Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চৌহালী শহররক্ষা নির্মাণাধীন বাঁধের ৭৫ মিটার এলাকায় ধস

| প্রকাশের সময় : ৩ মে, ২০১৭, ১২:০০ এএম


সিরাজগঞ্জ জেলা সংবাদদাতা : প্রায় ১০৭ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন সিরাজগঞ্জের চৌহালী উপজেলা শহর রক্ষা বাঁধের ৭৫ মিটার এলাকা ধ্বসে গেছে। নির্মাণ কাজে নানা অনিয়ম ও দুর্নীতির কারণে সোমবার রাতে ৭নং প্যাকেজের খগেন ঘাট সংলগ্ন দক্ষিণে জিওব্যাগ ও সিসি বøক নদীগর্ভে বিলীন হয়েছে বলে এলাকাবাসির অভিযোগ। এছাড়া, বর্ষা মৌসুমের আগেই বাঁধে ধ্বস নামায় যমুনা তীরবর্তী মানুষের মধ্যে নতুন করে আতঙ্কের সৃষ্টি হয়েছে। এদিকে, ধ্বসের খবর পেয়ে টাঙ্গাইল পাউবো’র এসডিই মতিউর রহমান ঘটনাস্থল পরিদর্শন করেনছেন। তিনি জানান, খগেন ঘাট এলাকার পাশেই যমুনার একটি শাখা নদী ছিল। নদীর মুখ বাঁধ নির্মাণের সময় বন্ধ হয়ে যায়। যেখানকার মাটি অত্যন্ত নরম। এছাড়া, কালবৈশাখী ঝড়ের বর্ষণ এবং উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে যমুনায় পানি বৃদ্ধি পাওয়ায় প্রচন্ত শক্তিশালী ¯্রােতের কারণে নির্মাণাধীন ওই বাঁধটির ৭৫ মিটার এলাকায় ধ্বস নামে।
এতে বাঁধের ¯েøাপে বিছানো পাথরের তৈরী বøক ও নিচের জিওব্যাগ নদীগর্ভে বিলনী হয়ে যায়। বর্তমানে ধ্বসে যাওয়া স্থানে দ্রæতগতিতে মেরামতের কাজ চলছে। এতে বড় ধরনের কোন ক্ষয়ক্ষতির আশংকা নেই। এদিকে, নির্মাণাধীন চৌহালী রক্ষা বাঁধের তদারকির দায়িত্বপ্রাপ্ত টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শাহজাহান সিরাজ ফোনে বলেন, খবর পেয়ে ধ্বসে যাওয়া এলাকায় পাউবো কর্মকর্তারা পরিদর্শন করেছেন। ধ্বসে যাওয়া অংশে দ্রুত মেরামত কাজ চলছে। তবে, খগেন ঘাট এলাকাটি একটু ঝুঁকিপূর্ণ মনে হচ্ছে। কারণ, ওই জায়গার মাটি অত্যন্ত নরম। যমুনার স্্েরাত ওখানে গিয়ে আছরে পড়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ