Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ডিএনডিতে পানিবদ্ধতা জনজীবনে চরম দুর্ভোগ

| প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার : গত দুই-তিন দিনের টানা প্রবল বর্ষণে ডিএনডি বাঁধের ভেতরে ভয়ানক পানিবদ্ধতার সৃষ্টি হয়েছে। ফতুল্লা ও এর আশপাশের ডিএনডি এলাকার নি¤œাঞ্চলের রাস্তাঘাট ও বাড়িঘর প্রায় পানিতে তলিয়ে গেছে। সড়কের কোথাও হাঁটু আবার অনেক জায়গায় কোমর সমান পানি। ফলে জনজীবনে নেমে এসেছে চরম দুর্ভোগ। সরেজমিন ঘুরে দেখা যায়, বৃষ্টিতে ডিএনডি বাঁধের ভেতর বিভিন্ন এলাকা বিশেষ করে ফতুল্লার ইসদাইর, চাঁদমারী, ইসলামবাগ, পাগলা, গাবতলী, এনায়েতনগর, শহীদনগর, তল্লা, সবুজবাগ, রামার বাগ, কুতুবপুর, দেলপাড়া, আলীগঞ্জ, দাপা, পিলকুনি, ভুইগড়, রঘুনাথপুর, সস্তাপুর, কায়েমপুর, কুতুব আইল, নয়ামাাটি, লামাপাড়া এবং সিদ্ধিরগঞ্জের হাজীগঞ্জ, গোদনাইল, পাঠানটুলি, গোপটাসহ জালকুড়ির বিভিন্ন নিম্ন এলাকায় দেখা দিয়েছে পানিবদ্ধতা। এ ছাড়াও শহরেও দেখা দিয়েছে পানিবদ্ধতা। বৃষ্টিতে শহরের অনেক এলাকার সড়কগুলো পানির নিচে রয়েছে। শহরের প্রধান প্রধান সড়কেও বৃষ্টির পর পানিবদ্ধতা সৃষ্টি হয়।
এলাকাবাসীর অভিযোগ, পানি নিষ্কাশনেরধ খালগুলো দখল ও ভরাট হয়ে যাওয়ায় সামান্য বৃষ্টিতেই পানিবদ্ধতার সৃষ্টি হচ্ছে। এ ব্যাপারে প্রশাসনের কোনো উদ্যোগ নেই বলেও অভিযোগ করেন তারা। এ ব্যাপারে সস্তাপুর এলাকার গৃহবধূ জুলেখা পারভীন জানান, তাদের এলাকাটি ডিএনডি বাঁধের ভেতরে। টানা বৃষ্টিতে রাস্তায় প্রচুর পানি জমে পানিবদ্ধতার সৃষ্টি হয়েছে। যে কারণে বাইরে বের হতেও তাদের নানা সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। এ জন্য শিশুদের নিয়ে বৃষ্টির মধ্যে স্কুলে যেতেও দুর্ভোগে পড়তে হচ্ছে তাদের। ফতুল্লার শিবু মার্কেট এলাকার বিএফ সাউন্ডের প্রোপ্রাইটর মো: ফয়সাল জানান, বৃষ্টির কারণে এলাকার সড়কগুলো তলিয়ে যাওয়ায় রিকশা-ভ্যান ঠিকমতো চলাচল করতে পারে না। যে কারণে ঠিকমতো প্রোগ্রাম করতে পারছি না। দু-এক দিনের বৃষ্টিতেই যে পানিবদ্ধতার সৃষ্টি হয়েছে এই বৃষ্টি আরো কয়েক দিন অব্যাহত থাকলে চরম দুর্ভোগে পড়তে হবে আমাদের। সরেজমিন ডিএনডি অভ্যন্তরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, নিচু এলাকার একতলা কাঁচা, পাকা ও বেড়ার বাড়িগুলোর মেঝে পানিতে তলিয়ে গেছে। অল্প বৃষ্টি হলেই ডিএনডি এলাকায় দেখা দিচ্ছে পানিবদ্ধতা। অনেক কষ্টে আছে ডিএনডির নিচু এলাকার বাসিন্দারা। ডিএনডি বাঁধ অভ্যন্তরের বাসিন্দাদের দাবি বর্ষার পূর্বেই অবৈধ দখলকৃত ও ভরাট হয়ে যাওয়া ক্যানেলগুলো অবমুক্ত করে পানি প্রবাহের উপযুক্ত করে তোলা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ