Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

কেন্দ্রীয় জামে মসজিদের অফিসের চাবি ওসির হেফাজতে

| প্রকাশের সময় : ৬ মে, ২০১৭, ১২:০০ এএম


পরিচালনা কমিটির দখল নিতে ক্ষমতাসীনদের তৎপরতা
বগুড়া অফিস : বগুড়া তথা এ জেলার নবাব বাড়ীর কৃতি সন্তান পাকিস্তানের সাবেক প্রধাণমন্ত্রী মোহাম্মদ আলী ( বগুড়া ) এর পুর্ব পুরুষদের প্রতিষ্ঠিত ঐতিহ্যবাহী কেন্দ্রিয় জামে (বড়) মসজিদের পরিচালনা কমিটির দখল নিতে ক্ষমতাসীন সমর্থিতদের তৎপরতাকে ঘিরে মসজিদ সংলগ্ন বগুড়া নিউমার্কেটের ব্যবসায়ী ও মুসল্লিদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের আশংকা দেখা দিয়েছে । কমিটি নিয়ে দ্বন্দের জেরে মসজিদ কমিটির অফিসের চাবি বর্তমানে বগুড়া সদর থানার ওসির কাছে থাকায় মসজিদটির খতিব,ইমাম মোয়াজ্জিন অন্যান্য কর্মচারিদের চলতি মাসের বেতন / ভাতা পরিশোধ করা সম্ভব হচ্ছেনা বলেও জানা গেছে ।
এব্যাপরে বিবাদমান দু’পক্ষের বিভিন্ন্ সুত্র ও মুসল্লিদের কাছ থেকে পাওয়া তথ্যে দেখা যায় , দীর্ঘদিন ধরে বগুড়ার ঐতিহ্যবাহী এই মসজিদটির পরিচালনা কমিটি অনিয়ম চলার পর বগুড়া নবাব ওয়াকফ ষ্টেটের বর্তমান মোতওয়াল্লী সৈয়দ রায়হান হাসান আলীর সুপারিশে ২০১৩ সালের ৬ অক্টোবর বগুড়ার জেলা প্রশাসককে সভাপতি এবং লুৎফর রহমান মিয়াকে সেক্রেটারি করে একটি পরিচালনা কমিটি গঠন ও তা’ কেন্দ্রিয় ওয়াকফ প্রশাসক কর্তৃক ৩ বছরের জন্য অনুমোদিত হয়।মেয়াদ শেষ হবার ঠিক ২মাস আগে বিদ্যমান কমিটি আবারও মোতওয়াল্লীর পুনঃ সুপারিশে আবারও তা অনুমোদনের জন্য ওয়াকফ প্রশাসকের কাছে জমা দেয়া হয় । কিন্তু মেয়াদ শেষে দাখিলকৃত বিদ্যমান কমিটির পাশাপাশি ক্ষমতাসীন দলীয় নেতাদের সমর্থন নিয়ে একটি গ্রæপ আরেকটি কমিটি কেন্দ্রিয় ওয়াকফ অফিসে জমা দিলে ওয়াখফ প্রশাসক বিব্রত বোধ করে কোনো কমিটিকেই অনুমোদন দেয়া থেকে বিরত থাকেন। ফলে ওয়াকফ মোতওয়াল্লীর সুপারিশ ছাড়া কমিটি জমার বিরুদ্ধে বিদ্যমান কমিটি হাইকোর্টে একটি রিট করলে হাইকোর্ট তা’ আমলে নিয়ে বগুড়ার জেলা প্রশাসক বরাবরে একটি কারণ দর্শাও এর নোটিশ জারী করে।এই চলমান প্রক্রিয়ার মধ্যেই গত ৩ মে তারিখে স্থানীয় একটি পত্রিকায় ওয়াকফ মোতওয়াল্লীর অমতে এবং বর্তমান বিদ্যমান কমিটির সদস্যদের অজান্তে বগুড়ার জেলা প্রশাসককে আহŸায়ক করে একটি কমিটির ঘোষনা দেয়া হয় । ওই দিনই জোহরের নামাজের পর ক্ষমতাসীন দলের কিছু লোকজন মসজিদের মাইকে নতুন কমিটির আত্ম প্রকাশের ঘোষনা দিয়ে  কমিটির কার্যালয়ের দখল নিলে বিদ্যমান কমিটির লোকজন,সাধারণ মুসল্লি ও মসজিদ সংলগ্ন মার্কেটের দোকানদাররা তাদের দোকান পাট বন্ধ করে হৈচৈ শুরু করে। দু’পক্ষের মধ্যে কথা কাটাকাটি হাতাহাতির এক পর্যায়ে মারাত্মক ও রক্তক্ষয়ী সংঘর্ষ শুরুর উপক্রম হলে পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতির নিয়ন্ত্রন নেয়।
বগুড়া সদর থানার ওসি এমদাদ হোসেন বিবাদমান দু’পক্ষকে তার অফিস কক্ষে ডেকে এনে আলোচনায় বসান । ওই আলোচনায় অংশগ্রহণকারী মোতওয়াল্লী সমর্থিত কমিটির যুগ্ম সম্পাদক রাশেদুল ইসলাম জানান, ওসি শান্তি শৃংখলা বজায় রেখে মুসল্লিদের সন্তষ্টি সাপেক্ষে আইন সম্মত ভাবে দ্রæততম সময়ের মধ্যে একটি নতুন কমিটি গঠনের আহŸান জানিয়েছেন । এছাড়াও মসজিদের খতিব , ইমাম মোয়াজ্জিনের সহ অন্যান্যদের ব্যায় নির্বাহের প্রয়োজনে কাজ গুলো করার জন্য অফিসের চাবি খতিব / ইমাম এর কাছে দেয়ার অঙ্গিকার করলেও ৫ মে পর্যন্ত চাবি হস্তান্তর করা হয়নি । ফলে মসজিদের আয়  ব্যায়ের কাজ গুলো বন্ধ রয়েছে । এতে চলতি মাসের ৫ তারিখ অতিক্রান্ত হলেও মসজিদের খতিব / ইমাম , মোয়াজ্জিন সহ কর্মচারীদের বেতন ভাতা দেয়া সম্ভব হয়নি ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ