Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রণব মুখার্জি বাংলাদেশের ব্যবসা তদবির করেন গয়েশ্বর

পৃথিবীর যে প্রান্তেই থাকুক শেখ হাসিনাকে কাঠগড়ায় দাঁড়াতেই হবে

| প্রকাশের সময় : ৬ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ভারতের প্রেসিডেন্ট প্রণব মুখার্জি বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যে তদবির করেন বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। তিনি বলেন, প্রণব মুখার্জি বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যের তদবির করেন। এটা আমার কথা নয়, ভারতের বিভিন্ন পত্র-পত্রিকার খবর। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশ্যে তিনি বলেন, পৃথিবীর যে প্রান্তেই থাকেন না কেন, আদালতের কাঠগড়ায় আপনাকে দাঁড়াতেই হবে।
গতকাল শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে ঢাকা মহানগর বিএনপি দক্ষিণ আয়োজিত এক স্মরণ সভায় তিনি এসব কথা বলেন। বিএনপির সাংগঠনিক সম্পাদক নাসির উদ্দিন আহমেদ পিন্টুর ২য় মৃত্যুবার্ষিকী’ উপলক্ষে এ স্মরণ সভার আয়োজন করা হয়।
গয়েশ্বর রায় বলেন, প্রণব মুখার্জি যখন বাংলাদেশে এসেছিলেন তখন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া তার সাথে সাক্ষাৎ করেননি। কেন নেত্রী দেখা করলেন না, একারণে আমারও কিছুটা মন খারাপ হয়। তবে নেত্রী দেখা না করে ভালো করেছেন। কারণ প্রণব মুখার্জি ভারতের প্রেসিডেন্ট নন, তিনি আওয়ামী লীগের।
৩ লক্ষ কোটি টাকা পাচার প্রসঙ্গে তিনি বলেন, এই টাকা কার? কারা দুর্নীতি করছেন। এটা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বক্তব্যে প্রমাণ হয়েছে। কারণ তিনি বলেছেন, আওয়ামী লীগ ক্ষমতায় না থাকলে টাকা-পয়সা নিয়ে পালাতে হবে। সুতরাং আওয়ামী লীগ দেশ রক্ষায় নয়, দুর্নীতির টাকা-পয়সা রক্ষার জন্য ক্ষমতায় থাকতে চায়।
নাসির উদ্দিন আহম্মেদ পিন্টু’র স্মৃতিচারণ করে তিনি বলেন, পিন্টু মারা গেছে না কি তাকে খুন করা হয়েছে, সেটা ভবিষ্যৎ বলবে। তবে আমরা স্পষ্ট করে বলতে চাই, পিন্টুকে সুপরিকল্পিতভাবে খুন করা হয়েছে। পিন্টু কারাগারে অসুস্থ হয়ে যাওয়ার পর হাইকোর্ট নির্দেশ দিলেন তাকে ঢাকায় নিয়ে এসে চিকিৎসা করার জন্য, কিন্তু সরকার সেটা করেননি। কারণ হাইকোর্টের রায় মুজিব কোর্ট মানে না।
বিডিআর বিদ্রোহের ঘটনার দিন প্রধানমন্ত্রী কেনো সময় মত অফিসে গেলেন না প্রশ্ন রেখে গয়েশ্বর বলেন, এই দিন কেনো প্রধানমন্ত্রী বাসভবনে থাকলেন? কেনো সেনাবাহিনীর ৫ থেকে ৬ জন কর্মকর্তা প্রধানমন্ত্রী সাথে স্বাক্ষাৎ করলেন? আর কেনো প্রধানমন্ত্রী সেনাবাহিনীর কর্মকর্তাদের সকালের নাস্তা খাওয়ালেন? এছাড়া কেনো ওই দিনই সেনাবাহিনীর প্রধান হিসেবে তৌহিদকে নিয়োগ দেয়া হলো- এ সকল ঘটনা এক দিন না এক দিন বের হবেই বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি। পৃথিবীর যে প্রান্তেই থাকেন না কেন, আদালতের কাঠগড়ায় আপনাকে দাঁড়াতেই হবে। বাংলাদেশ নামক শব্দটি এবং দেশটির আদালত যদি সত্যি হয়ে থাকে আপনি মাফ পাবেন না।
ঢাকা মহানগর বিএনপি দক্ষিণের সভাপতি হাবিবউন নবী খান সোহেলের সভাপতিত্বে স্মরণ সভায় আরো বক্তব্য রাখেন, বিএনপির ভাইস-চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, ঢাকা মহানগর বিএনপি দক্ষিণের সংগঠনের সাধারন সম্পাদক আবুল বাশার, পিন্টু’র স্ত্রী নাসিমা আক্তার কল্পনা প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ