Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

কৃষকের বাজেটের সুপারিশমালা অর্থমন্ত্রীর কাছে হস্তান্তর

| প্রকাশের সময় : ১৪ মে, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ২০১৭-১৮ অর্থবছরের জাতীয় বাজেট ঘোষণার আগে কৃষি ও এর উপখাতগুলোতে সরকারের বরাদ্দ ও বিশেষ গুরুত্ব দেয়ার সুপারিশ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে হস্তান্তর করেছেন কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ। গতকাল শনিবার অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক অনাড়ম্বর অনুষ্ঠানে সাংবাদিকের উপস্থিতিতে ওই সুপারিশমালা দেয়া হয়। এ সময় অর্থ মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এবারের সুপারিশমালায় রবশি গুরুত্ব দেয়া হয়েছে কৃষিতে সরকারি বরাদ্দ ও পরিকল্পনা সম্পর্কে কৃষিজীবী জনগোষ্ঠীর সচেতনতা সৃষ্টিতে বিশেষ বরাদ্দ, হাওরের জন্য পরিকল্পিত ও গবেষণামূলক পরিকল্পনা, আগামী দিনের কৃষি উদ্যোক্তার সঙ্গে কৃষকের অংশীদারিত্বের একটি নীতিমালা প্রণয়ন এবং ফলন মৌসুমে কৃষিপণ্য আমদানি নিরুৎসাহিত করতে কর বাড়ানোর ওপর। এছাড়া মূল কৃষির জন্য ১৫ দফা, পোল্ট্রি শিল্পের জন্য ৭ দফা, মৎস্য খাতের জন্য ১২ দফা ও প্রাণিসম্পদ ও দুগ্ধ শিল্পের জন্য ১১ দফা সর্বমোট ৪৫ দফা সুপারিশ সম্বলিত একটি পুস্তিকা অর্থমন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়। উল্লেখ্য, ২০০৫ সাল থেকে উন্নয়ন সাংবাদিক শাইখ সিরাজ জাতীয় বাজেট সম্পর্কে কৃষককে অধিকার সচেতন করে তোলা এবং বরাদ্দ, প্রত্যাশা ও চাহিদা নিরূপণের জন্য তৃণমূল পর্যায়ে প্রাক বাজেট আলোচনার আয়োজন করে আসছেন। এবার ত্রয়োদশ বছরের আয়োজনে দেশের ছয়টি স্থানে ওই প্রাক বাজেট আলোচনা অনুষ্ঠিত হয়। এসব আয়োজনে মন্ত্রী পরিষদের গুরুত্বপূর্ণ সদস্যরা উপস্থিত ছিলেন। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবার সপ্তমবারের মতো উপস্থিত ছিলেন ঝালকাঠির বাওকাঠিতে। সুপারিশমালা প্রদান অনুষ্ঠানে প্রান্তিক কৃষক ও খামারিদের দাবি, প্রত্যাশা ও চাহিদা রাষ্ট্রের সামনে উপস্থাপনের এই কার্যক্রমটি অত্যন্ত অর্থবহ ও কার্যকর একটি আয়োজন হিসেবে উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, এর মধ্য দিয়ে কৃষক ও সরকারের নীতি নির্ধারকের মধ্যে একটি সেতুবন্ধন তৈরি হয়ে গেছে।
মন্ত্রী বলেন, এ সরকার বরাবরই কৃষির প্রতি সর্বোচ্চ আন্তরিকতা দেখিয়ে আসছে। খাদ্য নিরাপত্তায় স্বয়ংসম্পূর্ণতা অর্জন এবং কৃষির সকল ক্ষেত্রে আশাব্যঞ্জক উৎপাদন সাফল্যই তার প্রমাণ। তিনি কৃষকের পক্ষ থেকে জমা দেয়া সুপারিশমালার বিভিন্ন অংশ সম্পর্কে সরকারের অবস্থান ব্যাখ্যা করেন। সুপারিশমালা প্রদান অনুষ্ঠানে জানানো হয়, অনুষ্ঠানে কৃষি বাজেট কৃষকের বাজেটের এবারের কার্যক্রম ও কৃষকের এবারের দাবি-দাওয়া সম্বলিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ