Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইবি শিক্ষকের ওপর সন্ত্রাসী হামলা

| প্রকাশের সময় : ২১ মে, ২০১৭, ১২:০০ এএম

বিচার হয়নি এক বছরেও চিকিৎসা নিতে নিঃস্ব
ইবি সংবাদদাতা : ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগি অধ্যাপক ড. মোঃ সাইফুজ্জামানের উপর সন্ত্রাসী হামলার এক বছর অতিবাহিত হলেও এখন পর্যন্ত তার কোন বিচার হয়নি। হামলার ঘটনায় গুরতর আহত ড. সাইফুজ্জামান বর্তমানে ঢাকায় চিকিৎসাধীন অবস্থায় আছেন। ব্যয়বহুল চিকিৎসায় তার পরিবার প্রায় নিঃশ্ব হতে বসেছে বলে জানা গেছে। উন্নত চিকিৎসার জন্য সরকারীভাবে পাননি কোন সহযোগিতা।
জানা যায়, গত বছর ২০ মে কুষ্টিয়ার শিশিরমাঠ এলাকার বাগান বাড়িতে সন্ত্রাসী হামলায় এক হোমিও চিকিৎসক মীর সানাউল নিহতসহ ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগি অধ্যাপক ড. সাইফুজ্জামান গুরুতর আহত হয়। পরে তাকে সেখান থেকে উদ্ধার করে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে নেওয়া হয়। মাথায় গুরুতর আঘাতপ্রাপ্ত ড. সাইফুজ্জামানের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় এয়ার এ্যাম্বুলেন্সে করে ঢাকায় পাঠনো হয়। উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকার অ্যাপোলো হাসপাতালের নিউরো সার্জারি বিভাগে ভর্তি করা হয়। তাৎক্ষনিক অপারেশনের মাধ্যমে তার ব্রেন এবং মাথার খুলি রিকভারির চেষ্টা করা হয়। মাথার প্রচন্ড আঘাত প্রাপ্ত হওয়ার কারনে তার ব্রেনে এর প্রভাব পড়ে। বর্তমানে তার ব্রেনের পূর্ণাঙ্গ সক্রিয়তা আনতে চেষ্টা করছে কর্তব্যরত চিকিৎসকবৃন্দ। তার ব্রেনের স্বাভাবিকতা এবং সুস্থতা ফিরিয়ে আনতে তার মাথার খুলি খুলে রাখা হয়েছে। খুলির পরিবর্তে তার মাথার ওপর কভারেজ দিয়ে রাখা হয়েছে। ব্রেন/মস্তিষ্কের স্বাভাবিকতা ফিরে আসলেই অতি দ্রæত তার মাথার খুলি পুন:স্থাপন করা হবে বলে জানা গেছে। জানা গেছে ইতোমধ্যে তার মাথায় বেশ কয়েক দফায় অস্ত্রপাচার করা হয়েছে। তিনি বর্তমানে অ্যাপোলো হাসপাতালে নিউরো সার্জরি বিভাগের ডা. ম্যাথিও জে চ্যান্ডি’র তত্ত¡াবধানে রয়েছেন।
দীর্ঘ এক বছর তাকে টানা চিকিৎসা সেবা দেয়া হলেও এখনো স্বাভাবিক জীবনে ফিরতে পারেন নি তিনি। এখনো পর্যন্ত তিনি নিজের কাজ অন্যের সহযোগীতা ছাড়া করতে পারেন না বলে জানিয়েছেন তার সহধর্মীনি সোনিয়া সুলতানা।
হোমিও চিকিৎসক মীর সানাউল নিহতসহ ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগি অধ্যাপক ড. সাইফুজ্জামান গুরুতর আহত হওয়ার ঘটনা একবছর অতিবাহিত হলেও এখনো পর্যন্ত তার কোন বিচার হয়নি বলে জানা গেছে।
এদিকে ওই শিক্ষক চিকিৎসার সুবিধার্তে ঢাকাতে বাসা ভাড়া নিয়ে অবস্থান করছেন। প্রতিনিয়তই তার চিকিৎসার পেছনে ব্যয় হচ্ছে মোটা অংকের টাকা। ইতোমধ্যে তার চিকিৎসায় প্রায় ২০ থেকে ২৫ লাখ টাকা ব্যয় হয়ে গেছে। যেটার ব্যয়ভার প্রথমদিকে ইসলামী বিশ্ববিদ্যালয় প্রশাসন এবং শিক্ষক সমিতির সমন্বিত চেষ্টায় বহন করা হলেও বর্তমানে তার তার চিকিৎসা চলছে বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষকদের স্বেচ্ছায় অর্থ প্রদান এবং ওই শিক্ষকের ব্যক্তিগত বেতনের অর্থ দিয়ে। ব্যয়বহুল এই চিকিৎসা নিতে প্রায় নিঃশ্ব হতে বসেছে ড. সাইফুজ্জামানের পরিবার। তার উন্নত চিকিৎসার জন্য সরকারের সহযোগিতা কামনা করেছেন তার পরিবার ও বাংলা বিভাগের শিক্ষকবৃন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ