Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

নারীর অর্থনৈতিক ক্ষমতায়নে বিশেষায়িত ব্যাংকিং সেবা তারা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে : স্পিকার

| প্রকাশের সময় : ৬ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জাতীয় সংসদের স্পীকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারর্পাসন ড. শিরীন শারমিন চৌধুরী’ এমপি বলেছেন, প্লানেট ফিফটি ফিফটি বাস্তবায়নে নারীর সামগ্রিক উন্নয়নের বিকল্প নেই। নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের মাধ্যমে নারীকে উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করতে হবে। নারীর অর্থনৈতিক ক্ষমতায়নে ব্রাক ব্যাংকের বিশেষায়িত ব্যাংকিং সেবা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।  গতকাল শুক্রবার রাজধানীর একটি হোটেলে ব্রাক ব্যাংকের নারীদের জন্য বিশেষায়িত ব্যাংকিং সেবা তারা (ঞঅজঅ) এর উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।
ড.শিরীন শারমিন চৌধুরী বলেন,ব্রাক দীর্ঘদিন ধরে নারীর ক্ষমতায়নে কাজ করে যাচেছ। ব্রাক বিভিন্ন সময়ে নতুন নতুন উদ্যোগ নিয়ে সমাজে নারীদের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে অবদান রাখছে। নারীদের জন্য বিশেষ ব্যাংকিং কার্যক্রম ঞঅজঅ ব্রাকের কার্যক্রমকে অনন্য উচতায় নিয়ে যাবে। এ সেবা গ্রহণ করে নতুন নতুন উদ্যোক্তা তৈরি হবে। ব্যাংকিং খাতে যুক্ত হওয়ার মাধ্যমে নারীরা দেশের ও আন্তর্জাতিক অর্থ ব্যবস্থায় ভূমিকা রাখতে সক্ষম হবে। স্পীকার  বলেন, প্রশিক্ষণ ছাড়া একজন নতুন উদ্যোক্তার পক্ষে ভালভাবে ব্যবসা পরিচালনা করা সম্ভব নয়। সুদ মুক্ত/ স্বল্প সুদে ঋণ দানের পাশাপাশি প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি করে অর্থনীতিতে তাঁদের শক্তিশালী ভূমিকা নিশ্চিত করতে হবে। স্পীকার বলেন, নারীর অর্থনৈতিক ক্ষমতায়নে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করছে। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে দেশ উন্নয়নের পথে এগিয়ে চলেছে। সামাজিক নিরাপত্তা বেষ্টনির আওতায় সরকার মেয়েদের জন্য বিনাবেতনে শিক্ষা, উপবৃত্তি প্রদান, বিধবা ভাতা, বয়স্কভাতা,ল্যাকটেটিং মাদার সহায়তা প্রদান করে নারীদের উন্নয়নে কাজ করে যাচ্ছে। তিনি বলেন, সরকার নারীদের জন্য নারীবান্ধব কর্মপরিবেশ এবং তাঁদের অংশগ্রহণ আরও বাড়াতেও উদ্যোগ গ্রহণ করেছে। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ব্রাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ ও ব্রাক ব্যাংকের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর.এফ.হোসেন বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ