Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গণহারে ছড়িয়ে পড়েছে ডায়রিয়া হাকালুকি হাওরে ভয়াবহ বিপর্যয়ের আশঙ্কা

| প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

মো. মানজুরুল হক, কুলাউড়া থেকে : এশিয়ার বৃহত্তম হাওর হাকালুকিতে ধান ও মাছ, গবাদিপশু মরে পচে ভয়াবহ বিপর্যয়ের আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। ইতোমধ্যে গণহারে ডায়রিয়া দেখা দিয়েছে হাওর এলাকার মানুষের মধ্যে। তবে চুন ও ওষুধ ছিটানো ৩য় দিনের মতো অব্যাহত রয়েছে। যার ফলে পরিস্থিতি কিছুটা উন্নতি হচ্ছে বলে দাবি করেছে উপজেলা মৎস্য অফিস।
কুলাউড়া উপজেলা মৎস্য কর্মকর্তা জানান, ৩য় দিনের মতো চুন ও ওষুধ ছিটানো অব্যাহত রয়েছে। চুন ও ঔষধ ছিটানোয় পরিস্থিতি কিছুটা উন্নতি হতে পারে। তবে বুধবারও হাওরে আগের দিনের কিছু মরা মাছ ভাসতে দেখা গেছে। উপজেলা মৎস্য অফিসের উদ্যোগে হাকালুকি হাওর তীরের সাদিপুর মৎস্যজীবী গ্রামে মাছ ধরা ও খাওয়া বন্ধ করতে জনসচেতনতামূলক সভা করা হয়েছে। মৎস্যজীবীদের সকল প্রকার মাছ শিকার থেকে বিরত থাকার জন্য পরামর্শ দেয়া হয়েছে। অবশ্য পরিস্থিতি দেখে মৎস্যজীবীরাও মাছ শিকার থেকে বিরত রয়েছেন। দেশের প্রধান এই মিঠা পানির মৎস্য ভাÐারে একটা বিপর্যয় নামতে পারে।
কুলাউড়া উপজেলা হাসপাতাল সূত্র জানায়, গত ১৫ এপ্রিল রাতে ঝড়ের পর ভয়াবহ দুর্গন্ধ ছড়িয়ে পড়ে। ১৬ এপ্রিল থেকে কুলাউড়া হাসপাতালে ডায়রিয়া রোগীর সংখ্যা বেড়ে যায় ব্যাপক হারে। ১৬ থেকে ১৯ এপ্রিল মাত্র তিনদিনে হাসপাতালে ভর্তি হয়েছে ৪৬ জন রোগী। জরুরি বিভাগে চিকিৎসা নিয়েছে ৭০ জন এবং বহির্বিভাগে ২ শতাধিক ডায়রিয়া রোগী চিকিৎসা নিয়েছেন। যাদের বেশিরভাগই হাওর পারের লোকজন।
কুলাউড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডা. নূরুল হক জানান, গরম সেই সাথে হাওরের পচা পানিতে একটা বিপর্যয় তো হবেই। পচা পানি কোনো কাজেই ব্যবহার করা যাবে না এবং থালা বাসনও ধোঁয়া যাবে না। হাওরাঞ্চলে ডায়রিয়া পরিস্থিতি এবং গোটা উপজেলার পরিস্থিতি মোকাবেলা করার জন্য প্রত্যেক ইউনিয়নে মেডিক্যাল টিম গঠন করা হয়েছে।
হাকালুকি হাওরে পরিবেশ অধিদফতরের প্রাকৃতিক সম্পদ ও জলবায়ুবিষয়ক পরামর্শক বশির আহমদ জানান, হাকালুকি হাওরকে ১৯৯৯ সালে সরকার প্রতিবেশ সংকটাপন্ন এলাকা (ইসিএ) হিসেবে ঘোষণা করেছে। তবে চলমান এই বিপর্যয়ের মতো বিপর্যয় এর আগে দেখা যায়নি। এটা ভয়াবহ আকার ধারণ করতে পারে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ