Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাংলাদেশে যাত্রা শুরু করল ক্লাইমেট লঞ্চপ্যাড

| প্রকাশের সময় : ১৪ মে, ২০১৭, ১২:০০ এএম

বিশ্বের সর্ববৃহৎ সবুজ ব্যবসায় প্রকল্প আহ্বান
অর্থনৈতিক রিপোর্টার : ক্লাইমেট লঞ্চপ্যাড, বিশ্বব্যাপী তার সফল সবুজ ব্যবসায় প্রকল্প প্রতিযোগিতার চতুর্থ সংস্করণ চালু করেছে এবং স¤প্রতি বাংলাদেশ প্রথমবারের এই প্রতিযোগিতায় যুক্ত হয়েছে, যা কিনা বিশ্বের সর্ববৃহৎ সবুজ ব্যবসায় প্রকল্প প্রতিযোগিতা। জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সক্ষম এধরনের পরিবেশ বান্ধব ক্লিনটেক সবুজ উদ্যোগ বা ব্যবসায়িক প্রকল্প গুলো তুলে আনা এবং সমর্থন জোগানই এই প্রতিযোগিতার মূল উদ্দেশ্য। ক্লাইমেট লঞ্চপ্যাড, ক্লাইমেট-কেআইসি এর পৃষ্ঠপোষকতায় এবং ইউরোপীয়ান ইনস্টিটিউট অব ইনোভেশন অ্যান্ড টেকনোলজি (ইআইটি) সমর্থিত, ইউরোপীয় ইউনিয়নের একটি উদ্যোগ।
সৃজনশীল এই মঞ্চের মধ্যে দিয়ে প্রতিযোগীরা নিজেদের তুলে ধরবেন। প্রতিযোগিতাটি সহায়তা করবে ব্যবসায় উদ্যোক্তাদের যা কিনা তাদের সবুজ উদ্যোগ কে বৈশ্বিক পর্যায়ে ব্যবসায় স¤প্রসারনের সুযোগ করে দেবে। প্রতিযোগী দেশ গুলোতে দুই দিন এর বুট-ক্যাম্প এবং পরবর্তীতে ৬ টি প্রশিক্ষণ কর্মশালার মধ্যে দিয়ে কার্যক্রম শুরু হবে এবং এরপরে জাতীয় পর্যায়ের ফাইনাল রাউন্ড এর মধ্যে দিয়ে বাংলাদেশ পর্যায়ের সমাপ্তি ঘটবে। অংশগ্রহণকারী সবগুলো দেশের সেরা তিন দলকে নিয়ে বৈশ্বিক গ্র্যান্ড ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হবে ইউরোপের সাইপ্রাসে।
প্রতিযোগীতাটি এখন বাংলাদেশের জন্য উন্মুক্ত এবং প্রকল্প পরিকল্পনা জমা দেওয়ার জন্য নির্ধারিত সময়সীমা ২২ শে জুন। ক্লাইমেট লঞ্চপ্যাড নবায়নযোগ্য শক্তি, এনার্জি/জ্বালানি শিল্পে অভিনবত্ব এবং উৎকর্ষতা, খাদ্য ও কৃষি ক্ষেত্রে উদ্ভাবনী ব্যাবসায়িক প্রকল্পকে স্বাগত জানায়। প্রতিযোগিতার শ্রেষ্ঠত্ব বিচারের মানদন্ড হিসেবে- জলবায়ু পরিবর্তন মোকাবেলায় প্রভাব, ব্যবসায়িক প্রকল্প পরিকল্পনার উৎকর্ষতা আর সম্ভাব্যতা এবং দলগত দক্ষতা ভুমিকা রাখবে। প্রতিযোগিতার কান্ট্রি পার্টনার সামাজিক উন্নয়ন মুলক যুব প্রতিষ্ঠান জেন ল্যাব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ