Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রশাসন চায় না বিচার বিভাগ স্বাধীনভাবে কাজ করুক : এস কে সিনহা

| প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

হবিগঞ্জ জেলা সংবাদদাতা : প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, বিচার বিভাগের সঙ্গে সবসময় বিমাতাসুলভ আচরণ চলে আসছে। এটি আজকে না, শুধু এই সরকার না, সব সরকারের আমলেই এমন আচরণ করা হয়।
তিনি বলেন, প্রশাসন কোনো দিনই চায়নি, এখনও চায় না বিচার বিভাগ স্বাধীনভাবে কাজ করুক। প্রশাসনের যারা উচ্চপর্যায়ে আছেন, তাদের পরিচালনা করেন কিছু আমলা, কিছু লোক পরামর্শ দিয়ে থাকেন। সত্য জিনিসটি তাদের কর্মক্ষেত্রে উপস্থাপন করা হয় না। যার প্রেক্ষিতে তারা মনে করে বিচার বিভাগ তাদের প্রতিপক্ষ। এটি তাদের ভুল ধারণা।
মঙ্গলবার বিকেলে হবিগঞ্জ বার লাইব্রেরি আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির  বক্তব্যে এসব কথা বলেন এস কে সিনহা।
তিনি বলেন, বিচার বিভাগ কারও প্রতিদ্ব›দ্বী হিসেবে কাজ করে না। বিচার বিভাগ সব সময় একটি ভারসাম্য রক্ষা করে চলে। তাদের যত কিছুতে ত্রæটি থাকে তা নিয়ে বিচার বিভাগের কাছেই আসতে হয়। আমরা তাদের বিচার করি। তারা নিরাপত্তা পায় না, প্রশাসনের কাছে নিরাপত্তা পায় না, নিশ্চয়তা পায় না চাকরি সংক্রান্ত, প্রমোশন সংক্রান্ত, তখনই এই বিচার বিভাগ তাদের নিশ্চয়তা দেয়।
জেলা আইনজীবী সমিতির সভাপতি আব্দুল মোছাব্বিরের সভাপতিত্বে সাধারণ সম্পাদক জমশেদ মিয়া ও নবনির্বাচিত সাধারণ সম্পাদক মো. লুৎফুর রহমানের পরিচালনায় এতে বক্তব্য রাখেন, জেলা ও দায়রা জজ মো. আতাবুল্লাহ, অ্যাডভোকেট চৌধুরী আব্দুল হাই, অ্যাডভোকেট সৈয়দ আফরোজ বখত, নূরুল আমিন, অফিল উদ্দিন, সিরাজুল হক চৌধুরী প্রমুখ।
অনুষ্ঠানে প্রধান বিচারপতি বলেন, প্রশাসনের আজকে যারা ক্ষমতায় আছেন সব সময় তিনি থাকবেন না। তিনিও একদিন অবসরে যাবেন। তখন সাধারণ নাগরিক হিসেবে থাকবেন। তাদের আত্মীয়স্বজন, পরিবার-পরিজন তারাও এদেশে থাকছেন। তাদের তো সমস্যা হতে পারে। যদি বিচার বিভাগকে শক্তিশালী করা হয়, তবে তাদের সাময়িক ক্ষমতার পরে যে অনিশ্চয়তার মাঝে পড়বেন তখন কিন্তু বিচার বিভাগই তাদের নিশ্চয়তা দেবে। এটি তারা যখন ক্ষমতায় থাকেন তখন ভুলে যান। যার পরিপ্রেক্ষিতে তারা মনে করেন বিচার বিভাগ আমাদের সবগুলো নিয়ে ফেলল, খেয়ে ফেলল। এটি তাদের ভুল ধারণা।
আইনজীবীদের উদ্দেশে প্রধান বিচারপতি বলেন, আপনারা যারা আইনজীবী তারা এটি তুলে ধরবেন। জনমত গঠন করবেন। তাহলে এ ভুল বোঝাবুঝি দূর হবে।
প্রধান বিচারপতি বলেন, অনেক দেশ আছে যারা অনেক ধনী। যাদের অনেক উন্নত দেশের চেয়েও বেশি টাকা আছে। কিন্তু তাদের উন্নত জাতি হিসেবে ধরা হয় না। শুধু টাকা থাকলে দেশের উন্নয়ন সম্ভব নয়। উন্নয়নের জন্য দুর্নীতি প্রতিরোধ, বিচার বিভাগের স্বাধীনতা ও আইনের শাসন নিশ্চিত করতে হবে। এর আগে প্রধান বিচারপতি আদালতের বিচারিক কার্যক্রম পরিদর্শন করেন। পরে নবনির্মিত জুডিশিয়াল ভবন পরিদর্শন করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিচার বিভাগ

৫ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ