Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

৮২ বছর বয়সে স্কুলের গন্ডি পার হলেন তিনি

| প্রকাশের সময় : ১৮ মে, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : তিনি চারবার মুখ্যমন্ত্রী হয়েছিলেন, এখন জেল খাটছেন। তিন হাজারেরও বেশি শিক্ষক নিয়োগ করেছিলেন তিনি। সেই নিয়োগে জালিয়াতির দায়ে তার কারাদন্ড হয়েছিল। দিল্লির তিহার জেলে সাজা খাটছেন তিনি। শিক্ষক নিয়োগের দুর্নীতিতে দোষী সাব্যস্ত হওয়া সেই ওমপ্রকাশ চৌতালা যে নিজে ১২ ক্লাসের গন্ডি পার হতে পারেননি এত বছরে, সেটা অনেকেরই অজানা ছিল। ৮২ বছর বয়সে গিয়ে এখন জেল থেকে পরীক্ষা দিয়ে পাস করেছেন তিনি। হরিয়ানা রাজ্যের চারবারের মুখ্যমন্ত্রী ওমপ্রকাশ চৌতালা ভারতের প্রাক্তন উপ-প্রধানমন্ত্রী ও জাঠ নেতা দেবী লালের ছেলে।
ইন্ডিয়ান এক্সপ্রেস সংবাদপত্রকে দেওয়া এক সাক্ষাতকারে মি. চৌতালার ছেলে অভয় চৌতালা জানিয়েছেন, ‘জেলে থাকার সময়টাকে ভাল কাজে লাগাতে চেয়েছেন বাবা। নিয়ম করে তিনি রোজ জেলের লাইব্রেরীতে যান। জেল আধিকারিকদের বলে নিজের পছন্দের বইপত্র আনাবার ব্যবস্থাও করেন’।
১৯৯৯ থেকে ২০০০ সালের মধ্যে হরিয়ানায় ৩২০৬ শিক্ষককে নিয়োগ করা হয়েছিল নথিপত্র জাল করে। উচ্চশিক্ষিত প্রার্থীদের নাম কেটে দিয়ে নিয়োগ তালিকায় ঘুষ নিয়ে অনেককে নিয়োগ দেওয়া হয়েছিল। সেই মামলাতেই ওম প্রকাশ চৌতালাসহ আরও ৫৪ জনকে আদালত দোষী সাব্যস্ত করে। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ