Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ঘাটাইলে এক পরিবারে ৪ প্রতিবন্ধী

| প্রকাশের সময় : ১০ মে, ২০১৭, ১২:০০ এএম

ঘাটাইল (টাঙ্গাইল) উপজেলা সংবাদদাতা: টাঙ্গাইলের ঘাটাইল উপজেলা সদরের পৌর এলাকার ঘাটাইল পশ্চিম পাড়া গ্রাম। এ গ্রামের দিন মজুর জাহাঙ্গীর ও স্ত্রী বিনা বেগম দম্পতির তিন সন্তান মিলে পাঁচ সদস্যের পরিবার তাদের। পরিবারের পাঁচ সদস্যের মধ্যে বাবা সহ চার জনই প্রতিবন্ধী। বিনা বেগমের বয়স যখন ১০ তখন বাক প্রতিবন্ধী জাহাঙ্গীরের সাথে তার বিয়ে হয়। ২০ বছরের সংসার তাদের। বিয়ের ১০ বছর পর তাদের প্রথম কন্যা সন্তান জাহানারা (১৪) জন্ম হয়।তার পরে জন্ম নেয় বিজয় (১০) ও তানিয়া (০৭) । তাদের সংসসারে জন্ম নেয়া তিন সন্তানের প্রত্যেকেই বাক ও শ্রবন প্রতিবন্ধী। তিন ভাই বোনের মধ্যে জাহানারা স্থানীয় ঘাটাইল এসই বালিকা উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেনীর ছাত্রী, ছোট ভাই বিজয় উপজেলার চাঁন্দশী প্রতিবন্ধী বিদ্যালয়ের ৫ম শ্রেনীর ছাত্র এবং ছোট বোন তানিয়া একই বিদ্যালয়ে ২য় শ্রেণিতে পড়ে। প্রতিবন্ধী হওয়া সত্বেও থেমে নেই পরিবারের প্রধান জাহাঙ্গীর, দিন মঞ্জুরের কাজ করেও চালাচ্ছেন তার সংসার ও ছেলে মেয়ের লেখাপড়া খরচ।
পরিবারের একমাত্র স্বাভাবিক সদস্য সন্তানদের মা বিনা বেগম (৩০) বলেন, ছেলেমেয়েদের বাবা নিজে একজন বাক প্রতিবন্ধী হওয়ায় স্বাভাবিক কাজ কর্ম পেতে অনেক বিড়ম্ভনা পোহাতে হয়। আমার তিন সন্তানের সবাই ওর বাবার মতো বাক ও শ্রবন প্রতিবন্ধী। পুরো সংসারটাই চলে টেনে টুনে । আমার স্বামী একটি প্রতিবন্ধী কার্ড পেয়েছে। সে বছরে মাত্র ৩ হাজার টাকা পায়। এই তিন হাজার টাকা দিয়ে কি এক বছর চলে? তাই পরিবারের সদস্যদের নিয়ে অনেক কষ্টে খেয়ে, না খেয়ে কোনো মতে সংসার চালাতে হচ্ছে। তিনি তার তিন সন্তানের লেখাপড়ার খরচ চালাতে স্থানীয় প্রশাসন সহ সরকারের উর্ধ্বতন কতৃপক্ষের সহযোগিতা কামনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ