Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফুলপুরে ভারী বর্ষণ ও পাহাড়ি ঢল কেড়ে নিল কৃষকের স্বপ্ন

| প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

ফুলপুর (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা : ময়মনসিংহের ফুলপুর উপজেলায় গত কয়েক দিনের ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে সিংহেশ্বর, ফুলপুর, ছনধরা, বালিয়াসহ কয়েকটি ইউনিয়নের নিচু এলাকার কয়েক হাজার একর জমির বোরো ফসল নষ্ট হয়েছে। চোঁখের সামনে তলিয়ে গেছে কৃষকের স্বপ্নের বোরো ফসল। তাদের কষ্টে অর্জিত বোরো ধান অশান্ত প্রকৃতির কাছে আজ যেন বড় অসহায়। কৃষকরা চোঁখের জল ফেলতে ফেলতে অবশেষে আধাপাঁকা ধান বাধ্য হয়ে কাটছেন।
বিগত কয়েক বছর ধরে কোন বন্যা বা জলাবধদ্ধতা না থাকায় ফুলপুরের কৃষকরা হাওর, বিল, ডোবাসহ নিম্নাঞ্চলে বোরো আবাধ করে আসছিল। এবারও আবহাওয়া অনুক‚লে থাকায় অধিক ফলন পাওয়ার আশায় ব্যাপক বোরো ধানের চাষ করেন কৃষক। কিন্তু গত কয়েক দিনের টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে ভেঙ্গে গেছে কৃষকের স্বপ্ন। হারিয়ে গেছে মুখের হাসি। বিশেষ করে ফুলপুর উপজেলার সিংহেশ্বর, ফুলপুর, ছনধরা, রামভদ্রপুর, বালিয়াসহ কয়েকটি ইউনিয়নের কয়েক হাজার একর জমির বোরো ধান পানিতে তলিয়ে যাওয়ায় কৃষকদের মাঝে হাহাকার দেখা দিয়েছে।
গতকাল মঙ্গলবার সিংহেশ্বর ও ফুলপুর ইউনিয়নের বেশ কিছু এলাকা পরিদর্শন করে ফসল হানির ভয়াবহ চিত্র দেখা গেছে। অনেক কৃষক পানির মাঝে কলা গাছের ভেলা তৈরী করে আধাপাকা ধান কেটে আনার চেষ্টা করছেন। অনেক কৃষক তাদের ধান ঘরে তোলার আশা ছেড়ে দিয়েছেন। সিংহেশ্বর ইউপি সদস্য আফাজ উদ্দিন জানান, তার ৩ বিঘা জমির ধান পানির নিচে তলিয়ে গেছে। এছাড়া চাতুলিয়াকান্দার রশিদ মাস্টারের ৫ একর, হানিফের ৩ একর, গুনাপাড়ার আলিম উদ্দিনের ৩ একর, পুটিয়ার হাছেন আলীর ৬ একর, আব্দুস ছালামের ২ একর, বনপাড়া গ্রামের কৃষক শহিদুল ইসলামের প্রায় ৯ একরসহ কৃষকদের কয়েক হাজার একর জমির ফসল পানির নিচে তলিয়ে গেছে।
ভারতীয় পানির ঢলে ফসলের ব্যাপক ক্ষতি
বুড়িচং (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা : কুমিল্লার বুড়িচংয়ে গত ২১ এপ্রিল থেকে গতকাল পর্যন্ত টানা বর্ষণ ও ভারতীয় পানির ঢলে গোমতি নদীর পানি বৃদ্ধির পাশাপাশি বৃদ্ধি পেতে চলেছে উপজেলার ভেতর দিয়ে প্রবাহিত ঘুংঘুর নদীর পানি। ইতোমধ্যে উপজেলার বিভিন্ন স্থানে পানিবদ্ধতা ও টানা বর্ষনে কৃষকদের চাষকৃত বোরো ধানের পাকা ও আধা পাকা ফসল পানিতে তলিয়ে যাওয়ার পাশাপাশি তলিয়ে গেছে শাক সব্জির ক্ষেতের ফসল। গত সপ্তাহের স্মরণকালের প্রচন্ড শিলা বৃষ্টিতে হেলে পড়েছে অনেক পাকা ও বাড়ন্ত ধানের শীষ। ভেঙ্গে পড়েছে অনেক গাছ গাছালি ।
সরেজমিনে জানা যায় বুড়িচং উপজেলার রাজাপুর, বাকশীমুল, ভারেল্লা ও পীরযাত্রাপুর ইউনিয়ন সহ বেশ কয়েকটি ইউনিয়নের গত ২১ এপ্রিল থেকে টানা বর্ষণ ও ভারত থেকে নেমে আসা পাহাড়ী পানির ঢলে নিন্মাঞ্চল প্লাবিত হওয়ায় কৃষকদের চাষকৃত বোরো ধানের ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। উক্ত বোরো ধান দিয়ে কৃষকরা তাদের সারা বছরের সংসারের ভাতের হিসেবে মিটিয়ে নিতো।কিন্তু, এবছর টানা বর্ষণ ও পাহাড়ী ঢলে কৃষকদের অবস্থা নাজেহাল হয়ে পড়ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুলপুর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ