Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

উপকূলের মানুষকে জিম্মি করে রামপাল বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়ন করছে : আনু মোহাম্মদ

বটিয়াঘাটায় পুলিশি বাঁধার অভিযোগ

| প্রকাশের সময় : ২০ মে, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা, খুলনা : তেল-গ্যাস-বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মোহাম্মদ বলেন, সরকার উপকূলের মানুষকে জিম্মি করে রামপাল বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়ন করছে। এ প্রকল্প হলে সুন্দরবনের সাথে সাথে এ অঞ্চলের গাছপালা, জলজপ্রাণী মারা পড়বে। রোগাক্রান্ত হয়ে বছরে অসংখ্য মানুষও মারা যাবে। আর নারীদের গর্ভে বিকলাঙ্গ সন্তান জন্ম নেবে বলে বিশেষজ্ঞরা মতামত দিয়েছেন। তাই দ্রæত রামপাল বিদ্যুৎ কেন্দ্র প্রকল্প বাতিলের দাবি জানান তিনি। অন্যথায় জুলাই মাসে আন্তর্জাতিক কনভেনশন ও আগষ্ট মাসে বাগেরহাটের শরনখোলা থেকে সাতক্ষীরার শ্যামনগর পর্যন্ত মানববন্ধন কর্মসূচি পালন করা হবে।  গতকাল বেলা ১১টায় সুন্দরবন ও উপকুলীয় এলাকার মানুষকে বাঁচাতে রামপাল কয়লা ভিত্তিক বিদ্যুৎ প্রকল্প বাতিলের দাবিতে জনগনের প্রতিরোধ ও গনজাগরন সৃষ্টির লক্ষ্যে তেল-গ্যাস-বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির হ্যান্ডবিল প্রচারনাকালে তিনি এসব কথা বলেন।
তিরি আরো বলেন, ভারতীয়দের স্বার্থে নয়, বাংলাদেশের স্বার্থে রামপাল কয়লা ভিত্তিক বিদ্যুৎ প্রকল্প বন্ধ করতে হবে এবং বাংলাদেশের প্রাণ বিশ্ব ঐতিহ্য সুন্দরবনকে বাঁচাতে হবে। আগামী জুলাই মাসে ইউনেসকো কর্তৃক বিশ্ব ঐতিহ্য তালিকা থেকে সুন্দরবনকে বাদ দেওয়ার আগেই রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ বন্ধের আহŸান জানান।  মহানগরীর গল্লামারী এলাকা থেকে জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদের নেতৃত্বে এ প্রচারনা ও হ্যান্ডবিলি কর্মসূচি শুরু হয়ে সুন্দরবন সংলগ্ন দাকোপ উপজেলার চালনা বাজারে গিয়ে শেষ হয়।
গল্লামারী থেকে ছাচিবুনিয়া, চক্রাখালী, বটিয়াঘাটা বাজার, কাতিয়ানাংলা, পানখালী ফেরীঘাট ও চালনা বাজারে প্রচার অভিযাত্রা হয়। বটিয়াঘাটা বাজারে পুলিশি বাধা উপেক্ষা করে সমাবেশ এবং চালনা বাজারে গণসংযোগ ও মিছিল স্থানীয় জনগণের অংশগ্রহণে সফল হয়। প্রচারণা ও হ্যান্ডবিল বিতরণকালে জাতীয় কমিটির নেতৃবৃন্দ স্থানীয় দোকানদার, পথচারীসহ সাধারন মানুষকে সুন্দরবন বাঁচাতে জাতীয় কমিটির আন্দোলনে শরীক হতে আহবান জানান।   
সমাবেশ ও পথসভায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন সংগঠনের খুলনা জেলা আহŸায়ক এসএ রশিদ, সদস্য সচিব মোস্তফা খালিদ খসরু, সিপিবি খুলনা জেলা সভাপতি ডাঃ মনোজ দাশ, সাধারণ সম্পাদক এড. রুহুল আমিন, ইউসিবিএল জেলা সাধারণ সম্পাদক ডাঃ সমরেশ রায়, সিপিবি খুলনা মহানগর সভাপতি এইচ এম শাহাদৎ, বাসদ খুলনার আহŸায়ক জনার্দন দত্ত নাণ্টু, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি নেতা গোলাম মোস্তফা, সিপিবি নেতা সমীরণ গোলদার, অশোক সরকার, অধ্যাপক নিহার গোলদার, অধ্যাপক অসিত সরকার, কিশোর রায়, প্রলয় মজুমদার, তপন সরদার, এ্যাড. তাপস বিশ্বাস, মিজানুর রহমান স্বপন, মীর ওবায়দুর রহমান, ধীমান বিশ্বাস, ছাত্রনেতা আজিজুল ইসলাম ও রাহাত খান প্রমুখ।




 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ