Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রধান বিচারপতিরা প্রকাশ্যে এত কথা বলেন না : আইনমন্ত্রী

| প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : কোনো দেশের প্রধান বিচারপতিরা প্রকাশ্যে এত কথা বলেন না বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।  কোনো কষ্ট থাকলে’ তা নির্বাহী বিভাগকে জানানোর আহ্বান জানিয়েছেন মন্ত্রী। আইনমন্ত্রী বলেছেন, আমার কথা হচ্ছে, নিশ্চয়ই উনি প্রয়োজনে বলেন, আমি এটা অস্বীকার করি না। কিন্তু উনি এই সব কথাগুলি, উনার যদি কোনো দুঃখ-কষ্ট থেকে থাকে, এই সব কথাগুলি যদি উনি পাবলিকলি না বলে আমাদেরকে জানান, তাহলে আমরা হয়ত সেগুলো সুরাহা করার চেষ্টা করতে পারি। গতকাল বুধবার আইন মন্ত্রণালয়ে জাতীয় আইনগত সহায়তা প্রদান দিবস উপলক্ষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।  
গত মঙ্গলবার হবিগঞ্জে প্রধান বিচারপতির বক্তব্যের প্রসঙ্গ টেনে আইনমন্ত্রীর বক্তব্য জানতে চান। এ সময় মন্ত্রী তিনি বলেন, আমি আপনাদেরকে সবিনয়ে এবং মাননীয় প্রধান বিচারপতির প্রতি অত্যন্ত শ্রদ্ধাশীল হয়ে বলব, আপনারা অনেক উন্নয়নশীল ও উন্নত দেশ  দেখেছেন, আপনারা প্রতিবেশী দেশও দেখেছেন।  কোনো দেশে বিচারকাজ ছাড়া মাননীয় প্রধান বিচারপতিরা এত উষ্মা, এত কথা পাবলিকলি বলেন না।
প্রধান বিচারপতি বলেছেন, প্রশাসন বিচার বিভাগকে স্বাধীন হতে দিতে চায় না। বিচার বিভাগের সঙ্গে নির্বাহী বিভাগের সঙ্কটটা আসলে কোথায় এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, প্রধান বিচারপতিকে তিনি ‘অত্যন্ত সম্মান করেন। প্রধান বিচারপতি যদি তার ওই বক্তব্যের কারণটা বলতেন, তাহলে অনেক সুবিধা হত। আনিসুল  হক বলেন, হাইকোর্টের বিচারকদের বেতন ৪৯ হাজার টাকা থেকে বাড়িয়ে ৯৫ হাজার টাকা করা হয়েছে। অন্যান্য সুবিধা যোগ করলে এই পরিমাণ এক লাখ ৫০ হাজার টাকার বেশি হবে। আপিল বিভাগের বিচারকদের বেতন ৫৩ হাজার টাকা  থেকে বাড়িয়ে ১ লাখ ৫ হাজার টাকা করা হয়েছে। সুবিধাদিসহ মোট আর্থিক পরিমাণ হবে ১ লাখ ৬০ হাজার টাকার বেশি। প্রধান বিচারপতির  বেতন ৫৬ হাজার টাকা থেকে বাড়িয়ে ১ লাখ ১০ হাজার টাকা হয়েছে।  
আমি এতটুকু আহ্বান জানাব, আমি সব সময়ই কিন্তু আলাপ আলোচনার মাধ্যমে সব কিছু নিরসন হোক সেটা চাই। আমিতো কোনো দ্ব›দ্ব দেখি না। আমাদের আচরণে কোনো সৎমা সুলভ ব্যবহার দেখি না। সেটা যদি উনি পয়েন্ট আউট করে দেন, সেটা আলোচনার মাধ্যমে নিশ্চয়ই নিষ্পত্তি করতে পারব।
প্রধান বিচারপতির প্রকাশ্যে ক্ষোভ প্রকাশের মধ্যেই নির্বাহী বিভাগের সঙ্গে বিচার বিভাগের দূরত্বের ইঙ্গিত আছে কি না- এমন প্রশ্নে মন্ত্রী বলেন, আমি কোনো দূরত্ব  দেখি না। আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হকও এ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • কাসেম ২৭ এপ্রিল, ২০১৭, ১২:১৪ পিএম says : 1
    বললে সমস্যাটা কোথায় ?????????????
    Total Reply(0) Reply
  • Nur- Muhammad ২৭ এপ্রিল, ২০১৭, ১২:১৬ পিএম says : 0
    মাননীয় মন্রীমহোদয়, আপনার সাথে মনে হয় জনগণ একমত। মাননীয় বিচারপতিরা বিচারের আসনে থাকবে। ন্যায়ের পক্ষে থাকবে। বিচারের রায় লিখবে। প্রশাসন দেশ চালাবে। জনগণের সাথে থাকবে। সারা দেশ চষে বেড়াবে। জনগণের সাথে কথা বলবে। প্রশাসনের মূল ধারক হলো সরকার। আর এই সরকার জনগণের নিকট দায়বদ্ধ। তাই সরকারকে জনগণের সাথে উঠা বসা করতে হবে। জনগণের সাথে কথা বলতে হবে। অপর পক্ষে বিচারকের কাজ ন্যায় অন্যায় বাহির করা। বিচারক তার কাজের জন্য বিবেকের নিকট দায়বদ্ধ থাকে। তাই তাকে বেশী কথন ব্যায় করতে হয় না। কথনের সময় বিবেক বিরতি নেয়। এই জন্য অধিক কথন তাদের জন্য পরিতাজ্যই শ্রেয়। বেদাবেদ নয়। সকলের ঐক্যতা কমনা করছি। ধন্যবাদ। সবায়কে ধন্যবাদ।
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ২৭ এপ্রিল, ২০১৭, ৮:৪৩ পিএম says : 0
    আমি এখানে আইন মন্ত্রীর সাথে একমত পোষন করছি। আমি বিভিন্ন দেশে দেখাছি প্রধান বিচারপতি কিংবা বিচারপতিদের বিচার ছাড়া অন্য কোন বিশেষয়ে খবরই পত্র পত্রিকায় আসেনা; এনারা বিচার কাজ নিয়েই ব্যাস্ত থাকেন। আমি কানাডার অনেক রাষ্ট্রিয় অনুষ্ঠানে যোগ দিয়েছে সাংবাদিক হিসাবে কিন্তু কখনো আমি প্রধান বিচারপতিদেরকে পাইনি হয়ত আমি তেমন বেশী আনুষ্ঠানে যোগ দিতাম না। তারপরও এটা ঠিক আমি সপ্তাহে অন্তত ৫ টা অনুষ্ঠানে যেতাম সেসব অনুষ্ঠানে বিভিন্ন দেশের প্রধানরাও থাকতেন। যাইহোক আমি বলতে চাই প্রধান বিচারপতি যদি নির্দেষ্ট কোন অভিযোগ ছাড়া এভাবে প্রশাসনকে নিয়ে বলতে থাকেন তখন জনগণ এটাকে কি ভাবে নিবে সেটাই প্রশ্ন হয়ে দাড়ায় তাই না??? তবে এটা ঠিক যে প্রধান বিচারপতির বিভিন্ন সময়ে সরকার কিংবা আইন মন্ত্রণালয় নিয়ে যেসব বক্তব্য প্রচার মাধ্যমে এসেছে এসব আসাটা আমার মতে ঠিক হয়নি। এতে করে জনগণ দুই বিভাগের উপরই বিরুপ ধারনা আনতে পারে আর তাই যদি হয় তাহলে সেটা হবে দেশের জন্য এক মারাত্ম ক্ষতিকর বিষয়। আমি আল্লাহ্‌র দরবারে প্রার্থনা করি তিনি যেন আমাদের সবাইকে নিজ নিজ দায়িত্ব বুঝার ও সেই ভাবে কাজ করার ক্ষমতা প্রদান করেন। আমীন
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ২৮ এপ্রিল, ২০১৭, ৮:০৫ এএম says : 0
    @ নূর-মোহাম্মদ সাহেব, আমি আপনাকে জানাই আমার প্রান থেকে আমাদের উপার্জিত লাল সবুজের সালাম। আপনার কথা গুলো সুন্দর ভাষা দিয়ে আপনি সুন্দর ভাবে বুঝিয়েছেন। আমি আপনার মতকরে সুন্দর ভাবে ভাষা দিয়ে লিখতে পারিনা তবে আপনি যাদের উদ্দেশ্যে লিখেছেন তার বুঝলেই আপনার লিখা কাজে লেগে গেল। কিন্তু আমার মনে হয় এটা কাজে লাগবেনা কারন বাংলাদেশে আমি দেখেছি নিজেকেই সবাই সর্ব জ্ঞানে জ্ঞানী মনে করে তাই কাওর কথা তারা শুনে না। যাইহোক আবারও সুন্দর কথা বলার জন্য ধন্যবাদ। আমি আপনাকে এখনও ভাল ভাবে জানি না চিনি না; তবে লিখার মাধ্যমে আমাদের পরিচয় এবং সম্পর্ক তাই না??? আর এই লিখা পড়তে পড়তে একে অপরের নিকট পরিচিত হয়ে গেছি তাই না??? এই সম্পর্ক আস্তে আস্তে গভীর হবে এবং একে ধরে রাখতে হলে আবার সামনা সামনি কথা বলারও প্রয়োজন হবে তাই না। আমি নিয়ম না মেনেই এত তাড়া তাড়ি এখানে আসতাম না এটা ঠিক তবে সময়ের সল্পতার জন্যই চাইছিলাম আমি এবার যখন দেশে আসব তখন আপনার সাথে কথা বলব। আমি না জানিয়েই এটা করতে পারতাম কারন আপনার ঠিকানা আমার কাছে আছে। কিন্তু আমি ভীষন অসুস্থ মানুষ দেখলেই বুঝবেন আমার চলা চল করা কঠিন তারপরও দেখুন মামলার জন্য ঢাকা-অটোয়া করে বেড়াচ্ছি বছরে অন্তত দু’বার। আমি আপনার সাথে কথা বলতে পারলে আমার মনে হয় দেশ ও জাতীর উন্নতী হতো। তাই আপনার বয়জৈষ্ট একজনের অনুরোধে না হয় সময়ের আগেই দেখা করলেন......... পরিবার পরিজন সহ ভাল থাকুন সুস্থ থাকুন এই দোয়া। আমীন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইনমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ