Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সাত খুন মামলার ডেথ রেফারেন্স প্রস্তুত

নারায়ণগঞ্জ জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ মে, ২০১৭, ২:৫১ পিএম

নারায়ণগঞ্জ জেলা সংবাদদাতা : নারায়ণগঞ্জে আলোচিত সাত খুন হত্যা মামলার ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ড অনুমোদন) ও আপিলের পেপারবুক (মামলার সারসংক্ষেপ) সরকারি ছাপাখানা থেকে এসে পৌঁছেছে।
মামলার শুনানির পূর্বপ্রস্তুতি হিসেবে আজ রোববার দুপুরে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় পেপারবুক এসে পৌঁছায়।
দুটি মামলায় পেপারবুকের পৃষ্ঠাসংখ্যা ছয় হাজার। সঙ্গে রয়েছে দুই মামলায় দণ্ডাদেশের রায়ের বিরুদ্ধে করা আপিলও। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।
সূত্রটি জানায়, বিচারিক আদালতের রায়ের পর প্রধান বিচারপতির নির্দেশে অগ্রাধিকার ভিত্তিতে দুই মামলার পেপারবুক প্রস্তুত করতে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখাকে প্রধান বিচারপতি নির্দেশ দেন। এই অনুসারে চলতি বছরের মার্চ মাসের শেষদিকে পেপারবুক প্রস্তুত করে সরকারি ছাপাখানায় পাঠানো হয়। এগুলো ছাপা হয়ে আজ উচ্চ আদালতে এসে পৌঁছায়।
আইনজীবীরা বলেন, নিম্ন আদালতে কোনো আসামির মৃত্যুদণ্ড হলে তা কার্যকরে হাইকোর্টের অনুমতি লাগে। এটি ডেথ রেফারেন্স মামলা হিসেবে পরিচিত। এর পাশাপাশি দণ্ডাদেশের রায়ের বিরুদ্ধে আসামিরা নির্ধারিত সময়ে আপিলও করতে পারেন। এই ডেথ রেফারেন্স শুনানির পূর্বপ্রস্তুতি হিসেবে পেপারবুক করতে হয়। পেপারবুকে মামলার এজাহার, রায়, চার্জশিট, ময়নাতদন্ত প্রতিবেদন, জবানবন্দি পর্যায়ক্রমে সাজানো থাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ