Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যৌন ও প্রজনন স্বাস্থ্যে সচেতনতায় গুরুত্বারোপ

| প্রকাশের সময় : ৪ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, যৌন ও প্রজনন স্বাস্থ্যের বিষয়ে আলোচনা করার অধিকার দেশের সকল নাগরিকের রয়েছে। সবাই এ বিষয়ে সচেতন নয়। তাই এই বিষয়ে সচেতনতা বাড়তে এ বিষয়ে গুরুত্ব দিতে হবে। তিনি বলেন, যদি কোন মৌলবাদী ব্যক্তি বা দল এ নিয়ে হয়রানী করতে চায়, তবে রাষ্ট্র নাগরিকদের পাশে দাঁড়াবে। একই সঙ্গে বয়ঃসন্ধি, নারীর ক্ষমতায়ন ও সম্মান, বৈবাহিক ধর্ষণ ইত্যাদি ইস্যু আলচনায় নিয়ে আসেন। এছাড়া এ সকল বিষয়ে জনগণকে তথ্য প্রদান করা দরকার। তিনি ও তাঁর সরকার এ বিষয়ে অঙ্গীকারাবদ্ধ।
গতকাল শেয়ার-নেট বাংলাদেশ নগরীর সিক্স সিজনস হোটেলে ‘যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার’ শীর্ষক দিনব্যাপী নলেজ ফেয়ার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন। অনুষ্ঠানের সহযোগীতায় ছিলো- রেড অরেঞ্জ মিডিয়া অ্যান্ড কম্যুনিকেশনস ও জেমস পি গ্র্যান্ট স্কুল অব পাবলিক হেলথ, ব্র্যাক বিশ্ববিদ্যালয়। বাংলাদেশে নেদারল্যান্ডস দূতাবাসের হেড অব মিশন মারতিনো ভ্যান হুগস্ত্রাতেন বলেন, বাংলাদেশে যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার নিশ্চিত করতে নেদারল্যান্ডস সরকার বাংলাদেশকে ভবিষ্যতেও সহযোগিতা করবে। এছাড়া বক্তব্য রাখেন- শেয়ার নেট ইন্টারন্যাশনালের কান্ট্রি কো-অরডিনেটর ক্যারেন হোফট, রেড অরেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক অর্ণব চক্রবর্তী, বাংলাদেশে নেদারল্যান্ডস দূতাবাসের এসআরএইচআর ও জেন্ডার বিষয়ক ফার্স্ট সেক্রেটারি ড. আন্নি ভেসচেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ