Inqilab Logo

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পানিবদ্ধতা থেকে নগরবাসীকে মুক্তি দেয়ার চেষ্টা চলছে- মেয়র নাছির

ড্রেনেজ ও স্যুয়ারেজ বাস্তবায়নে চসিক-ওয়াসা চুক্তি

| প্রকাশের সময় : ১৩ মে, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম মহানগরীর পানিবদ্ধতা নিরসন এবং পয়ঃনিষ্কাশনে ড্রেনেজ মাস্টার প্ল্যান ও স্যুয়ারেজ মহাপরিকল্পনা বাস্তবায়ন করা হবে। বৃহস্পতিবার সিটি কর্পোরেশনের কে বি আবদুস ছাত্তার মিলনায়তনে চসিক ও চট্টগ্রাম ওয়াসার এক যৌথ সমন্বয় সভায় স্যুয়ারেজ মাস্টার প্ল্যান এবং ড্রেনেজ মাস্টার প্ল্যান বাস্তবায়নে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়।
চুক্তিতে স্যুয়ারেজ মাষ্টার প্ল্যান বাস্তবায়নের দায়িত্ব গ্রহণ করে চট্টগ্রাম ওয়াসা এবং ড্রেনেজ মাস্টার প্ল্যান বাস্তবায়নের দায়িত্ব গ্রহণ করে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। স্যুয়ারেজ প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৮ হাজার কোটি টাকা। অন্যদিকে ড্রেনেজ মাস্টার প্ল্যান বাস্তবায়নে ব্যয় হবে ১ হাজার ৮শ’ কোটি টাকা।
মহানগরীর পানিবদ্ধতা নিরসন এবং পয়ঃনিষ্কাশনে মাস্টার প্ল্যান প্রণয়ন করে চট্টগ্রাম ওয়াসা। বিশ্বব্যাংকের অর্থায়নে বাংলাদেশের প্রকৌশল প্রতিষ্ঠান একোয়া কনসালটেন্ট এন্ড এসোসিয়েট এবং ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিংয়ের (আইডাবিøও এম) সহায়তায় ডেনমার্কের প্রকৌশল প্রতিষ্ঠান গ্রন্টমি এ/এস দীর্ঘ প্রায় ২ বছর সমীক্ষা চালিয়ে খসড়া মাস্টার প্ল্যান প্রণয়ন করেছে।
এ প্ল্যানের পরামর্শক দল ২০৩০ সাল পর্যন্ত সময়ের জন্য কর্মপরিকল্পনা পেশ করেন। চুক্তিতে স্বাক্ষর করেন চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন ও ওয়াসার পক্ষে ওয়াসা বোর্ডের চেয়ারম্যান ড. এস এম সৈয়দ মো. নজরুল ইসলাম।
বাস্তবায়ন কর্তৃপক্ষ নির্ধারন উপলক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আবুল হোসেন।
অনুদান গ্রহণ
মেয়র গোল্ডকাপ ওয়ার্ড ফুটবল প্রতিযোগিতার খরচ নির্বাহের জন্য ৫ লাখ টাকার অনুদানের চেক মেয়র আ জ ম নাছির উদ্দীনের হাতে তুলে দিল স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান লায়ন কাজী আকরাম উদ্দীন আহমদ। এ সময় ব্যাংকের প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান ও পরিচালক মোস্তফা কামাল চৌধুরী, চট্টগ্রাম চেম্বারের পরিচালক ও স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান ও পরিচালক মো. জাহেদুল হক উপস্থিত ছিলেন। অনুদানের চেক গ্রহণ করে মেয়র বলেন, ক্রীড়ামোদি, বিত্তবান সকলে উদারতার সাথে ক্রীড়া ক্ষেত্রে অবদান রাখলে বাংলাদেশের ফুটবল খেলা আরো বেশি জনপ্রিয় হবে এবং নতুন প্রজন্ম খেলাধূলায় আগ্রহী হবে। তিনি স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের ন্যায় সক্ষম সকলকে খেলাধূলাসহ ক্রীড়া কর্মকান্ডে সহযোগী হওয়ার আহবান জানান। চেক হস্তান্তর অনুষ্ঠানে ব্যাংকের চেয়ারম্যান লায়ন কাজী আকরাম উদ্দীন আহমদ বলেন, স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড খেলাধূলার মান উন্নয়নে অতীত থেকে অবদান রেখে আসছে। এ ধারা আগামীতেও অব্যাহত থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ