Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ইতিহাস বিকৃতি আইন সরকারের হীনমন্যতা সাইফুল হক

| প্রকাশের সময় : ৬ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিপ্লবী   ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক জাতীয় সংসদে গৃহীত মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি রোধে আইন প্রণয়নের সিদ্ধান্ত প্রস্তাবকে ‘অপ্রয়োজনীয় ও সরকারি দলের হীনমন্যতার’ বহিঃপ্রকাশ হিসাবে আখ্যায়িত করে বলেছেন আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাস ইতিমধ্যে দেশের সংবিধান ও মুক্তিযুদ্ধের দলিলপত্রে সংরক্ষিত। তিনি বলেন, স্বাধীনতার ৪৬ বছর পর এজন্যে আইন প্রণয়নের কোন দরকার নেই। তাছাড়া আইন দিয়ে কখনও ইতিহাস রচিত হবে না। বাংলাদেশের স্থপতি এবং তার ভূমিকা ও মর্যাদা এত উচ্চশিখরে ও অনন্য যে, কোন আইন প্রণয়ন করে তার মর্যাদা সুরক্ষা করার প্রয়োজন নেই। এ ধরনের তৎপরতা বরং তাঁর মর্যাদা ও সম্মানকে ক্ষুন্ন করবে এবং নানা অনাকাংখিত বিতর্কের জন্ম দেবে।
বিবৃতিতে তিনি বলেন, এই ধরনের আইনের আর একটি বড় বিপদ হবে এই যে, এই আইন প্রণীত হলে ইতিহাস সম্পর্কে জনগণ কেবল সরকারি বয়ানই পাবে। যা অনেক ক্ষেত্রে তথ্যভিত্তিক ও ইতিহাস-আশ্রয়ী না হতে পারে। তাছাড়া এই ধরনের আইনে মুক্তিযুদ্ধ সম্পর্কিত গবেষণা ও অনুসন্ধানী কাজ-কর্ম ও বাধাগ্রস্ত হওয়ার আশংকা থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ