Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যাংকের লাইসেন্স পেতে আবেদন করবে পুলিশ বাহিনী

| প্রকাশের সময় : ১১ মে, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : আগামী ২ মাসের মধ্যেই ব্যাংকের লাইসেন্স পেতে বাংলাদেশ ব্যাংকে আবেদন করবে পুলিশ কল্যাণ ট্রাস্ট। এক্ষেত্রে প্রয়োনীয় ৪০০ কোটি টাকা মূলধনের যোগান দিতে এখন পর্যন্ত পুলিশ সদস্যদের কাছ থেকে সংগ্রহ হয়েছে ৮৮ কোটি টাকা। আগামী বছরের শুরুতেই ব্যাংক চালু সম্ভব হবে বলে আশা করছে সংস্থাটি।
গত বছর পুলিশ সপ্তাহে নিজেদের একটি ব্যাংকের অনুমোদনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে প্রস্তাব করা হয় বাহিনীর পক্ষ থেকে। তাঁর আশ্বাসের পর পুলিশ কল্যাণ ট্রাস্টের অধীনে একটি ব্যাংক প্রতিষ্ঠার নীতিগত সিদ্ধান্ত নেয়া হয় পুলিশের পক্ষ থেকে। ব্যাংক প্রতিষ্ঠায় চলতি বছরের ফেব্রæয়ারি থেকে ট্রাস্টের অধীনে ৪০০ কোটি টাকার মূলধন সংগ্রহের কাজ শুরু হয়েছে। কনস্টেবল থেকে আইজিপি পর্যন্ত সব পুলিশ সদস্যের কাছ থেকে ২হাজার টাকা করে নেয়া হচ্ছে প্রতি মাসে। এরই মধ্যে পরামর্শক প্রতিষ্ঠান আরএনএস করপোরেশনকে নিয়োগ দেয়া হয়েছে। বাণিজ্যিক ব্যাংক হিসেবে আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করতে জুলাইয়ের মধ্যেই বাংলাদেশ ব্যাংকে আবেদন করা হবে বলে জানিয়েছেন পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত ডিআইজি শোয়েব রিয়াজ আলম। তিনি বলেন, তহবিল সংগ্রহে ভালো সারা পাচ্ছি। স্বত:স্ফূর্তভাবে টাকা জমা দিচ্ছে। এভাবে ৪০০ কোটি টাকা সংগ্রহ হলে চূড়ান্তভাবে ব্যাংকের জন্য আবেদন করা হবে। তারআগে প্রাথমিক কাগজপত্র জমা দেয়া হবে এ বছরের মাঝামাঝিতে। আগামী জানুয়ারীতেই ব্যাংকিং কার্যক্রম শুরু করতে চাই। অনুমোদন বা অন্য কোন কারণে যদি দেরী হয় তাহলে মার্চ/এপ্রিল বা যে কোন সময়ে হতে পারে। তবে এখন পর্যন্ত জানুয়ারিতেই কার্যক্রম শুরু করার আশা প্রকাশ করেন শোয়েব রিয়াজ আলম।  
গুলশানের পুলিশ প্লাজা কনকর্ডে ব্যাংকটির প্রধান কার্যালয় স্থাপনের কথাও ভাবা হচ্ছে। পুলিশের বেশিরভাগ সদস্যই কনস্টেবল পর্যায়ের। বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে সহজে ঋণ পান না তারা। তাদেরকে সহজ শর্তে ঋণ দেবে পুলিশের এই ব্যাংক। কর্মী নিয়োগে সদস্যদের পরিবারের জন্য থাকবে কোটা ব্যবস্থা। লভ্যাংশের অর্থ ব্যয় হবে কর্মরত, অবসরপ্রাপ্ত ও দুঃস্থ মুক্তিযোদ্ধা পুলিশ সদস্য ও তাদের পরিবারের কল্যাণে।##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ