Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

‘ভিশন- ২০৩০’ তে জামায়াত প্রসঙ্গে বলার অবকাশ নেই মির্জা ফখরুল

বিএনপি নয় আ‘লীগই বিএনপিকে অনুকরণ ও অনুসরণ করে

| প্রকাশের সময় : ১৫ মে, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : রাষ্ট্র পরিচালনায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ঘোষিত দীর্ঘমেয়াদী পরিকল্পনা ভিশন ২০৩০তে বিতর্কিত রাজনৈতিক দল জামায়াতে ইসলামীর প্রসঙ্গ না থাকার ব্যাখ্যা দিলেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, ২০৩০ সালে জামায়াতের সঙ্গে আমাদের কী সম্পর্ক হবে সেটা এই মুহুর্তে বলার অবকাশ নেই। সুতরাং এখানে জামায়াতের বিষয়টি উল্লেখ করার প্রয়োজন আছে বলে মনে হয় না। তিনি বলেন, বিএনপি ‘ভিশন-২০৩০’ আওয়ামী লীগের অনুকরণ-আওয়ামী লীগের নেতাদের এ বক্তব্যের কঠোর সমালোচনা করে বিএনপি মহাসচিব বলেন, আওয়ামী লীগই বিএনপিকে অনুকরণ ও অনুসরণ করে। সুতরাং আওয়ামী লীগের ভিশন আমরা অনুকরণ করি না।
গতকাল রোববার জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে সেন্টার ফর ন্যাশনাল এন্ড রিজিওনাল রিসার্স স্ট্যাডিজ আয়োজিত ‘ভিশন অব বিএনপি-২০৩০’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় তিনি এ ব্যাখ্যা দেন।
জামায়াতের সঙ্গে বিএনপির সম্পর্কের বিষয়ে মির্জা ফখরুল বলেন, জামায়াতের সঙ্গে সম্পর্কের বিষয়টি এই ভিশনে আসার বিষয় নয়। এই বিষয় পরিস্কার করা দরকার। কারণ জামায়াত ও ২০ দলের সঙ্গে আমাদের (বিএনপি) যে ঐক্য, এই ঐক্যটা সম্পূর্ণভাবে আন্দোলন কেন্দ্রীক। আপনারা ২০ দলের ঘোষণাপত্র দেখুন, সেখানে পরিস্কার করে বলা হয়েছিল, এই ২০ দল গঠন করা হচ্ছে, আওয়ামী লীগ সরকারের একনায়কতন্ত্র, স্বৈরাচার এবং ফ্যাসিবাদী কায়দায় জনগণের বিরুদ্ধে যে ব্যবস্থা নিয়েছে, তাদেরকে পরাজিত করে গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠিত করার জন্য একটা আন্দোলন সৃষ্টি করাই হচ্ছে এর মূল লক্ষ্য। সুতরাং ২০৩০ সালে জামায়াতের সঙ্গে বিএনপির কি সম্পর্ক  হবে এখানে ‘ভিশন-২০৩০’ সেটা প্রকাশ করার কোন অবকাশ নেই। ‘ভিশন-২০৩০’ নিয়ে আলোচকদের বক্তব্যে বিভিন্ন দিক উল্লেখ করে ফখরুল বলেন, মতামত দেয়ার জন্য আপনাদের ধন্যবাদ জানাচ্ছি। তবে আমরা প্রত্যাশা করছি, আপনাদের মতামত লিখিতভাবে আমাদের জানাবেন। আমরা আপনাদের মতামত বিবেচনা করে দেখবো।
মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগের কাছে আমাদের প্রত্যাশা ছিল, তারা ‘ভিশন-২০৩০’ নিয়ে গঠনমূলক আলোচনা করবে। কিন্তু তারা যা বলেছেন, তা মিথ্যাচার ছাড়া আর কিছু নয়। সুতরাং তাদের ধন্যবাদ দিতে পারছি না।
বিএনপি ‘ভিশন-২০৩০’ আওয়ামী লীগের অনুকরণ-আওয়ামী লীগের নেতাদের এ বক্তব্যের কঠোর সমালোচনা করে বিএনপি মহাসচিব বলেন, আওয়ামী লীগই বিএনপিকে অনুকরণ ও অনুসরণ করে। সুতরাং আওয়ামী লীগের ভিশন আমরা অনুকরণ করি না। তবে আমরা বলতে পারি, তারা (আওয়ামী লীগ) তাদের ভিশনে, তাদের রাজনীতিতে, তাদের গঠনতন্ত্রসহ বহুক্ষেত্রে আমাদের অনুসরণ করেছেন এবং জিয়াউর রহমানকে অনুকরণ করেছে।
চিন্তা ও কাজের ক্ষেত্রে বিএনপি ঘুরে দাঁড়াতে শুরু করেছে বলে দাবি করেন মির্জা ফখরুল। তিনি বলেন, ‘ভিশন ২০৩০ এর বড় প্রমাণ।’ ক্ষমতাসীন দলের প্রতিক্রিয়ার সমালোচনা করে তিনি আরও বলেন, তারা বলছেন এটা অন্তঃসারশুন্য, ফাঁপা বেলুন। কেউ আবার বলছেন, বিএনপি তাদের অনুকরণ করেছে। কিন্তু বিএনপির দর্শন অনুকরণ করে আওয়ামী লীগ তাদের রাজনৈতিক দর্শন, কর্মসূচি পরিবর্তন করেছে।
বিএনপি আওয়ামী লীগের ভিশন অনুকরণ করেনি দাবি করে বিএনপির মহাসচিব বলেন,  যেভাবেই  হোক তারা (আওয়ামী লীগ) রাষ্ট্রপরিচালনার দায়িত্বে। তাদের কাছ থেকে আমরা গঠনমূলক ভূমিকা প্রত্যাশা করি।
আয়োজক সংগঠনের নির্বাহী পরিচালক ব্যারিস্টার পারভেজ আহমেদের সঞ্চালনায় আলোচনায় কল্যাণ পার্টির চেয়ারম্যান মে. জে.(অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, অর্থনীতিবিদ অধ্যাপক ড. মাহবুব উল্লাহ, নাগরিক ঐক্যের আহŸায়ক মাহমুদুর রহমান মান্না, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক দিলারা  চৌধুরী, সাবেক সচিব ইসমাঈল জবিউল্লাহ, সাংবাদিক নেতা রুহুল আমীন গাজী, বিএনপির সাংগঠনিক সম্পাদক এমরান সালেহ প্রিন্স, সহ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানা, সহ-সাংগঠনিক সম্পাদক শহীদুল ইসলাম বাবুল, সহ- তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক কাদের গনি চৌধুর প্রমুখ বক্তব্যে রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ