Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

সমবায় খাতকে শক্তিশালী করতে হাজার কোটি টাকা ঋণ দেয়া হবে : রাঙ্গাঁ

| প্রকাশের সময় : ৫ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গাঁ বলেছেন, সমবায় খাতকে শক্তিশালী করতে বর্তমান ১২ হাজার কোটি টাকা মূলধনের পাশপাাশি অতিরিক্ত ১ হাজার কোটি টাকা আবর্তক ঋণ দেয়া হবে উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতিগুলোকে (ইউসিসিএ)। এ নিয়ে সব ধরনের চিন্তা-ভাবনা চলছে। দেশে ১ লক্ষ ৮৮ হাজার সমবায় সমিতির ১ কোটির বেশি সদস্য দেশের আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখছে উল্লেখ করেন তিনি।
গতকাল আইইবি মিলনায়তনে বাংলাদেশ জাতীয় পল্লী উন্নয়ন সমবায় ফেডারেশন আয়োজিত ৩২তম বার্ষিক সম্মেলন উপলক্ষে ‘টেকসই উন্নয়নে সমবায়ের বৈশি^ক ও স্বদেশী ভূমিকা’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
ফেডারেশনের সভাপতি সংসদ সদস্য মো. ইসরাফিল আলমের সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের দায়িত্বপ্রাপ্ত সচিব আনন্দ চন্দ্র বিশ^াস, বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড সমবায় অধিদপ্তর ও পল্লী উন্নয়ন একাডেমি বগুড়ার মহাপরিচালক মোহাম্মদ আবদুল কাইয়ুম, মো. আবদুল মজিদ ও এম এ মতিন, ফেডারেশনের সহ-সভাপতি খন্দকার বিপ্লব মাহমুদ উজ্জল ও কর্মচারী নেতা নুরুল হক বক্তব্য রাখেন।
প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের অর্থনৈতিক ভিত্তিকে শক্তিশালী করতে বিপুল পরিমান সম্পদ সমবায় সেক্টরে হস্তান্তর করেছিলেন। সমবায় ব্যবস্থায় বৈশি^ক অগ্রগতির সাথে সমন্বয় রেখে বাংলাদেশের সমবায়ীদের এগিয়ে আসতে হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে কোন মূল্যে দেশ থেকে দারিদ্র্য হটাবেন। এ লক্ষ্যে তিনি সমবায় খাতকে শক্তিশালী করার পাশাপাশি ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্প বাস্তবায়ন করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ