Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

বনানীতে দুই তরুণী ধর্ষণ মামলার আসামিদের অবিলম্বে গ্রেফতারের নির্দেশ দিলেন আইজিপি

| প্রকাশের সময় : ১১ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বনানীতে বিশ^বিদ্যালয়ের ছাত্রী ধর্ষণের ঘটনায় দায়ের করা মামলার আসামীদের দ্রæত গ্রেফতারের নিদের্শ দিয়েছেন আইজিপি একেএম শহীদুল হক। গত মঙ্গলবার পুলিশ সদর দফতরে আইজিপি একেএম শহীদুল হক গুলশান জোনের ডিসি মোসতাক আহমেদ ও মামমলার তদন্তকারী কর্মকর্তা বনানী থানার ইন্সপেক্টর তদন্ত আবদুল মতিনকে তলব করেন। ওই পুলিশ কর্মকর্তাদের ডেকে নিয়ে আসামীদের অবিলম্বে গ্রেফতারের নির্দেশ দিয়েছেন তিনি।  
 আইজিপি মামলার বিবিরণ সম্পর্কে বিস্তারিত শোনার পর গুলশান জোনের ডিসিকে বলেন, আলোচনা- সমালোচনা নিয়ে মাথা ব্যাথার দরকার নেই। আগে কাজটা কর। যে কোনো মূল্যে অবিলম্বে আসামীদের গ্রেফতার করে আমাকে জানাও। এ নিয়ে প্রচন্ড চাাপে না ভুগে ঠান্ডা মাথায় কাজ করার পরামর্শও দেন তিনি।
বনানী থানার ইন্সপেক্টর আবদুল মতিন এক প্রশ্নের জবাবে বলেছেন, আসামীরা দেশের বাইরে পালিয়ে যায়নি। এটা নিশ্চিত। তারা দেশেই আছে। নেটওয়ার্ক  সেট করা হয়েছে-শিগগিরই তারা ধরা পড়ে যাবে। তবে ধর্ষিত তরুণীদ্বয়ের ঘনিষ্ট একটি সূত্র দাবি করেছে, আসামিদের  ভাইবার-হোয়াটসঅ্যাপে সক্রিয় আছে। নিজেদের মধ্যে যোগাযোগ করছে। অথচ পুলিশ তাদের খুঁজে পাচ্ছেনা। এমনকি এ মামলার আসামিরা যেন বিদেশে পালাতে না পারে সেজন্য সব বিমানবন্দরে সতর্কতা জারি করেছে পুলিশ।
ইন্সপেক্টর তদন্ত আবদুল মতিন বলেন, সবকিচু ফেলে নাওয়া খাওয়া ভুলে দিনরাত এটা নিয়েই আছি। সর্বোচ্চ চেষ্টা অব্যাহহত রেখেছি। আশা করছি আসামীরা ধরা পড়ে যাবে। এদিকে গোয়েন্দা পুলিশ সূত্র  জানিয়েছে, থানা পুলিশের পাশপাশি গোয়েন্দা পুলিশও আসামীদের গ্রেফতারের চেষ্টা করছে। ইতিমধ্যে রাজধানীসহ দেশের বেশ কয়েকটিস্থানে অভিযান পরিচালনা করা হয়েছে। কিন্ত তাদের গ্রেফতার করা যায়নি। তবে আসামীরা যেহেতু দেশের ভিতরেই আছে- সেহেতু তাদের গ্রেফতার করা যাবে বলে গোয়েন্দাদের আশাবাদ।
 ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের ডিসি (উত্তর) শেখ নাজমুল আলম বলেন, আসামিরা যতই প্রভাবশালী হোক তাদের  গ্রেফতার করা হবে। আসামিদের শনাক্ত করা হয়েছে। তাদের  গ্রেফতারে চেষ্টা চলছে। এটি একটি চাঞ্চল্যকর মামলা হওয়ায় বনানী থানার পাশাপাশি গোয়েন্দা পুলিশ বিষয়টি গুরুত্ব দিয়ে ছায়া তদন্ত করছে বলেও তিনি মন্তব্য করেন।
এদিকে ধর্ষিত দুই তরুণীর করা মামলার প্রতিবেদন দাখিলে ২৯ মে এ সংক্রান্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন আদালত।  ঢাকা মহানগর হাকিম  দেলোয়ার হোসেন প্রতিবেদন দাখিলের দিন ধার্য করেন। আসামিদের দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
 এ ঘটনার তদন্তে জাতীয় মানবাধিকার কমিশন পাঁচ সদস্যের এবং বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা ৭ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে। উল্লেখ্য প্রায় এক মাস আগে সাফাত ও সাদমান নাঈম একটি হোটেলে বিশ্ববিদ্যালয়ে পড়–য়া ২ তরুনীকে নিয়ে রাতভর ধর্ষণ করে। এ ব্যাপারে  বনানী থানায় ধর্ষন মামলা দায়ের হলে বিষয়টি নিয়ে তোলপাড় শুরু হয়। মামলা নিতে গড়িমসি করায় বনানী থানার ওসি ফরমানের বিরুদ্ধে ওভিযোগের আঙ্গুল তুলেছেন ধর্ষিতা তরুণীদ্বয়ের স্বজনরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধর্ষণ

১৩ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ