Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বন্টনের রাত আল্লামা সৈয়দ মাহবুবুর রহমান জৈনপুরী পীর সাহেব

শবে বরাত বাজেটের আর শবে কদর

| প্রকাশের সময় : ১৭ মে, ২০১৭, ১২:০০ এএম

প্রেস বিজ্ঞপ্তি : সম্প্রতি ৩/১৪, বøক-জি, লালমাটিয়া, কাজী নজরুল ইসলাম রোড, মোহাম্মদপুরস্থ আদর্শ ইসলামী মিশন মহিলা কামিল মাদ্রাসা ও জৈনপুরী খানকা (দরবার) শরীফ কমপ্লেক্সের উদ্যোগে পবিত্র শবে বরাত উপলক্ষে বিশাল ওয়াজ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে দোয়া ও বাইয়াত করেন আলহাজ¦ আল্লামা সৈয়দ মাহবুবুর রহমান জৈনপুরী পীর সাহেব। উদ্বোধন করেন পীরজাদা আলহাজ¦ সৈয়দ সিরাজ উদ্দৌলা, প্রধান অতিথি ছিলেন আলহাজ¦ শেখ মোঃ জাহাঙ্গীর আলম (কম্প্লেক্সের সেক্রেটারী জেনারেল), সভাপতিত্ব করেন আলহাজ¦ মোঃ শফিকুল ইসলাম চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন আলহাজ¦ ডাঃ মোঃ খলিলুর রহমান, পীরজাদা আলহাজ¦ সৈয়দ জিল্লুর রহমান আজাদ, মোঃ শহিদুল আলম, কাজী মকবুল আহমেদ, মাওলানা ডাঃ আব্দুস সবুর কামাল প্রমুখ।
ওয়াজ করেন প্রফেসর মোঃ সোহরাব হোসেন, হাফেজ মাওলানা রমিজউদ্দিন, হাফেজ মাওলানা ইসমাইল হোসেন, তরুণ বক্তা সৈয়দ মেশকাতুর রহমান জৈনপুরী প্রমুখ।
জৈনপুরী পীর সাহেব বলেন, শবে বরাত অর্থাৎ ভাগ্য রজনী। এই বরকতময় রাত্রিতে মানুষের ভাগ্যের বাজেট পাশ হয়, অর্থাৎ মুমীন বান্দাদের সারা বৎসরের রেজেক, দৌলত, হায়াত মওত, সুখ, দুঃখ ইত্যাদির বাজেট, চাহিদা মোতাবেক পাশ হয়। আর এই বাজেট অনুযায়ী শবে কদরের রাত্রিতে বন্টন হয়। লাইলাতুল বরাত আরবী শব্দ ইহার অর্থ বরাতের রাত্রি। বরাতের বহুবিধ অর্থ রয়েছে- বরাত অর্থ ভাগ্য, বরাত অর্থ মুক্তি, এই রাত্রীতে দুযখীরা দোযখের আযাব থেকে মুক্তি পায়, বরাত অর্থ অসন্তুষ্টি, এই রাত্রিতে বান্দাদের এবাদাত দেখিয়া শয়তান বেজার বা অসন্তষ্ট হয়ে যায়। সুতরাং শবে বরাতের রাত্রিকে ভাগ্য রজনী এই জন্য বলা হয়েছে যে, বান্দা আল্লাহর নিকট যাহা চাইবে তার ভাগ্যে তা-ই লিপিবদ্ধ হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ