Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিশ্ব বই ও কপিরাইট দিবস

| প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

পুরস্কার হিসেবে দেশব্যাপী ১০ লাখের বেশি বই বিতরণ
স্টাফ রিপোর্টার : বিশ্ব বই ও কপিরাইট দিবসে বই পড়া কর্মসূচির আওতায় দেশব্যাপী ১০ লাখেরও বেশি বই পুরস্কার হিসেবে বিতরণ করা হয়েছে। কেন্দ্রীয়ভাবে ঢাকায় বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে এ কার্যক্রমের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি অ্যান্ড একসেস এনহান্সমেন্ট প্রজেক্ট (সেকায়েপ), বাংলাদেশ ন্যাশন্যাল কমিশন ফর ইউনেস্কো (বিএনসিইউ) এবং বিশ্বসাহিত্য কেন্দ্র এ অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, পাঠ্যাভ্যাস উন্নয়ন কর্মসূচির আওতায় দেশের ২৫০টি উপজেলায় সেকায়েপ প্রকল্পভুক্ত ১২ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানের ছয় লাখ ৫২ হাজার পাঠক বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছে। পুরস্কার হিসেবে প্রতিষ্ঠানসমূহে ১০ লাখের বেশি বই বিতরণ করা হবে। প্রতিষ্ঠানগুলোর ২০ লাখ ৭০ হাজার পাঠক বইপড়া কর্মসূচিতে অংশগ্রহণ করে। গতকাল ষষ্ঠ থেকে দশম শ্রেণির ছয় লাখ ৫২ হাজার ছাত্রছাত্রীর হাতে পুরস্কারের এ বই তুলে দেয়া হচ্ছে। তিনি বলেন, সেকায়েপ প্রকল্পের মাধ্যমে ২৫০টি উপজেলার ১২ হাজার ১১৭টি শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠ্যাভ্যাস উন্নয়ন কর্মসূচি চালু রয়েছে। এ প্রকল্পের মাধ্যমে ডিসেম্বর ২০১৬ পর্যন্ত ৬১ লাখ ৬০ হাজার ছাত্রছাত্রী বই পড়ার সুযোগ পেয়েছে। ২০১৭ সালে আরো ২১ লাখ ছেলেমেয়ে বই পড়ার সুযোগ পাচ্ছে। শিক্ষামন্ত্রী বলেন, এ প্রকল্পের ফলে ছাত্রছাত্রী বই পড়ার সুযোগ পাবে এবং তাদের মধ্যে বই পড়ার অভ্যাস গড়ে উঠবে।
সেকায়েপ প্রকল্প পরিচালক ড. মো. মাহামুদ-উল-হকের সভাপতিত্বে অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. আলমগীর, বাংলা একাডেমির মহাপরিচালক ড. শামসুজ্জামান খান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. এস এম ওয়াহিদুজ্জামান এবং ইউনেস্কো ঢাকা অফিসের হেড অ্যান্ড রিপ্রেজেন্টেটিভ মিজ বিয়াট্রিস কালডুন এবং পাঠ্যাভ্যাস উন্নয়ন কর্মসূচির কো- টিম লিডার শরীফ মো. মাসুদ অনুষ্ঠানে বক্তৃতা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ