Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাষ্ট্রের কোনো ধর্ম থাকতে পারে না -প্রধান বিচারপতি

| প্রকাশের সময় : ১১ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, ধর্মকে আমরা কোন সীমার মধ্যে রাখতে চাই না। ধর্ম মানুষের জন্য। রাষ্ট্রের কোন ধর্ম থাকতে পারে না। তিনি আরে বলেন, সকল মানুষের রক্তই লাল, তাহলে কেন সংঘাত? আজকে কেন ধর্ম নিয়ে বাড়াবাড়ি করি। প্রতিটি ধর্মই শান্তির কথা বলে। সকল ধর্মের এক শ্রেণী মানুষ ধর্মকে ব্যবহার করে কায়েমী স্বার্থ হাসিল করছে। আমি সবাইকে আহবান জানাই আপনারা যার যার ধর্মের বাণী প্রচার করুন। যারা বিপথে গেছে তাদেরকে বুঝান। গতকাল রাজধানীর বাসাবো বৌদ্ধ মন্দিরে বৌদ্ধপূর্ণিমা উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বত্তব্যে তিনি এসব কথা বলেন।
প্রধান বিচারপতি বলেন, বাংলাদেশ একটি ধর্মনিরপেক্ষ রাষ্ট্র। তা বুঝা যায় আজকে সরকারী ছুটি  ঘোষণা করা হয়েছে।
একইভাবে আমাদের দূর্গা পূজায়ও ছুটি ঘোষণা করা হয়। আমাদের অনুষ্ঠানের যেমন মুসলমানসহ সব ধর্মের মানুষেরা আসে। আমরাও তাদের ধর্মীয় অনুষ্ঠানে যাই। ধর্মকে আমরা কোন সীমার মধ্যে রাখতে চাই না। ধর্ম মানুষের জন্য। রাষ্ট্রের কোন ধর্ম থাকতে পারে না। তিনি  বলেন, আমার রক্ত, একজন মুসলিম ভাইয়ের রক্ত, অএকজন খ্রিস্টানভাইয়ের রক্তের মধ্যে কোন পার্থক্য নেই। আমার ভাইয়ের রক্তের গ্রæপের সঙ্গে মিল থাকতে নাও পারে। কিন্তু একজন ভিন্ন ধর্মের ভাইয়ের রক্তের সঙ্গে আমার রক্তের গ্রæপ মিলে যেতে পারে।
তিনি আরো বলেন, আমরা আজকে ধর্মকে যেভাবে দেখছি আসলে কি ধর্ম তাই। পৃথিবীর একটি সুবিধাবাদি শ্রেণী তাদের মত করে বক্তব্য দিয়ে যাচ্ছে। ছোট বেলা থেকে আমি যেভাবে ধর্মকে পালন করতে দেখেছি। তাতে একটি মৌলিক দ্ব›দ্ব রয়েছে। এগুলোকে কুসংকারচ্ছন্ন করে রাখা হয়েছে। প্রতিটি ধর্মে হিংসা বিদ্ধেষ পরিহার করার কথা বলা হয়েছে। অনুষ্ঠানে প্রধান বিচারপতিকে বৌদ্ধমূর্তি উপহার দেয়া হয়। অনুষ্ঠানের শুরুতে বিশ^কবি রবীন্দ্রনাথ ঠাকুরের শ্যামা নাট্যাংশ পরিবেশন করা হয়। বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সভাপতি শুদ্ধানন্দ মহাথেরোর সভাপতিত্বে খ্যাতিমান সদ্বর্মতাত্বিকগণ আলোচনায় অংশ নেন।
এতে উপস্থিত ছিলেন আওয়ামী লীগ নেতা নুহে আলম লেলিন, ভারতের সহকারী রাষ্ট্রদূত আদর্শ সয়কা, শ্রীলঙ্কার রাষ্ট্রদূত ইয়াসোজা গুনাসেকিরা, রামকৃষ্ণ মিশনের অধ্যক্ষ ধ্রæবেনাশানন্দজী মহারাজ, নটরডেম কলেজের অধ্যক্ষ ফাদার বেনজামিন কস্তা সিএসসি, সুপ্রিম কোর্টের অতিরিক্ত রেজিস্ট্রার অরুনাভ চক্রবর্তী ও হাইকোর্টের অতিরিক্ত রেজিস্ট্রার ফারজানা ইয়াসমিন  এবং আপিল বিভাগের (অ্যাডভোকেট অন রেকর্ড) আইনজীবী মধুমালতি চৌধুরী বড়–য়া।



 

Show all comments
  • NASIM ১২ মে, ২০১৭, ১:৩০ এএম says : 0
    RELIGION IS A HOLY BELIEF. IT IS TOTALLY PERSONAL FREEDOM.A MUSLIM TRUST ALLAH IS ONE & ALMIGHTY AND MOHAMMAD (SM)IS THE MESSENGER OF ALLAH(SV). ANY PERSON BELIEVE AND PRACTICE IT HE WILL ENTER IN PARADISE ONLY.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধান বিচারপতি

২২ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ