Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ঝিনাইদহে জঙ্গি অভিযানের পর ৯ ব্যক্তি নিখোঁজ

| প্রকাশের সময় : ১৯ মে, ২০১৭, ১২:০০ এএম

ঝিনাইদহ জেলা সংবাদদাতা : ঝিনাইদহ সদর উপলোর পোড়াহাটি ইউনিয়নের ৩টি গ্রাম থেকে ৯ জন নিখোঁজ রয়েছেন। গত ১৫ দিনের ব্যবধানে এ সব মানুষ নিখোঁজ হয়েছেন। নিখোঁজ থাকা ব্যক্তিদের মধ্যে মহেশপুরের বজরাপুর গ্রামের জঙ্গি আস্তানায় নিহত তুহিনের ভাই টিটো বিশ্বাস, আত্মঘাতি জঙ্গি পোড়াহাটি গ্রামের নওমুসলিম আব্দুল্লাহর শ্ব্শুর ভ্যান চালক আব্দুল লতিফ, ঝিনাইদহ সরকারী কেসি কলেজের স্নাতক তৃতীয় বর্ষের ছাত্র মোঃ শাহীন জামাল (২৩), একই কলেজের ডিগ্রি শেষ বর্ষের ছাত্র রানা আহম্মেদ (২২), সাইকেল মিস্ত্রী মনোয়ার হোসেন (৩২), গ্রিল মিস্ত্রি লিমন বিশ্বাস (১৭), ইজি বাইক চালক আল আমিন (২৫), কাপড় ব্যবসায়ি মোঃ সাহেব আলী (৪০) ও ঝিনাইদহ ওয়াজির আলী স্কুল এন্ড কলেজের একাদশ শ্রেনীর ছাত্র ইমন হোসেন (১৮)। পুলিশ সূত্রে জানা যায়, নিখোঁজ ব্যাক্তিদের মধ্যে শুধু টিটোর পরিবার নিখোঁজের বিষয়ে থানায় সাধারণ ডায়েরী করেছেন। এদিকে জঙ্গী সন্দেহে র‌্যাবের হাতে আটক হয়েছেন পোড়াহাটি ইউনিয়নের ধানহাড়িয়া চুয়াডাঙ্গা গ্রামের আত্তাপের ছেলে সেলিম বিশ্বাস ও মতিউর রহমানের ছেলে প্রান্ত। সেলিম ও প্রান্ত সম্পর্কে চাচাতো ভাই। এলাকাবাসী জানায়, নিখোজ ব্যক্তিদের মধ্যে আব্দুল লতিফ তার জামাই আব্দুল্লাহর বাড়িতে অভিযানের দিন থেকেই রহস্যজনক ভাবে নিখোঁজ রয়েছেন। গত ৪ মে রাত ৮টার পর থেকে টিটো নিখোঁজ। এছাড়া লিমন নামে এক যুবক গত শুক্রবার নামাজ পড়তে গিয়ে আর বাড়ি ফিরে আসেনি। এছাড়া বাকি ছয়জনকে বিভিন্ন সময় সাদা পোষাকধারী লোকেরা নিজেদের আইন শৃংঙ্খলা বাহিনীর সদস্য পরিচয় দিয়ে মাইক্রোযোগে নিয়ে গেছেন বলে তাদের পরিবার অভিযোগ করেছেন। আবার চুয়াডাঙ্গা গ্রামে জঙ্গী অভিযানের ব্যাপারে র‌্যাবের দায়েরকৃত মামলায় নিখোঁজদের কেও কেও আসামী হয়েছেন এমন কথা প্রচার হচ্ছে। এ বিষয়ে ঝিনাইদহের পুলিশ সুপার মিজানুর রহমান জানান এই সকল ব্যাক্তিরা নিখোঁজ হলেও শুধু চুয়াডাঙ্গা গ্রামের টিটো ছাড়া কোন মিসিং ডায়েরী করেনি কারো পরিবার। তবে পুলিশের সদস্যরা তাদের কাউকে আটক করেনি। তিনি আরো বলেন আইন শৃংখলা বাহিনীর বিভিন্ন শাখা রয়েছে। অন্য কোন বাহিনীও তাদের আটক করতে পারে। এছাড়া জঙ্গী বিরোধী অভিযান চলছে, সেই ভয়ে সংশ্লিষ্টরা হয়তো পালিয়েও থাকতে পারে। আর সেটাকে আড়াল করতে তাদের পরিবার এই ধরনের গল্প ছড়াতে পারে বলে তিনি মনে করেন।
চুয়াডাঙ্গা গ্রামে জঙ্গি আস্তানার ঘটনায় র‌্যাবের মামলা
ঝিনাইদহ সদর উপজেলার চুয়াডাঙ্গা গ্রামের জঙ্গি আস্তানার ঘটনায় মামলা দায়ের করা হয়েছে। গতকাল সকালে ১৬ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত ৮ জনকে আসামী করে ঝিনাইদহ সদর থানায় মামলাটি দায়ের করে র‌্যাব। এ ঘটনায় আটক সেলিম ও প্রান্তকে থানায় সোপর্দ করা হয়েছে। বাকীদের গ্রেফতারে অভিযান চালানো হচ্ছে বলে জানিয়েছে র‌্যাব।
যবিপ্রবির নতুন ভিসি ঢাবির অধ্যাপক ড. আনোয়ার হোসেন
যশোর ব্যুরো : যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের (যবিপ্রবি) নতুন ভিসি হিসেবে আগামী ০৪ (চার) বছরের জন্য নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ^বিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন।
জানা যায়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় আইন, ২০০১ এর ১০(১) ধারা অনুযায়ী প্রেসিডেন্ট ও চ্যান্সেলর ঢাকা বিশ^বিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেনকে ভাইস-চ্যান্সেলর হিসেবে নিয়োগ প্রদান করেছেন।
অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন জাপানের টোকিও বিশ^বিদ্যালয় থেকে ১৯৯১ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৯৭ সাল থেকে ঢাকা বিশ^বিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের শিক্ষক হিসেবে কর্মরত রয়েছেন। ২০০৯ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত অধ্যাপক আনোয়ার ওই বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়া তিনি বিভিন্ন বিশ^বিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী বোর্ড, সিনেট, সিন্ডিকেট, রিজেন্ট বোর্ড, একাডেমিক কাউন্সিল ও বোর্ড অব অ্যাডভান্স স্টাডিজের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ