Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সাড়ে ১০ হাজার নারীকে প্রশিক্ষণ দেবে আইসিটি বিভাগ

| প্রকাশের সময় : ৩ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়ন এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে নতুন প্রকল্প অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। প্রায় ৮১ কোটি টাকা ব্যয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) অধিদপ্তরের উদ্যোগে ‘প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়ন’ শীর্ষক প্রকল্পটি গতকাল (মঙ্গলবার) একনেকের সভায় অনুমোদিত হয়েছে। এ প্রকল্পের আওতায় সারাদেশের বৃহত্তর একুশ জেলার একুশটি উপজেলায় সাড়ে ১০ নারীকে ৩টি ক্যাটাগরিতে প্রশিক্ষণ প্রদান করা হবে। আইসিটি অধিদপ্তরের অধীনে এই প্রকল্পটি চলতি বছর জুলাই থেকে ২০১৯ সালের থেকে জুন পর্যন্ত দুই বছর মেয়াদে পরিচালিত হবে। এর মাধ্যমে চার হাজার নারীকে ‘ফ্রিল্যন্সার টু এন্ট্রাপ্রেনার’, চার হাজার নারীকে আইসিটি সার্ভিস প্রোভাইডার এবং আড়াই হাজার নারীকে কলসেন্টার এজেন্ট বিষয়ক প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে তোলা হবে।
এ প্রসঙ্গে আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, ‘আমাদের বিশাল জনসংখ্যার অর্ধেকই নারী। দেশকে সামনের দিকে এগিয়ে নিতে হলে অবশ্যই অর্থনৈতিক কর্মকাÐে সকল নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। নারীদের ক্ষমতায়ন ও কর্মসংস্থানের জন্য এই প্রকল্প একটি মাইলফলক হয়ে থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ