Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

১০ মে ভিশন ২০৩০ প্রকাশ করবেন খালেদা জিয়া মির্জা ফখরুল

| প্রকাশের সময় : ৬ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : শিগগিরই রাষ্ট্র পরিচালনার রূপরেখা ‘ভিশন ২০-৩০’ নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন সাবেক প্রধানমন্ত্রী  বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া।
গতকাল শুক্রবার সকালে স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন মরহুম মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেনের স্ত্রী সাহেরা হোসেনকে দেখার পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই কথা জানান।
তিনি বলেন, মিডিয়াতে তো এসেই গেছে, আগামী ১০ মে ভিশন ২০৩০ উপরে আমাদের চেয়ারপার্সন সংবাদ করবেন। তবে এটা এখনো আমরা নিশ্চিত নই, সাবেজেক্ট টু অ্যবোলিটি এন্ড ভ্যানু ওপর নির্ভর  করবে। তবে খুব শিগগিরিই এটা হবে।
ভিশন ২০-৩০ হচ্ছে, আমাদের যে দুরদৃষ্টি, আমরা ২০৩০ সালে সরকার পরিচালনার দায়িত্বে গেলে কি কি কাজ করবো, কিভাবে দেশটাকে আমরা দেখতে চাই, স্বপ্নটা কিভাবে জাতিকে দেখাতে চাই- সেই বিষয়গুলো আমরা এখানে তুলে ধরার চেষ্টা করবো।
মির্জা ফখরুল ইসলাম বলেন, আমাদের জাতীয় কাউন্সিলে ম্যাডামের (বেগম খালেদা জিয়া) বক্তব্যে ‘ভিশন ২০-৩০’র রূপরেখা দেয়া হয়েছিলো, সেটা ছিলো আউটলাইন। এখন পূর্নাঙ্গ দেয়া হবে। এটার সঙ্গে নির্বাচনী ম্যানিফেষ্টুর সম্পর্ক নেই, এটার সঙ্গে সহায়ক সরকারের রূপরেখার কোনো সম্পর্ক নেই।
গত সোমবার ডায়াবেটিকসহ বার্ধক্যজনিত নানা রোগে আক্রান্ত সাহেরা হোসনকে স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়।
৭৫ বয়সী সাহেরাকে দেখতে সকাল সোয়া ১১টায় স্কয়ার হাসপাতালে যান মির্জা ফখরুল। তিনি চিকিৎসকদের কাছ থেকে তার চিকিৎসার খোঁজ-খবর নেন এবং পরিবারের সদস্য ছেলে খোন্দকার আকবর হোসেন বাবুল, খোন্দকার আখতার হামিদ ডাবলু ও মেয়ে দেলোয়ারা হোসেন পান্নার সাথে কথা বলেন।
এ সময়ে বিএনপির পল্লী উন্নয়ন বিষয় সম্পাদক গৌতম চক্রবর্তী ও নির্বাহী কমিটির সদস্য রফিক শিকদার উপস্থিত ছিলেন। সাহেরা হোসেনের অবস্থা সংকটাপন্ন হওয়ায় গত ২ এপ্রিল থেকে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছে।
প্রধান বিচারপতি এসকে সিনহার বক্তব্যের প্রতি দৃষ্টি আকর্ষণ করা হলে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, যে দেশে গণতন্ত্র থাকে না, সেখানে প্রতিষ্ঠানগুলো স্বাধীনভাবে কাজ করতে পারে না। গণতন্ত্রের মূল যে তিনটি স্তম্ভ থাকে, ইন্ডিপেন্ডেট জুডিশিয়ারি, ইন্ডিপেন্ডেট পার্লামেন্ট এন্ড এফিশিয়েন্ট এডমিনিট্রেশন- এই তিনটার মধ্যে যদি একটা আরেকটার ওপরে চাপ সৃষ্টি করে বিশেষ করে যদি সরকার জুডিশিয়ারির ওপর চাপ সৃষ্টি করতে থাকে তাহলে তারা (বিচার বিভাগ) স্বাধীনভাবে কাজ করতে পারে না।
এখন যখন মাননীয় প্রধান বিচারপতি নিজেই বলছেন তখন তো জাতির কাছে পরিস্কার হয়ে গেছে এই  দেশে গণতন্ত্র নেই, জুডিশিয়িারি তার স্বাধীন ভুমিকা পালন করতে পারছে না। এর মাধ্যমে প্রমাণিত হচ্ছে সরকার বিচার বিভাগের ওপর হস্তক্ষেপ করে চলেছে।
বিরোধী মতকে দমনে বর্তমান সরকার ‘একনায়কোতন্ত্র’ ভুমিকায় অবতীর্ণ হয়েছে বলে অভিযোগও করেন বিএনপি মহাসচিব।
চলমান সংকট নিরসনে সংলাপের কোনো বিকল্প নেই উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, আমরা বরাবরই বলে এসেছি, দেশে গণতন্ত্র চাই, এই সংকট সমাধানে চাই। এটা শুধুমাত্র আলাপ-আলোচনার মাধ্যমেই সম্ভব। সরকারের উচিৎ একগুয়েমি পরিহার করে গণতন্ত্রের পথে আসা।
দল পূর্নগঠনে সারাদেশে ঘোষিত ‘কর্মী সভা’য় কয়েকটি জায়গায় বিভক্তির বিষয়ে প্রশ্ন করা হলে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সারা দেশের নেতাদের রাজনৈতিক সফর চলছে। বিএনপির একটা বৃহৎ রাজণৈতিক দল। কালকে (বৃহস্পতিবার) গাজীপুরে কর্মীসভা হয়েছে, কয়েক হাজার নিয়ে সফলভাবে হয়েছে। ঢাকার বাইরে অন্যান্য জায়গায়ও কর্মী সভা হচ্ছে। দুই-একটা জায়গা ছোট-খাটো সমস্যা হয়- বিএনপির মতো বড় দলে এটা স্বাভাবিক। অন্যান্য দলেও এটা হয়, বড় দলে হয়।
উজানের পানির ঢল ও অতিবৃষ্টিতে হাওর অঞ্চলে বন্যায় দুর্গত মানুষের বিষয়ে তিনি বলেন, আমরা  সেখানে গেছি, আমাদের ত্রান টিম কাজ করছে। সেখানে ত্রাণ একেবারেই অপ্রতুল, সেটা জনগণের চাহিদার তুলনায় কিছুই না। আপনারা দেখেছেন যে, মানুষ আহজারি করছে, তারা বলছে যে, সারা বছর আমাদের কিভাবে চলবে, বাকী সময়টা কিভাবে চলবে, সংসার কিভাবে চলবে, আমি আমার বাচ্চাদেরকে খাবার দিতে পারবো কিনা। মানুষ সেখানে দুর্ভিক্ষের মধ্যে পড়েছে। সরকারের উচিত অবিলম্বে এই অঞ্চলকে দুর্গত এলাকা ঘোষণা করা এবং সেভাবে ব্যবস্থা গ্রহণ করা।



 

Show all comments
  • সাকির ৬ মে, ২০১৭, ৭:৪৪ এএম says : 1
    এই ভিশন প্রকাশ করে কী লাভ ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ