Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দেশে এখন সরকার বলে কিছু নেই -মির্জা ফখরুল

| প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অভিযোগ করে বলেছেন, দেশের একটি বৃহত্তর অঞ্চলে বন্যার মতো এই দুর্যোগের সময় হাওরের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তাদের দেশের বাইরে থাকা প্রমাণ করে যে, দেশে এখন সরকার বলে কিছু নেই। তিনি বলেন, বন্যাদুর্গত এলাকায় প্রধানমন্ত্রীর আরও আগেই যাওয়া উচিত ছিল।
গতকাল বৃহস্পতিবার দুপুরে রাজধানীর বারডেম হাসপাতালে চিকিৎসাধীন বিএনপির আইন বিষয়ক সম্পাদক সানাউল্লাহ মিয়াকে দেখতে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মির্জা ফখরুল এ অভিযোগ করেন। সানাউল্লাহ মিয়া ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপে আক্রান্ত হয়ে বারডেম হাসপাতালে ভর্তি হন। চিকিৎসকদের কাছ থেকে তার চিকিৎসার খোঁজ-খবর নেন মির্জা ফখরুল।
হাওর অঞ্চলের সংশ্লিষ্ট অধিদফতরের শীর্ষ কর্মকর্তাদের বিদেশ সফরের সমালোচনা করে মির্জা ফখরুল বলেন, আমাদের হাওর অঞ্চলে এতো বড় একটা দুর্যোগ উপস্থিত হয়েছে, সেসময়ে হাওর সংশ্লিষ্ট অধিদফতরের কর্মকর্তারা যদি বিদেশে যান, তাহলে বুঝতে হবে যে, দেশে সরকার নেই, দায়বদ্ধতাও নেই। সরকার যেভাবে দেশ চালাচ্ছে- এটাই তা প্রমাণ করে যে, কোনো সুশাসন নেই।
আগামী ১ মে সোহরাওয়ার্দী উদ্যানে জনসভার জন্য জাতীয়তাবাদী শ্রমিক দলের পক্ষ থেকে অনুমতি চেয়ে আবেদন করলে ঢাকা মহানগর পুলিশ অনুমতি দেয়নি। এ বিষয়ে প্রশ্ন করা হলে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমাদেরকে ইতিমধ্যে জানিয়ে দেয়া হয়েছে যে, মে দিবসের জনসভার অনুমতি পাব না। তারা বলেছে যে, ২/৩ তারিখে অনুমতি দিতে পারে। সেজন্য আমরা নতুন করে আবেদন করেছি। আমাদের সাবেক এমপি জয়নুল আবদিন ফারুক, আবুল খায়ের ভুঁইয়া ও শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি ডিএমপি কর্মকর্তাদের সাথে দেখা করেছেন।
জনসভার অনুমতি না পেলে কী করবেন এমন প্রশ্নের উত্তরে বিএনপি মহাসচিব বলেন, এই মুহূর্তে আমরা কোনো সংঘাতে যাওয়ার কথা চিন্তা করছি না। সরকার তার চিরাচরিত যে নীতি, বিরোধী দলকে তারা কোনো সভা-সমাবেশ করতে দেবে না- এটা তারই বহিঃপ্রকাশ। এখান থেকেই বোঝা যায় যে, গণতন্ত্রের অবস্থা কোন জায়গায় আছে? গণতন্ত্র যে বাংলাদেশে নেই, এটা তারই একটা বড় প্রমাণ।
এ সময় বিএনপির ভাইস চেয়ারম্যান অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন, জাসাস নেতা নুরুউদ্দিন আহমেদ নুরু, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আব্দুুল কাদের ভুঁইয়া জুয়েল, বিএনপি নেতা অধ্যাপক আমিনুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।
অনুমতি পেলে সমাবেশ করবে শ্রমিক দল : এদিকে আগামী ১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে ঢাকায় সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার প্রস্তুতি নেয় শ্রমিক দল। গণপূর্ত বিভাগের অনুমতি পেলেও পুলিশের অনুমতি পায়নি দলটি। এ অবস্থায় অনুমতি সাপেক্ষে ২ বা ৩ মে দলটি রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করতে আগ্রহী। এই সমাবেশে বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে।
বিএনপির প্রতিনিধি দল গতকাল ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনারের কার্যালয়ে যায়। ডিএমপির বরাত দিয়ে প্রতিনিধি দলের সদস্য বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী জানিয়েছেন, ১ মে কোনো রাজনৈতিক দলকে সমাবেশ করার অনুমতি দেয়া হবে না বলে পুলিশ তাদের জানিয়েছে। ওই দিনটি শ্রমিকদের জন্য থাকবে। ২ অথবা ৩ মে বা পরবর্তী যেকোনো দিন সমাবেশ করার জন্য বিএনপি আবেদন করলে তারা তা বিবেচনা করবে। তবে ২ বা ৩ মে যেদিনই অনুমতি মিলবে, সেদিন তারা সমাবেশ করবেন বলে জানান শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ