Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

দুইজনের বিরুদ্ধে পরোয়ানা গ্রেফতার ৯ আসামিকে হাজিরের নির্দেশ

মানবতাবিরোধী অপরাধ

| প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোটার : মানবতাবিরোধী অপরাধের মামলায় খুলনার দু’জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। একইসঙ্গে গ্রেফতারকৃত ৯ আসামিকে ট্রাইব্যুনালে হাজিরের নির্দেশ দেয়া হয়েছে। গতকাল রোববার বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে দুই সদস্যের ট্রাইব্যুনাল এ আদেশ দেন।
আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন সৈয়দ হায়দার আলী। পরে তিনি বলেন, আমরা আদালতকে জানিয়েছি এই মামলার নয়জন আসামি গ্রেফতার হয়েছে। বাকি দু’জন পলাতক রয়েছে। আদালত গ্রেফতার হওয়া নয়জনকে হাজির করার নির্দেশ দিয়েছেন। আর বাকি দু’জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন। তবে আসামিদের হাজিরের নির্দিষ্ট কোনো তারিখ দেয়া হয়নি।
একইসঙ্গে আসামিদের বিরুদ্ধে অগ্রগতি তদন্ত প্রতিবেদন আগামী ১১ জুলাই দাখিল করতে বলা হয়েছে বলেও জানান। এই মামলাটি তদন্ত করছেন ট্রাইব্যুনালের তদন্ত কর্মকর্তা। এর আগে গত ২০ এপ্রিল অভিযান চালিয়ে খুলনা থেকে সাতজন এবং ঢাকা ও গাজীপুর থেকে দু’জনকে গ্রেফতার করা হয়। আসামিদের বিরুদ্ধে খুলনায় মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে একটি মামলায় জড়িত থাকার প্রাথমিক তথ্য পাওয়া গেছে বলে জানান তদন্ত সংস্থার কর্মকর্তা।
গ্রেফতার হওয়া ব্যক্তিগণ হলেনÑ শেখ আবদুর রহিম, শামসুর রহমান গাজী, জাহান আলী বিশ্বাস, শাজাহান সরদার, আবদুল করিম শেখ, আবু বক্কর সরদার ও রওশন গাজী। ঢাকার মোহাম্মদপুর থেকে মো. সোহরাব হোসেন ও গাজীপুর থেকে নাজের আলী ফকির নামের আরও দু’জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের বাড়িও ডুমুরিয়ায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ