Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কবি নজরুল ইসলাম বিশ^বিদ্যালয়ে যৌন কেলেঙ্কাকারী

| প্রকাশের সময় : ১৮ মে, ২০১৭, ১২:০০ এএম

শিক্ষক বরখাস্ত তদন্তে গাফিলতির অভিযোগ
ময়মনসিংহ আঞ্চলিক অফিস : ময়মনসিংহে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ^বিদ্যালয়ে ছাত্রীর সাথে শিক্ষককের যৌন কেলেংকারীর ঘটনায় অভিযুক্ত হিসাব বিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের শিক্ষক মো: মিনহাজ উদ্দিনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। গত মঙ্গলবার বিকেলে বিশ^বিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিষ্ট্রার কৃষিবিদ ড. মো: হুমায়ুন কবীর স্বাক্ষরিত এক আদেশে তাকে সাময়িক বরখাস্থ করা হয়। বিশ^বিদ্যালয়ের এ অফিস আদেশে বলা হয়, অভিযুক্ত শিক্ষককের বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন আইন ২০০০ (সংশোধনী/০৩) এর ধারায় মামলা হওয়ায় বিএসআর এর রুল নোট ১ও ২ এর বিধান মতে তাকে সাময়িক বরখাস্থ করা হলো। এ অবস্থায় ওই শিক্ষক বিশ^বিদ্যালয়ের কোন প্রকার একাডেমিক ও নন-একাডেমিক কার্যক্রমে অংশ গ্রহণ করতে পারবেন না। তবে বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ কোন প্রয়োজনে তাকে তলব করলে তিনি উপস্থিত হতে বাধ্য থাকবেন। বিশ^বিদ্যালয় সূত্র জানায়, গত ২ মে’ সোমবার হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী আসমা সরকার রীপা একই বিভাগের প্রভাষক মো: মিনহাজ উদ্দিন বিরুদ্ধে অনৈতিক সম্পর্কের অভিযোগে উপাচার্য বরাবরে একটি লিখিত অভিযোগ করে। এর দুইদিন পর ওই ছাত্রী ত্রিশাল থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইন ২০০০ (সংশোধনী/০৩) এর ধারায় একটি মামলা দায়ের করলে গত ৮ মে ময়মনসিংহ শহরের চরপাড়া এলাকা থেকে প্রভাষক মিনহাজ উদ্দিন’কে গ্রেফতার করা হয়। বিশ^বিদ্যালয়ের পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ এসআই কামরুল হাসান জানান, গ্রেফতারকৃত শিক্ষক মিনহাজ বর্তমানে কারাগারে আটক আছে। বিশ^বিদ্যালয়ের শিক্ষক নেতাদের অভিযোগ, এ ঘটনা তদন্তের জন্য বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ পাঁচ সদস্যের তদন্ত কমিটি করলেও এখনোর আলোর মুখ দেখেনি ওই কমিটি। বিশ^বিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারন সম্পাদক সহকারী অধ্যাপক মো: শফিকুল ইসলাম জানান, পূর্বের যৌন অপরাধগুলোর ঘটনায় তদন্ত কমিটির ন্যায় এ কমিটিও আলোর মুখ দেখেনি।
সংগঠনের সভাপতি সহকারী অধ্যাপক তপন কুমার সরকার বলেন, সংগঠনের পক্ষ থেকে আমরা এসব ঘটনার সুষ্ঠ বিচার দাবি করেছি বার বার। কেন না এসব ঘটনা বিশ^বিদ্যায়কে কলংকিত করছে। এ বিষয়ে বিশ^বিদ্যালয়ের দ্বায়িত্বপ্রাপ্ত রেজিষ্টার কৃষিবিদ হুমায়ন কবীর বলেন, শিক্ষক মো: মিনহাজ উদ্দিনকে সাময়িক বরখাস্থ করা হয়েছে।
তিনি জানান, যৌন অপরাধের ঘটনায় তদন্ত কমিটি গঠন করতে হাইকোর্টের নির্দেশনা রয়েছে। ফলে সে মোতাবেক কমিটি গঠন করতে ইতিমধ্যে মানবাধিকার কর্মী ও অন্য বিশ^বিদ্যালয়ের নারী শিক্ষিকার নাম চাওয়া হয়েছে। নাম পেলেই আগামী দুই-তিন দিনের মধ্যে ওই তদন্ত কমিটি পূর্ণগঠন করে তদন্ত কার্যক্রম শুরু করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ