Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

খুলনার শ্রমিক অঞ্চলে মে দিবসে মিছিল বের করতে দেয়নি পুলিশ

| প্রকাশের সময় : ৩ মে, ২০১৭, ১২:০০ এএম

খুলনা ব্যুরো : ‘শ্রমিক-মালিক গড়ব দেশ এগিয়ে যাবে বাংলাদেশ’ এ প্রতিপাদ্য নিয়ে নানা আয়োজনের মধ্যদিয়ে খুলনায় মহান মে দিবস-২০১৭ পালিত হয়েছে। তবে খুলনার শ্রমিক অঞ্চল অধ্যূষিত খালিশপুরে মে দিবসে শ্রমিক সমাবেশ ও মিছিল করতে দেয়নি খুলনা মেট্রোপলিটন পুলিশ (কেএমপি)। তবে দিবসটি উপলক্ষে সকালে বয়রাস্থ বিভাগীয় শ্রম দপ্তর প্রাঙ্গণে সরকারি উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিভাগীয় শ্রম দপ্তর, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন দপ্তর এবং জেলা প্রশাসন যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা-২ আসনের সংসদ সদস্য মুহাম্মদ মিজানুর রহমান।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনা বিভাগীয় শ্রম দপ্ততের যুগ্ম-পরিচালক আখতার হোসেন খান। বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা জেলা প্রশাসক নাজমুল আহসান, এফআর জুট মিলস্ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শরীফ মোঃ ফজলুর রহমান, বিএফএফইএ’র পরিচালক এসএম হুমায়ুন কবীর, জেলা শ্রমিক লীগের সভাপতি বিএম জাফর, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন দপ্তরের উপ-মহাপরিদর্শক মহর আলী মোল্যা এবং জাতীয় শ্রমিকলীগের খুলনা শাখার মহিলা সম্পাদিকা মনিরা সুলতানা। স্বাগত বক্তৃতা করেন উপ-শ্রম পরিচালক মোঃ মিজানুর রহমান। এরআগে দিবসটি পালন উপলক্ষে কেডিএ নিউ মার্কেট থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে বয়রা বিভাগীয় শ্রম দপ্তরে এসে শেষ হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোহাম্মদ ফারুক হোসেন।
অপরদিকে, গত সোমবার সকাল ১০টায় শহীদ হাদিস পার্কে মে দিবস উপলক্ষ্যে শ্রমিক সমাবেশে সভাপতিত্ব করেন খুলনা মহানগর শ্রমিক লীগ সভাপতি আবুল কাশেম মোল্যা। সাধারণ সম্পাদক রনজিত কুমার ঘোষের পরিচালনায় প্রধান অতিথির বক্তৃতা করেন খুলনা মহানগর আওয়ামী লীগ সভাপতি আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক এমপি। প্রধান বক্তা ছিলেন মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও ১৪ দলের সমন্বয়ক আলহাজ্ব মিজানুর রহমান মিজান এমপি।
অন্যদিকে, সোমবার সকালে দলীয় কার্যালয়ের সামনে নগর শ্রমিক দলের সভাপতি আব্দুর রহিম বক্স দুদুর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি ছিলেন খুলনা মহানগর বিএনপি’র সভাপতি সাবেক এমপি নজরুল ইসলাম মঞ্জু। সমাবেশে বিশেষ অতিথি ছিলেন কেসিসির মেয়র মনিরুজ্জামান মনি। সাধারণ সম্পাদক মুজিবর রহমানের পরিচালনায় সমাবেশে বক্তৃতা করেন- কাজী সেকেন্দার আলী ডালিম, মীর কায়সেদ আলী, শেখ মোশারফ হোসেন, শেখ খায়রুজ্জামান খোকা, এ্যাড. বজলার রহমান, এ্যাড. এসআর ফারুক, স ম আব্দুর রহমান, শেখ ইকবাল হোসেন, এ্যাড. ফজলে হালিম লিটন ও অধ্যক্ষ তারিকুল ইসলাম প্রমুখ। এদিকে, সকল প্রস্তুতি সম্পন্ন হলেও খালিশপুর শ্রমিক অঞ্চলে ওইদিন বিকালে নগর বিএনপির কোষাধ্যক্ষ এসএম আরিফুর রহমান মিঠুর নেতৃত্বাধীন গ্রæপটিকে নগরীতে শ্রমিক মিছিল ও সমাবেশ করতে দেয়নি পুলিশ।
এ প্রসঙ্গে নগর বিএনপির কোষাধ্যক্ষ এসএম আরিফুর রহমান মিঠু বলেন, “বিএনপির অভ্যন্তরীণ গ্রæপের কারণে এবং নগর বিএনপির শীর্ষ নেতার সুপারিশেই কেএমপি খালিশপুরের বিশাল শ্রমিক সমাবেশ ও মে দিবসের মিছিল করতে দেয়নি। শ্রমিক দিবসে শ্রমিকদের কর্মসূচি করতে না দেয়াটা অত্যন্ত দুঃখজনক।”



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ