Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রামগঞ্জে পল্লী বিদ্যুতের অতিরিক্ত বিল আদায়

| প্রকাশের সময় : ১৬ মে, ২০১৭, ১২:০০ এএম

ল²ীপুর জেলা সংবাদদাতা : ল²ীপুর পল্লী বিদ্যুৎ সমিতির রামগঞ্জ জোনাল অফিস কর্তৃক গ্রাহকদের বিদ্যুৎ ব্যবহারে অতিরিক্ত বিল দেখিয়ে বিলের কপি পাঠিয়ে প্রতারণা করার অভিযোগ পাওয়া গেছে।
জানা গেছে, মিটার রিডিংয়ে বিশেষ ধরনের কারসাজি করে গ্রাহকদের এপ্রিল ও মে মাসে (৭-৪-১৭/৭-৫-১৭) ব্যবহৃত বিদ্যুৎ বিল পূর্বের কয়েক মাসের বিলের চেয়ে দিগুণ/তিনগুন দেখানো হয়েছে। এ ভুতড়ে বিল দেখে বিদ্যুৎ গ্রহকরা হতবাক হয়ে পড়েছেন।
অভিযোগকারী গ্রাহকরা জানান, পল্লী বিদ্যুতের চলতি মে মাসের বিলে কর্তৃপক্ষ ইচ্ছে করেই প্রথম ¯ø্যাব ৭৫ অতিক্রম করিয়ে অতিরিক্ত ইউনিট দেখিয়েছে। কারণ প্রথম ৭৫ ইউনিটের জন্য গ্রাহকদের দিতে হয় ইউনিট প্রতি ৩ টাকা ৮০ পয়সা এবং ৭৫ অতিরিক্ত প্রতি ইউনিটের জন্য ৫ টাকা ১৪ পয়সা। এর ফলে বিদ্যুৎ কর্তৃপক্ষ অতিরিক্ত ইউনিট দেখিয়ে অবৈধভাবে অতিরিক্ত টাকা হাতিয়ে নেওয়ার পরিকল্পনা করছে। বিদ্যুৎ বিভাগের এই ধরনের কারসাজিতে গ্রাহকদের মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি হলেও এর কোন সমাধান তারা খুঁজে পাচ্ছেন না। কারসাজির মাধ্যমে টাকা আয়ের কৌশল গ্রাহকদের সাথে চরম প্রতারণা উল্লেখ করে ল²ীপুর পল্লী বিদ্যুতের জিএম ও এজিএমের অপসারণ এবং তদন্ত সাপেক্ষে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবী জানান অভিযোগকারী গ্রাহকেরা।
সরেজমিনে দেখা গেছে, রামগঞ্জ পৌরসভার ৭নং ওয়ার্ডের শ্রীপুর পাটওয়ারী বাড়ির বিদ্যুৎ গ্রাহক মনিরুল ইসালামের বিদ্যুৎ বিলের কপিতে ব্যবহৃত ইউনিট গত এপ্রিল মাসে ছিল ৯০ ইউনিট ও বর্তমান মে মাসে ১৬০ ইউনিট এবং বিল প্রস্তুতের এক সপ্তাহ পর ১৫ মে ইউনিট বেড়েছে মাত্র ৩ ইউনিট, শরীফ হোসেনের বিদ্যুৎ বিলের কপিতে ব্যবহৃত ইউনিট গত এপ্রিল মাসে ছিল ৯০ ইউনিট ও বর্তমান মে মাসে ১৭০ ইউনিট এবং বিল প্রস্তুতের এক সপ্তাহ পর ১৫ মে মিটারে বিল কপির চেয়ে কম দেখাচ্ছে ৫ ইউনিট, মোঃ নূর নূবীর বিদ্যুৎ বিলের কপিতে ব্যবহৃত ইউনিট গত এপ্রিল মাসে ছিল ৭০ ইউনিট ও বর্তমান মে মাসে ১৪০ ইউনিট এবং বিল প্রস্তুতের এক সপ্তাহ পর ১৫ মে ইউনিট বেড়েছে ১৩ ইউনিট, মোঃ আবু জাফরের বিদ্যুৎ বিলের কপিতে ব্যবহৃত ইউনিট গত এপ্রিল মাসে ছিল ৫৫ ইউনিট ও বর্তমান মে মাসে ১১০ ইউনিট এবং বিল প্রস্তুতের এক সপ্তাহ পর ১৫ মে ইউনিট বেড়েছে মাত্র ১ ইউনিট, মোঃ বশির আহাম্মদের বিদ্যুৎ বিলের কপিতে ব্যবহৃত ইউনিট গত এপ্রিল মাসে ছিল ১০০ ইউনিট ও বর্তমান মে মাসে ১৯০ ইউনিট এবং বিল প্রস্তুতের এক সপ্তাহ পর ১৫ মে ইউনিট বেড়েছে মাত্র ৪ ইউনিট। এছাড়া উপজেলার বিভিন্ন এলাকার বিদ্যুৎ গ্রাহকদের চলতি মাসের বিলে অতিরিক্ত বিল দেখানো হয়েছে বলে সংবাদ পাওয়া গেছে। যা পূর্ববতী মাসগুলোর চেয়ে প্রায় দিগুণ। পল্লী বিদ্যুৎ সমিতি এই ধরনের অতিরিক্ত বিল করার জন্য বছরের চার/পাঁচ মাস অন্তর এই কৌশল অবলম্বন করে বলেও বিভিন্ন গ্রাহক অভিযোগ তোলেন।
কৌশলটা কি জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক এক বিদ্যুৎ বিল প্রস্তুতকারী জানায়, পর পর দুই মাস ইচ্ছে করেই ব্যবহৃত ইউনিটের কম দেখানোর পরবর্তী তৃতীয় মাসে মিটারে স্বাভাবিক ভাবেই বেশী ইউনিট দেখাবে। এছাড়াও এসব বিদ্যুৎ বিলের কপিতে আগাম ২৫/৩০ ইউনিট বেশি দেখানো হয়ে থাকতে পারে। কারন বিল প্রস্তুতের এক সপ্তাহ পরে গ্রাহকদেরকে বিলের কপি দেওয়া হয়। এ সময়ের মধ্যে মিটারের রিডিং ইউনিট স্বাভাবিক ভাবে ২৫/৩০ ইউনিটের বেশি বেড়ে যায়। তাই গ্রাহক সহজে এ কারসাজি বুঝতে পারে না। আর ৭৫ এর অতিরিক্ত ইউনিট হলেই ইউনিট প্রতি ১ টাকা ৩৪ পয়সা অতিরিক্ত দিতে হয় গ্রাহকদের। আর এই কারসাজি করার জন্য মিটার রিডার বা বিল প্রস্তুতকারীদের রয়েছে প্রয়োজনীয় মেধা ও প্রশিক্ষণ।
এ ব্যাপারে জানতে ল²ীপুর পল্লী বিদ্যুৎ সমিতির রামগঞ্জ জোনাল অফিসের এজিএমের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, বিষয়টি নিয়ে ডিজিএমের সাথে যোগাযোগ করুন।
ডিজিএমের সাথে যোগাযোগ করা হলে তিনি কারসাজির বিষয়টি অস্বীকার করে বলেন, দুই-একটি বিদ্যুৎ বিলে এমন ভুল হতেই পারে। বিষয়টি খতিয়ে দেখা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ