Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ঝালকাঠিতে স্বেচ্ছাশ্রমে খাল খনন ও আবর্জনা পরিস্কার

| প্রকাশের সময় : ৮ মে, ২০১৭, ১২:০০ এএম

ঝালকাঠি জেলা সংবাদদাতা: ঝালকাঠি সদর উপজেলার কেওড়া ইউনিয়নের সারেঙ্গল গ্রামে ৬টি খাল সেচ্ছাশ্রমে খনন ও আবর্জনা পরিস্কারের কাজ শুরু করছে এলাকাবাসী। দীর্ঘ দিনধরে সারেঙ্গল ভারানি, কচুরি খাল, পাকমহর, নৈয়ারিহাট খাল সহ ছয়টি সংস্কারের অভাবে স্থানীয় কৃষকরা ফসলের জমিতে পর্যাপ্ত পানি পাচ্ছিল না। এ অবস্থায় সেচ্ছাশ্রমে স্থানীয়রা খালটি খনন ও আবর্জনা অপসারণের উদ্যোগ নেয়। আর এ কাজে সহযোগিতা করছে সারেঙ্গ পানি ব্যবস্থাপনা সমবয় সমিতি নামে একটি সেচ্ছাসেবী প্রতিষ্ঠান। গতকাল রোববার সকাল থেকে প্রায় অর্ধশত এলাকাবাসী সরঞ্জামাদি নিয়ে খালে নেমে পড়েন। কেউ খালের মাটি কাটছেন, কেউ আবার আবর্জনা পরিস্কার করছেন। এভাইবেই প্রায় ১০ কিলোমিটার এই খালটি সংস্কারের কাজ করবেন স্থানীয়রা। খাল খননের খবর পেয়ে ওই এলাকায় ছুটে যান ঝালকাঠি সদর উপজেলা চেয়ারম্যান সুলতান হোসেন খান ও এলজিইডির নির্বাহী প্রকৌশলী সেলিম সরকার।
সারেঙ্গল পানি ব্যবস্থাপনা সমবয় সমিতির লি: সভাপতি শেখ মো. মজিবর রহমান জানান, এক সময় সারেঙ্গল এলাকায় কৃষিও বিল্পব ছিল। কিন্তু ফসলের মঠের পাশ দিয়ে বয়ে যাওয়া খালটি দীর্ঘ দিনধরে আবর্জনা ও পলি পরে ভরাট হয়ে যাচ্ছিল। এ অবস্থায় কৃষকরা হতাশ হয়ে পড়েন। তাই কৃষি কাজ ও মৎস চাষে উন্নয়ন করার লক্ষ্যে সারেঙ্গল পানি ব্যবস্থাপনা সমবয় সমিতির মাধ্যমে প্রায় ১০ কিলোমিটার খাল খনন করা হচ্ছে। এর ফলে সময় মত পানি ওঠা নামার কারণে এসব অঞ্চলে ভাল ফসল হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ