ব প্রবশেগম্যতা দবিস উপলক্ষে ‘গাড়মিুক্ত শহর সবার জন্য’ শীর্ষক প্রচারনা কর্মসূচীতে বক্তরা এই দাবী করেন। দি ইনস্টিটিউট অব ওয়েলবিয়িং এর প্রোগ্রাম সমন্বয়কারী ম্যান্ডি ইন্দ্রাণী মুখুটির সঞ্চালনায় কর্মসূচীতে বক্তব্য রাখেন ডাবিøউবিবি ট্রাস্টের প্রকল্প কর্মকর্তা সানজিদা আক্তার, ইনস্টিটিউট অব ওয়েলবিয়িং আইনি পরামর্শক এ এন এম মাসুদ বিল্লাহ ভূইয়া এবং দেশের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে আগত ক্যাম্প কুলের অংশগ্রহকারীগণ। বক্তরা বলেন, ঢাকা শহরে প্রাইভেট কারের ব্যবহার বৃদ্ধি যানজটের অন্যতম কারণ। ঢাকায় যানজটের কারণে নষ্ট হচ্ছে অমূল্য সময়, অপচয় হচ্ছে অতি মূল্যবান জ্বালানী এবং দূষিত হচ্ছে প্রাকৃতিক ও বসবাসের পরিবেশ। শুধুমাত্র ঢাকায় নয়, বিশ্বের যেখানেই প্রাইভেট কারের উপর নির্ভরশীলতা বেড়েছে সর্বত্র একই চিত্র দেখা যায়। প্রতিদিন নতুন প্রাইভেট কার ঢাকা শহরে সংযুক্ত হচ্ছে। প্রতিবছর গাড়ী দূর্ঘটায় হাজার হাজার মানুষ পঙ্গুত্ব স্বীকার হচ্ছে এবং মারা যাচ্ছে। তাছাড়াও প্রতিনিয়ত মানুষের চলাচলের ক্ষেত্রে পোহাতে হচ্ছে অনেক প্রতিবন্ধকতা। সাধারণ মানুষের ভিড়ে প্রতিবন্ধী ব্যক্তিরা চলাচলের ক্ষেত্রে আরো বেশি সম্যস্যার সমূখীন হচ্ছে। প্রাইভেট কারের বৃদ্ধিতে রাস্তায় যানযট বাড়ছে, পার্কিং সুবিধা দিতে গিয়ে নাগরিকদের মৌলিক প্রয়োজন মেটানোর মত জায়গা সংকুচিত হয়ে পড়ছে।
বক্তারা আরো বলেন,  ব্যাক্তিগত গাড়ির পার্কিং এর জন্য যত জায়গাই দেয়া হোক না কেন চাহিদা শেষ হবে না। একমাত্র সমাধান হলো ব্যক্তিগত গাড়ি পার্কিং স্থান কমানো। পার্কিং এর স্থান কমানো হলে গাড়ির ব্যবহার কমে আসবে ও গণপরিবহন ব্যবস্থার উন্নয়ন হবে।  বক্তারা বলেন, ব্যক্তিগত গাড়ির ব্যবহার বৃদ্ধিতে যানজট, দূষণ এবং দূর্ঘটনা বৃদ্ধি পাচ্ছে। তাই সাধারণ মানুষ সহ সকল শ্রেণী পেশার মানুষের নিরাপদ ও সুন্দর চলাচলের জন্য ব্যক্তিগত গাড়ি মুক্ত শহর গড়ার কথা বলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শহর

২৪ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ