Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মংলা-ঘাষিয়াখালী নৌ চ্যানেলের সঙ্গে সংযুক্ত দ্রুত ৮৩টি খাল পুনঃখনন করতে হবে -বিআইডাবি্লউটিএ

| প্রকাশের সময় : ১০ মে, ২০১৭, ১২:০০ এএম

মংলা সংবাদদাতা : মংলা-ঘাষিয়াখালী নৌ চ্যানেলের সঙ্গে সংযুক্ত ৮৩টি সরকারি খাল দ্রুত খননের পরামর্শ দিয়েছে বিআইডাবিøউটিএ’র প্রতিনিধি দল। বিআইডাবিøউটি’র প্রতিনিধি দলটি একনেক অনুমোদিত নৌ চ্যানেল পরিদর্শন শেষে মংলায় সাংবাদিকদের এ কথা জানান।
বিআইডাবিøউটি’র চার সদস্যের এ প্রতিনিধি দলে ছিলেন, বিআইডাবিøউটিএ’র তত্ত¡াবধায়ক প্রকৌশলী সাইদুর রহমান, নির্বাহী প্রকৌশলী আব্দুল রব মন্ডল, সহকারী প্রকৌশলী দিদার এ আলম ও জাবের হোসেন মজুমদার।
প্রতিনিধি দলের সদস্য সাইদুর রহমান বলেন, মংলা-ঘাষিয়াখালী আর্ন্তজাতিক নৌ চ্যানেলটি বাঁচাতে এর আশপাশের ৮৩টি সরকারি খাল দ্রæত খনন করতে হবে। তা না হলে,নৌ চ্যানেলটি আবার পলি পড়ে ভরাট হয়ে যাবে।
তিনি আরও বলেন, ২০১৪ সালে সুন্দরবনের শ্যালা নদী দিয়ে নৌযান চলাচল বন্ধ হয়ে যায়। এর পর নৌযান চলাচলের উপযোগী করতে মংলা-ঘাষিয়াখালী নৌ চ্যানেলটি বিআইডাবিøউটিএ’র তত্ত¡বধানে খনন করা হয়। ২০১৫ সালের ৬ মে থেকে এ চ্যানেল দিয়ে জাহাজ চলাচল শুরু হয়। এ চ্যানেল দিয়ে এ পর্যন্ত ৫৩ হাজার ৭৭০টি জাহাজ চলাচল করেছে। এই ধারাবাহিকতা বজায়ে রাখতে চ্যানেলটি নিয়মিত ড্রেজিং করা প্রয়োজন।
তিনি দাবি করেন, এ চ্যানেলটি নিরবিচ্ছিন্নভাবে সচল রাখতে প্রধানমন্ত্রীর অগ্রাধীকার প্রকল্পের ভিত্তিতে ওই নদী ও খাল খননের জন্য ৭শত ৬ কোটি টাকারও বেশী অর্থ বরাদ্দ প্রদান করার পর একই শাখা নদী ও শাখা খালে ত্রান মন্ত্রণালয়ের অধীনে রামপাল এবং মংলা উপজেলার বিভিন্ন নদী ও খালের উপর প্রায় ১৫ কোটি টাকা ব্যয়ে ৪৬ টি ১৫ মিটারের কম বেশী দৈর্ঘ্যরে ছোট আকারের বক্স কালভার্ট নির্মান করা হচ্ছে। পরিকল্পনা গ্রহণ না করে এভাবে বক্স কালভার্ট নির্মান করা হলে, নদী ও খালের প্রবাহ হ্রাস পেতে পারে। এতে প্রবাহমান এ চ্যানেলের পানি প্রবাহ বাধার সৃষ্টি করবে। পানি উন্নয়ন বোর্ড দ্রæততার সাথে খালগুলো খনন ও টাইডাল বেসিন নির্মান করলে নদীর প্রবাহ বৃদ্ধি পাবে।
প্রতিনিধি দলের সদস্য নির্বাহী প্রকৌশলী আব্দুল রব মন্ডল জানান, খুলনা শিপিয়াডের ৩টি, নারায়ণঞ্জ ডকইয়াডের ৩টি এবং বিআইডাবিøউটি’র ১টি ড্রেজার দ্বারা মাটি খনন কাজ চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ