Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিবেদিত প্রাণ হয়ে দেশের জন্য কাজ করুন-শিক্ষকদের প্রতি শিক্ষামন্ত্রী

| প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : শিক্ষকদের উন্নত মূল্যবোধ অর্জনের সাথে সাথে নিবেদিত প্রাণ হয়ে দেশের জন্য কাজ করার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। গতকাল (শনিবার) রাজধানীর হোটেল ল্য মেরিডিয়েনে জেলা শিক্ষা অফিসার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, প্রধান শিক্ষক ও মাস্টার ট্রেইনারদের ‘কানেক্টিং ক্লাসরুমস’ শীর্ষক ওরিয়েন্টেশন কর্মশালায় তিনি এসব কথা বলেন। ব্রিটিশ কাউন্সিল এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এ কর্মশালার আয়োজন করে। শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষকদের মানোন্নয়নে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ কার্যক্রম গ্রহণ করা হয়েছে। দেশে-বিদেশে তাদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। প্রশিক্ষণের পাশাপাশি শিক্ষকদেরকে উন্নত নৈতিক মূল্যবোধসম্পন্ন আদর্শ শিক্ষক হতে হবে, যাতে ছাত্রছাত্রীরা তাদের অনুসরণ করতে পারে।
মন্ত্রী বলেন, শিক্ষকদের মান উন্নয়নে প্রশিক্ষণ কার্যক্রম খুবই গুরুত্বপূর্ণ। নিজেদের মানউন্নয়নের সাথে সাথে তাদেরকে নিবেদিত প্রাণ হয়ে দেশের জন্য কাজ করতে হবে। সততা, নিষ্ঠা ও দেশের প্রতি দায়বদ্ধ থেকে আদর্শ মানুষ তৈরি করতে হবে। নতুন প্রজন্মকে আধুনিক বাংলাদেশের নির্মাতা করে গড়ে তুলতে হবে। তিনি বলেন, কিছু শিক্ষক ক্লাসরুমে না পড়িয়ে বাড়িতে টাকার বিনিময়ে পড়ান। কেউ কেউ কোচিং বাণিজ্যে জড়িত। এরা শিক্ষক নামের কলঙ্ক। এদের চিহ্নিত করতে হবে। অসৎ লোকদের শিক্ষকতা পেশায় বরদাশত করা হবে না।
কর্মশালায় অন্যান্যের মধ্যে ব্রিটিশ কাউন্সিলের পরিচালক বারবারা উইকহ্যাম এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক প্রফেসর শামসুল হুদা বক্তব্য রাখেন। ‘কানেক্টিং ক্লাসরুমস’ বিষয়ে পাওয়ার পয়েন্ট উপস্থাপনা পেশ করেন ব্রিটিশ কাউন্সিলের কর্মকর্তা মাসুদা খাতুন।




 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ