Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়ে চলছে নীল দল

ঢাকা বিশ^বিদ্যালয়

| প্রকাশের সময় : ৫ মে, ২০১৭, ১২:০০ এএম

বিশ^বিদ্যালয় রিপোর্টার : ঢাকা বিশ^বিদ্যালয়ে সরকার সমর্থিত শিক্ষকদের সংগঠন নীল দল। অন্যান্য সংগঠনের মতোই এ সংগঠনটি পরিচালনার জন্য প্রতি বছরই নতুন কমিটি গঠনের নিয়ম রয়েছে। কিন্তু এবার আর সেই নিয়ম রক্ষা করা হয়নি, গেল কমিটির মেয়াদ এক বছর পূর্তি হওয়ার পর কেটে গেছে আরো এক বছর। অথচ এখনো গঠন করা হয়নি নতুন কমিটি। এমনকি অতিরিক্ত মেয়াদে কমিটি বহাল থাকার ব্যাপারে সাধারণ সভা থেকেও নেয়া হয়নি কোন অনুমোদন। বর্তমানে এক প্রকার অবৈধ ভাবেই কার্যক্রম পরিচালনা করছে বলেই অভিযোগ নীল দলেরই কিছু শিক্ষকের।
জানা যায়, নীল দলের সর্বশেষ কমিটি গঠিন করা হয়েছে ২০১৫ সালের ১৫ এপ্রিল। রীতি অনুযায়ী ২০১৬ সালের ১৫ এপ্রিল ওই কমিটির মেয়াদ শেষ হয়েছে। মেয়াদোত্তীর্ণের পর দীর্ঘ এক বছর হয়ে গেলেও এখনো নতুন কমিটি গঠন করার কোন কার্যক্রম নেই নীল দলে।
এদিকে সিনেট নির্বাচনের তারিখ নির্ধারণ করা হয়েছে চলতি মাসেই। সিনেট নির্বাচনকে কেন্দ্র করে নীল দলের কমিটির বিষয়টি এখন আলোচনায় উঠে এসেছে। নীল দলের অধিকাংশ শিক্ষকদের মাঝে মেয়াদোত্তীর্ণ কমিটি নিয়ে কাজ করছে চাপা ক্ষোভ ও অসন্তোষ। এই ক্ষোভ নির্বাচনে প্রভাব ফেলতে পাওে বলে ধারণা করছেন অনেক শিক্ষক।
কমিটির বিষয়ে নীল দলের একাধিক জ্যেষ্ঠ শিক্ষক জানান, সংগঠনের সর্বস্তরে গণতন্ত্র চর্চা করতে হবে বলে আওয়ামীলীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা রয়েছে। অথচ গণতন্ত্রের সূতিকাগার খ্যাত ঢাকা বিশ^বিদ্যালয়ের নীল দলেই মানা হচ্ছে না গণতন্ত্র। নির্দিষ্ট মেয়াদ পূর্ণ করে অতিরিক্ত মেয়াদে অনেকটা অবৈধ কমিটি দিয়ে চলছে সংগঠনটির কার্যক্রম, যা বিশ^বিদ্যালয়ের গণতান্ত্রিক পরিবেশের জন্য হুমকি স্বরুপ।
এ বিষয়ে নীল দলের আহŸায়ক প্রফেসর ড. নাজমা শাহীন এর সাথে কথা বলতে চাইলে তিনি কোন কথা বলতে অস্বীকৃতি জানান। নীল দলের যুগ্ম-আহŸায়ক প্রফেসর আলী আক্কাস ইনকিলাবকে বলেন আসলে কমিটি ঐ ভাবে মেয়াদোত্তীর্ণ বলা যাবেনা যেহেতু আরেক কমিটি আসেনি। আর কমিটি তো থাকে ১ বছর দেড় বছর পর্যন্ত এ ব্যাপারে অধ্যাপক নাজমা শাহীন ভালো বলতে পারবেন। মেয়াদের নিয়মের ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, হ্যা এক বছর উত্তীর্ণ হয়ে গেছে নির্বাচন হওয়ার কথা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ