Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের অভিষেক অনুষ্ঠানে বক্তারা

| প্রকাশের সময় : ৪ মে, ২০১৭, ১২:০০ এএম

কমিউনিটি সাংবাদিকতাই টিকে থাকবে

স্টাফ রিপোর্টার : নিউইয়র্ক থেকে প্রকাশিত একাধিক পত্রিকার সম্পাদক ও মিডিয়া কর্মীরা বলেছেন-নিউইয়র্কে বাংলা সংবাদপত্র এখনও শিল্পে পরিণত হয়নি। অভিবাসী সমাজে বাংলাদেশি কমিউনিটির গোড়াপত্তনে সংবাদপত্রগুলো মূখ্য ভূমিকা রাখলেও এখানে সংবাদপত্রগুলো নড়বড়ে অবস্থায় রয়েছে। সংবাদপত্রগুলোকে সহযোগিতার জন্য কমিউনিটির ব্যবসায়ী ও বিভিন্ন পেশাজীবীদের সহযোগিতার আহবান জানান বক্তারা।
তারা আরো বলেন-কমিউনিটি সাংবাকিতাই টিকে থাকবে। দিনে দিনে সাধারণ পাঠক কমিউনিটি সাংবাকিতার প্রতি সবচেয়ে বেশি নির্ভরশীল হবে। যুক্তরাষ্ট্রে ইতিমধ্যে ৬০ মিলিয়ন লোক কমিউনিটি সংবাদপত্র নিয়মিত পাঠ করছেন। মিডিয়াকর্মীরা বলেন-নিউইয়র্ক তথা যুক্তরাষ্ট্রে বাংলাদেশি কমিউনিটি বাড়ছে। এই কমিউনিটিতে সাংবাদিকতার দায়িত্বশীলতাও বাড়ছে।
আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের অভিষেক অনুষ্ঠানে ‘কমিউনিটি সাংবাদিকতা ও দায়িত্বাবোধ’ শীর্ষক আলোচনা সভায় তারা এ কথা বলেন। গত ৩০ এপ্রিল রাতে নিউইয়র্কের জ্যাকসন হাইটসে বেলোজিনা পার্টি হলে প্রেসক্লাবের অভিষেক, আলোচনা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। আলোচনা সভায় অতিথি হিসাবে নিউইয়র্ক থেকে প্রকাশিত ১০টি সাপ্তাহিকের সম্পাদক বক্তব্য রাখেন, যা অতীতে দেখা যায়নি। এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি দর্পণ কবীর এবং স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক শওকত ওসমান রচি। অনুষ্ঠান উপস্থাপনা করেন সামুন্নাহার নিম্মি।
অনুষ্ঠানে অতিথি হিসাব বক্তব্য রাখেন আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের সাবেক সভাপতি ও সাপ্তাহিক পরিচয় পত্রিকার সম্পাদক নাজমুল আহসান, সাপ্তাহিক আজকাল পত্রিকার সম্পাদক মনজুর আহমদ, সাপ্তাহিক বাংলাদেশ পত্রিকার সম্পাদক ডাঃ ওয়াজেদ এ খান, সাপ্তাহিক দেশবাংলা ও বাংলা টাইমস সম্পাদক ডাঃ চৌধুরী সারোয়ার হাসান, সাপ্তাহিক বর্ণমালা পত্রিকার সম্পাদক মাহফুজুর রহমান, সাপ্তাহিক বাংলা পত্রিকার সম্পাদক ও টাইম টিভি’র সিইও আবু তাহের, সাপ্তাহিক জন্মভূমির সম্পাদক রতন তালুকদার, সাপ্তাহিক প্রবাস পত্রিকার সম্পাদক মোহাম্মদ সাঈদ, জ্যাকসন হাইটস বাংলাদেশি বিজনেস এসোসিয়েশনের সভাপতি ও আজকাল পত্রিকার প্রধান সম্পাদক জাকারিয়া মাসুদ জিকো এবং এটর্নী মঈন চৌধুরী। এ ছাড়া অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রবীণ সাংবাদিক মঈনুদ্দিন নাসের, ঢাকা রিপোর্টাস ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক মনোয়ারুল ইসলাম, বাংলাদেশ মিশনের প্রথম সেক্রেটারী (প্রেস) নূরে এলাহী মিনা, ঠিকানা পত্রিকা’র নির্বাহী সম্পাদক জাভেদ খসরু, খানস টিউটোরিয়ালের চেয়ারপার্সন নাঈমা খান ও জনতার কণ্ঠের সম্পাদক শামসুল আমল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ