Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মহাসড়কে কাফনের কাপড় পরে, ডিম ভেঙে প্রতিবাদ

শ্রীপুরে পোল্ট্রি খামারীদের মানববন্ধন

প্রকাশের সময় : ৭ মে, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১০:৩৪ পিএম, ৬ মে, ২০১৭

শ্রীপুর (গাজীপুর) উপজেলা সংবাদদাতা: গাজীপুরের শ্রীপুরে ডিমের মূল্য বৃদ্ধি করার দাবিতে পোল্ট্রি খামারীরা মানববন্ধন করেছে। এসময় খামারী ও ব্যবসায়ীরা সম্মিলিতভাবে কাফনের কাপড় গায়ে দিয়ে ও মহাসড়ক অবরোধ করে কয়েকশ ডিম ভেঙ্গে প্রতিবাদ করেছে। গতকাল শনিবার সকাল ১১ টার সময় মাওনা পোল্ট্রি ফিড ও ডিম ব্যবসায়ীর উদ্যোগে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের মাওনা চৌরাস্তার পল্লী বিদ্যুত মোড়ে এ মানববন্ধন ও প্রতিবাদসভা অনুষ্ঠিত হয়। এতে উপজেলার সর্বস্তরের প্রান্তিক পোলট্রি খামারীরা অংশ নেয়। শ্রীপুর পোলট্রি খামার সমিতির সভাপতি আব্দুল মতিন বলেন, শ্রীপুরে বর্তমানে তিন সহ্রসাধিক ছোট বড় পোলট্রি খামার রয়েছে, যার মধ্যে বিশ সহ¯্রাধিক লোকের কর্মসংস্থান হয়েছে। ডিমের দাম পড়ে যাওয়ায় গত কয়েকদিনের লোকশানে বন্ধ হয়ে গেছে অনেক খামার। আজিরন পোলট্রির মালিক তোফাজ্জল হোসেন বলেন, বার্ড ফ্লুর মাধ্যমে এই পোলট্রি শিল্পকে ধ্বংস করার ষড়যন্ত্র করা হয়েছিল, এমনিতেই দেশের ব্যাংকগুলো আমাদের লোন দিতে চায় না, নানা ভাবে পরিশ্রমের পর আমরা এ সেক্টর দাঁড় করিয়েছিলাম কিন্ত সরকারের সঠিক পৃষ্ঠপোষকতা না থাকায় আবারও ক্ষতিগ্রস্থ হচ্ছে পোলট্রি খাত।
শ্রীপুর এগ্রোভেট রিপ্রেজেনটেটিভ সমিতির সাধারন সম্পাদক মাহবুবুর রহমান আকন্দ বলেন, মুরগীর ডিমের দাম বাড়ানোর মাধ্যমে পোলট্রি শিল্পকে বাঁচাতে দ্রæত সরকারের পৃষ্ঠপোশকতা প্রয়োজন অন্যথায় ধ্বংস হয়ে যাবে এ খাত। মাসুদ পোলট্রির মালিক ফজলুল হক ফরাজী বলেন, বহুজাতিক কোম্পানীগুলো নিজেরাই ডিম ও মাংস উৎপাদন করছে ফলে নানা ভাবে ক্ষুদ্র প্রান্তিক খামারীরা তাদের সাথে টিকতে পারছে না।তাই বহুজাতিক কোম্পানীগুলো হতে খামারীদের বাঁচাতে দ্রæত সরকারের পদক্ষেপ প্রয়োজন ।
এ ব্যাপারে শ্রীপুর প্রানী সম্পদ কর্মকর্তা ডা:আব্দুল জলিল বলেন, বাংলাদেশের মধ্যে শ্রীপুর বন্যামুক্ত হওয়ায় দ্রæত বর্ধনশীল একটি শিল্প পোলট্রি খাত ,কিন্ত অত্যাধিক গরমের কারনে হঠাৎ ডিমের দাম কমে গেছে এটা শুধু শ্রীপুরেরই সমস্যা নয় সারা দেশেই একই অবস্থা বিরাজ করছে ।
মানববন্ধনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, শ্রীপুর এগ্রোভেট দোকান মালিক সমিতির সভাপতি রুহল আমীন, সাধারণ সম্পাদক উজ্জল হোসেন, শ্রীপুর রিপ্রেজেন্টেটিভ এসোসিয়েশন (সারা)’র সভাপতি শাহরিয়ার হক সাফি, সাধারণ সম্পাদক আব্দুল আল মুনসুর প্রমূখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ