Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শরণখোলা ডিগ্রি কলেজ সরকারিকরণ

| প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

৩৭ লাখ টাকা কর ধার্য করায় ডিড অব গিফট রেজিস্ট্রি করতে পারেনি কর্তৃপক্ষ, ক্ষোভের সৃষ্টি
শরণখোলা উপজেলা সংবাদদাতা : প্রধানমন্ত্রী প্রতিশ্রæতি অনুযায়ী সরকারিকরণের লক্ষ্যে ডিড অব গিফট (দানপত্র) রেজিস্ট্রি করতে পারেনি বাগেরহাটের শরণখোলা ডিগ্রি কলেজ। ৩% স্থানীয় সরকার উন্নয়ন কর বাবদ ৩৭ লাখ টাকা আদায় করার অজুহাতে শরণখোলার সাব-রেজিস্ট্রিার বুধবার দুপুরে রেজিস্ট্রি না করে কলেজ কর্তৃপক্ষকে ফিরিয়ে দিয়েছেন। অন্যান্য কলেজ সরকারিকরণে এ ধরনের কোনো কর ছাড়াই রেজিস্ট্রি সম্পন্ন হলেও শরণখোলা ডিগ্রি কলেজকে ৩৭ লাখ টাকা স্থানীয় সরকার উন্নয়ন ট্যাক্স ধার্য করায় সরকার গৃহীত কলেজটি সরকারিকরণে বাধার সৃষ্টি হয়েছে। ফলে, এলাকাবাসী, কলেজের শিক্ষক, কর্মচারী ও ছাত্রছাত্রীদের মাঝে ব্যাপক ক্ষোভ ছড়িয়ে পড়েছে।
কলেজের অধ্যক্ষ মো. নুরুল আলম ফকির জানান, গত ২০ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়ার সহকারী সচিব নাসিমা খানম স্বাক্ষরিত এক চিঠিতে দেশের ২৮৫টি কলেজের অধ্যক্ষকে জরুরি ভিত্তিতে ডিড অব গিফট (দানপত্র) রেজিস্ট্রি সম্পন্ন করতে নির্দেশ দেন। সেইমতে, দলিলপত্র লেখার কাজ সম্পন্ন করে বুধবার দুপুর ১২টায় উপজেলা সাব-রেজিস্ট্রারের কার্যালয়ে ডিড অব গিফট রেজিস্ট্রি করতে যান। কলেজের ১২ কোটি ২৪ লাখ ৭৫ হাজার টাকার মোট সম্পদের ৩% কর বাবদ প্রায় ৩৭ লাখ টাকা কর ধার্য করেন তিনি। ফলে, দানপত্র রেজিস্ট্রি করা সম্ভব হয়নি। অধ্যক্ষ আরো জানান, এর পূর্বে রোববার বাগেরহাটের কচুয়ার শহীদ শেখ আবু নাসের মহিলা ডিগ্রি কলেজ এবং তার পূর্বে অন্ততঃ ২০টি কলেজ ওই কর ছাড়াই রেজিস্ট্রি করা হলেও শরণখোলা কলেজের ক্ষেত্রে এ ধরনের কর চাপিয়ে দিয়ে রেজিস্ট্রি না করে ফিরিয়ে দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ