Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ওসমানীনগরে ক্ষতিগ্রস্থ কৃষকদের জন্য ১০ হাজার ভিজিএফ কার্ড ৩ হাজার ৬’শ!

| প্রকাশের সময় : ৬ মে, ২০১৭, ১২:০০ এএম

আবুল কালাম আজাদ, বালাগঞ্জ (সিলেট) থেকে: সিলেটের ওসমানীনগরে চৈত্রের অকাল বন্যায় প্রায় সাড়ে সাত হাজার কৃষক ক্ষতিগ্রস্থ হলেও ভিজিএফ’র আওতায় চাল দেয়ার জন্য ৩ হাজার ৬’শ কার্ড বরাদ্দ পাওয়া গেছে। এতে সরকারি সাহায্য থেকে বাদ পড়ে যাচ্ছেন প্রায় ৪হাজার কৃষক। তবে জনপ্রতিনিধিদের হিসেব অনুযায়ী ক্ষতিগ্রস্থ কৃষক এবং ক্ষতিগ্রস্থ কৃষকের সংখ্যা অনেক বেশী। এছাড়া প্রতিটি ইউনিয়নে কার্ড বিতরণে সমতা আনার চেষ্ঠায়ও বাদ পড়ে যাচ্ছেন এলাকার ক্ষতিগ্রস্থ কৃষকরা।
কৃষি অফিস সূত্রে জানা যায়, চৈত্রের অনাকাংখিত বন্যায় ৭ হাজার ৯ শ ৯৫ হেক্টর জমির মধ্যে ২ হাজার ৫৯ হেক্টর সম্পূর্ণ ক্ষতিগ্রস্থ হলে প্রায় সাড়ে ৭হাজার কৃষক ক্ষতিগ্রস্থ হয়। তবে এলাকার জনপ্রতিনিধি ও সচেতন মহল সেই জরিফ প্রত্যাখান করে জানিয়েছেন, চলতি বোরো মৌসুমে প্রায় ১০ হাজার হেক্টর আবাদকৃত জমির মধ্যে ৭সহ¯্রাধিক হেক্টর জমির ফসল নষ্ট হয়ে গেছে। যার কারণে হাজার হাজার কৃষকরা এখন মানবেত জীবন যাপন করছেন। ভিজিএফ’র আওতায় বন্যা ক্ষতিগ্রস্থ যেসকল কৃষকদের সুবিধা দেয়ার প্রক্রিয়া চলছে তা অপ্রতুল উল্লেখ করে তা বৃদ্ধির দাবি জানিয়েছেন জনপ্রতিনিধিরা।
তাজপুর ইউপি সদস্য আবদুল জহুর শুকুর ও সাদিপুর ইউপির সদস্য স্বপন আহমদ বলেন, আমাদের এলাকায় ক্ষতিগ্রস্থ কৃষকের অনুপাতে যে কার্ড বরাদ্ধ পাওয়া গেছে তা খুবই কম। দূর্ভোগ লাগবে সকল ক্ষতিগ্রস্থ কৃষকদের ভিজিএফ’র আওতায় আনার দাবি জানাচ্ছি আমরা।
ওসমানীনগর উপজেলা প্রকল্প কর্মকর্তা হাবিবুর রহমান বলেন, ৩ হাজার ৬’শ কার্ড বরাদ্দ পাওয়া গেছে। ক্ষতিগ্রস্তদের মধ্যে যারা বাদ পড়েছেন তাদেরকে অন্য বরাদ্ধে অর্ন্তভুক্ত করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ